বাংলাদেশের অভিনয় জগতের এক সময়ের জনপ্রিয় অভিনেত্রী তনিমা হামিদ। নব্বই এর দশকের টিভির নিয়মিত ও পরিচিত মুখ ছিলেন তিনি। তার অভিনীত অসংখ্য জনপ্রিয় নাটক ছিলো একটা সময়। তবে সময়ের আবর্তনে হারিয়ে গেছেন এই অভিনেত্রী। এখন আর টিভিতে তেমন দেখা মেলে না তার তেমন করে। সম্প্রতি কথা হচ্ছিলো বাংলাদেশের জনপ্রিয় একটি অনলাইন পত্রিকার সঙ্গে। সেই সাক্ষাতকারটি হুবহু তুলে ধরা হলো পাঠকদের উদ্দেশ্যে :-
প্রশ্ন: অভিনয় থেকে এতদিন দূরে থাকার কারণ কী?

প্রশ্ন: দূরে তো নেই, কাজ করছি। তবে সেটি টিভি পর্দায় নয়, মঞ্চে। এমনিতে কয়েকদিন আগে একটি রান্নার অনুষ্ঠানে উপস্থাপনা করেছি টিভিতে। তবে এখন যেমনটি আছি তেমনটিই চালিয়ে যেতে চাই। টেলিভিশনের চেয়ে আমি মঞ্চে অভিনয় করতেই স্বাচ্ছন্দ্যবোধ করি।

প্রশ্ন: অনেকদিন পর মঞ্চে কাজ করছেন...

** তনিমা: ঠিক তা নয়, মঞ্চে আমি নিয়মিত কাজ করছি। গেল মার্চে মঞ্চায়িত একক নাটক ’একা এক নারী’তে কাজ করলাম। এ নাটকের নিয়মিত শোগুলোতে অংশ নিচ্ছি। নতুন নাটক নিয়েও ভাবছি।

প্রশ্ন:টিভি নাটকে ফিরবেন কবে?

** তনিমা: সম্ভাবনা নেই। কারণ, আগে যেভাবে কাজ করেছি এখন সেটি সম্ভব নয়। তখন স্টুডেন্ট ছিলাম, হাতে সময় ছিল কাজ করার। সেই সময় এখন আর নেই। এমনিতে মাঝে মধ্যে অনেক নির্মাতা সিরিয়ালের জন্য বলছেন, সেটি বিনয়ের সঙ্গে নিষেধ করছি। কারণ এতটা সময় নেই সিরিয়ালে কাজ করার। তবে হ্যাঁ, ভালো গল্পের এক ঘণ্টার যদি কোনো নাটক হয়, সহশিল্পী এবং পরিচালকসহ সব বিষয় যদি আমার চিন্তা-ভাবনার সঙ্গে মিলে তাহলেই করব; কিন্তু সেটি আবার নিয়মিত নয়।

প্রশ্ন: বিজ্ঞাপনে কাজ করার ইচ্ছে নেই?

** তনিমা: বিজ্ঞাপনের ক্ষেত্রেও একই কথা প্রযোজ্য। পণ্য, নির্মাতা এবং স্ক্রিপ্ট পছন্দ হতে হবে আগে। তারপর কাজ। পাশাপাশি ভালো কিছু থাকলে উপস্থাপনাও করতে পারি।

প্রশ্ন: বর্তমান ব্যস্ততা কী নিয়ে?

** তনিমা: মঞ্চে কাজ করা ছাড়া সংসারের পাশাপাশি বেসরকারি একটি বিশ্ববিদ্যালয়ের প্রভাষক হিসেবে কর্মরত আছি। এসব কিছু নিয়েই ব্যস্ত আছি।

প্রশ্ন: বর্তমান নাটকের মান নিয়ে অনেক প্রশ্ন আছে! কী বলবেন?

** তনিমা: আসলে এটি নিয়ে আমি বিশেষ কিছু বলতে চাই না। কারণ, আমিও প্রায় অনেক বছর হল তেমন কোনো নাটক দেখছি না। মানের প্রশ্ন তুললে একটি কথাই বলব, এখন অনেক টিভি চ্যানেল। একটা সময় বিটিভি দেখেই দর্শক তৃপ্ত হতেন। এখন এত চ্যানেল হওয়ার পরও দর্শকের অনুভূতি কম। আসলে আমার মনে হয় একেক সময় একেক ধরনের দর্শক সৃষ্টি হয়। এ কারণেই এত প্রশ্ন। তবে হতাশ হওয়ার কারণ দেখছি না। সময় হলে পরিস্থিতি আবার আগের মতো হয়ে যাবে।

প্রশ্ন: সিনেমা বা নাটক পরিচালনার ইচ্ছে আছে?

** তনিমা: আমি কোনো সিনেমায় অভিনয় করিনি এবং এ মুহূর্তে করারও ইচ্ছে নেই। কিন্তু ইচ্ছে আছে সিনেমা নির্মাণ করার। ভালো গল্প এবং ভালো শিল্পী নিয়েই কাজ করব। তবে সেটি এখন নয়। নাটকে নির্দেশনা দেয়ার ইচ্ছে নেই। যতটুকু সময় হাতে থাকে আমি মঞ্চ নিয়েই কাজ করতে চাই।

প্রসঙ্গত, তনিমা অভিনয় শুরু করেছিলেন তিন বা চার বছর বয়সে। মঞ্চে তার অভিনীত প্রথম নাটক ব্রেক্টের ’চক সার্কেল’। নিজের দল নাট্যচক্রের হয়ে এ পর্যন্ত আরও অনেক নাটকে কাজ করেছেন। তার মধ্যে ’লেট দেয়ার বি লাইট’ তার পছন্দের কাজ। বর্তমানে শিক্ষাকতা আর মঞ্চায়িত নাটক নিয়ে সময় পার করছেন এই অভিনেত্রী।

আরো পড়ুন

শাহেদের সুন্দরী র'ক্ষিতা লিজা, সাদিয়া ও হিরা মণি

11 July, 2020 | Hits:2478

রিজেন্ট হাসপাতালের পরিচালক সাহেদ। বাংলাদেশের বর্তমান সময়ের সব থেকে বেশি সমালোচিত নাম এটি। তার নানা ধরনের ক...

স্বাস্থ্যমন্ত্রীর পুত্রকে নিয়ে বলা ঐ ব্রিগেডিয়ার জেনারেলের কথা অবিশ্বাস করা যায় না:বিচারপতি শামসুদ্দিন

11 July, 2020 | Hits:2004

বাংলাদেশে দীর্ঘ প্রায় ৪ মাসেরও বেশি সময় ধরে করোনা ভাইরাস জেকেঁ বসেছে। বর্তমানে দেশে এখন করোনা ভাইরাস ছড়িয়েছ...

বিয়ের আগের দিন যাদের বুক ধাক ধাক করে সাবরিনা তাদের চিকিৎসা দিতেন, ধড়'ফড়ানির ডাক্তার

12 July, 2020 | Hits:1013

সাবরিনা খাতুন মিষ্টি, পেশায় তিনি একজন ডাক্তার। তবে এখন দেশের মানুষ একেবারেই দ্বিধা-দ্বন্দের মধ্যে পড়ে তাকে ডাক্তার ভাববে...

দুপুরে গ্রে'ফতার, রাতে যেখানে রাখা হচ্ছে ডা. সাবরিনাকে

12 July, 2020 | Hits:967

জাতীর করোনা সংকটকালে জাতীকে ঠকিয়ে যারা ইতিমধ্যে ফুলে ফেপে উঠেছে তাদের মধ্যে অন্যতম বড় একটি নাম হলো ড...

কর্মীদের খুশি রাখতে আবাসিক হোটেলে পাঠাতো সাবরিনা-আরিফ,চাঞ্চল্যকর প্রতিবেদন প্রকাশ

11 July, 2020 | Hits:901

সারা বিশ্ব এখন করোনায় তছনছ। করোনার কারনে পুরো বিশ্ব করোনার কারনে হয়ে আছে স্তব্ধ। করোনার কারনে ভেঙে গেছে বিশ্বে...

একেবারেই স্বল্প মূল্যে করোনার ভ্যাকসিন, এক কাপ কফির থেকেও দাম কম

11 July, 2020 | Hits:358

পৃথিবীতে আজ থেকে প্রায় ৮ মাস আগে ছড়িয়েছে করোনা নামক এই প্রা’/ণ’/ঘা’/ তি ভাইরাস। এর পর থেক...