কোলকাতার বাংলা সিনেমার এক কিংবদন্তির নাম তাপস পাল। যিনি দীর্ঘ প্রায় ৩ দশকেরও বেশি সময় ধরে অভিনয় করে গেছেন বাংলা সিনেমায়। জনপ্রিয় এই অভিনেতা আর নেই। চলে গেছেন না ফেরার দেশে। গতকাল মঙ্গলবার ভোরের দিকে মুম্বাইয়ের একটি বেসরকারি হাসপাতালে চিকিৎসাধিন অবস্থায় শেষ নি:শ্বাস ত্যাগ করেন তিনি। তার চলে যাওয়াতে টালিউডে নেমেছে শোকের ছায়া।

তার বয়স হয়েছিল ৬১ বছর। অভিনয়ের পাশাপাশি ২০০৯ সালের ভারতীয় সাধারণ নির্বাচনে তৃণমূল কংগ্রেস থেকে টিকিট নিয়ে নির্বাচিত হয়ে কৃষ্ণনগর থেকে এমপি হন তিনি।

ছোটবেলা থেকেই অভিনয়ের প্রতি ঝোঁক ছিল তার। ২২ বছর বয়সে মুক্তি পায় তার প্রথম ছবি ’দাদার কীর্তি’। ’গুরুদক্ষিণা’ ছবির জন্য তাকে আজীবন মনে রাখবে বাংলার দর্শকমহল। ওই ছবিতে কালী বন্দোপাধ্যায়ের সঙ্গে তার যুগলবন্দি রীতিমতো কাঁদিয়েছিল দর্শকদের।

’মায়া মমতা’, ’সুরের ভুবনে’, ’সমাপ্তি’, ’চোখের আলো’, ’অন্তরঙ্গ’, সাহেব’ প্রভৃতি বিখ্যাত বাংলা সিনেমায় তিনি অভিনয় করেছিলেন। ১৯৮১ সালে সাহেব ছবির জন্য তিনি পান ফিল্ম ফেয়ার অ্যাওয়ার্ড।

বাংলার মতো বলিউডের ছবিতেও কাজ করছেন তাপস পাল। অবোধ ছবিতে মাধুরী দীক্ষিতের বিপরীতে অভিনয় করেছেন তিনি।

তাপস পালের জন্ম ১৯৫৮ সালে ভারতের পশ্চিমবঙ্গের কলকাতায়। তিনি ২০০৯ সালের ভারতীয় সাধারণ নির্বাচনে তৃণমূল কংগ্রেস থেকে টিকিট নিয়ে নির্বাচিত হয়ে কৃষ্ণনগর থেকে এমপি হন।


২০১৪ সালে কেন্দ্রীয় সরকারের নির্বাচনের কিছুদিন আগে একটি নির্বাচনী প্রচার সভায় বক্তৃতা দিতে গিয়ে তাপস পাল বিতর্কে জড়িয়ে পড়েন। সভায় তিনি নিজেকে ’চন্দননগরের মাল’ বলে পরিচয় দেন এবং জানান যে তিনি পকেটে ’মাল’ নিয়ে ঘুরে বেড়ান।

এছাড়া তিনি ছেলে পাঠিয়ে বিরোধীপক্ষের সমর্থকদের ধর্ষণ করে দেয়ার ইচ্ছাও প্রকাশ করেন। পরে এই নিয়ে বিতর্ক তৈরি হলে তিনি প্রকাশ্যে ক্ষমা চান।

২০১৬ সালের শেষ ভাগে তাপস পাল আবার সংবাদ শিরোনামে আসেন। রোজ ভ্যালি নামে একটি চিট ফান্ডের সঙ্গে যুক্ত থাকার অভিযোগে পুলিশ তাকে গ্রেফতার করে। এই সময়ে তাকে একটি পরচুলা পরতে দেখা যায় যা। সম্ভবত তিনি তার বিখ্যাত ছবি মেজ বউতে পরেছিলেন।

তাপস পাল বর্ধমান বিশ্ববিদ্যালয়ের অধীনে হুগলী মহসিন কলেজ থেকে জীববিজ্ঞানে স্নাতক সম্পন্ন করেছেন।


প্রসঙ্গত, তাপস পালের রয়েছে একটি দীর্ঘ সিনেমার ক্যারিয়ার। তার অভিনীত সিনেমার সংখ্যা ৪০০ এরও অধিক। একটা সময় সিনেমা থেকে দুরে সরে যান তিনি। এর পর যোগ দেন রাজনিতীতে। সে সময় অবশ্য তার নানাবিধ কর্মকান্ডের জন্য বেশ সমালোচিত হন তিনি।

আরো পড়ুন

করোনা নিয়ে বরিস জনসনকে ৭ বছর বয়সী বালিকার চিঠি, উত্তরও দিলেন বরিস

03 April, 2020 | Hits:5136

মহামারি করোনা ভাইরাস এখন একটি বৈশ্বিক সমস্যায় পরিনিত হয়েছে। এই করোনা ভাইরাষ তছনছ করে দিয়েছে পুরো বিশ্ববাসিকে। ইতিহাসের স...

বাড়িতে ডেকে ১৫ শ লোক খাওয়ানোর পর নিজেই জানলেন তিনি করোনায় আক্রান্ত

04 April, 2020 | Hits:2182

চীনের করোনা ভাইরাস এরই মধ্যে বিশ্বের বিভিন্ন অঞ্চলে ছড়িয়ে পড়েছে। একই সাথে প্রতিদিন বিশ্বের বিভিন্ন স্থানে করোনা ভাইরাসে ...

বিতর্কের অবসান ঘটিয়ে বিপুল পরিমাণ সাহায্যের ঘোষণা দিলেন শাহরুখ খান,নিয়েছেন ৭ টি উদ্যোগ

03 April, 2020 | Hits:2095

করোনা ভাইরাসের প্রাদুর্ভাবের কারনে এখন পুরো ভারত বর্ষ জুরে চলছে লকডাউন। আর ভারতে রিতিমত লাফিয়ে বাড়ছে করোনা ভাইরাস। বিশ্ব...

চিন্তিত গবেষকরা, বাংলাদেশে এসে রূপ বদলে ভিন্ন আচরণ করছে করোনাভাইরাস

05 April, 2020 | Hits:1696

করোনা ভাইরাস বিশ্বব্যাপি আতঙ্ক সৃষ্টিকারি একটি ভাইরাসের নাম। পুরো বিশ্ববাসিকে ঘরবন্দি করে দিয়েছে এই করোনা ভাইরাস। এখন সা...

রাজধানী ঢাকার একটি এলাকায় সবচেয়ে বেশি করোনা আক্রান্ত রোগী সনাক্ত

04 April, 2020 | Hits:1103

বাংলাদেশ একটি ছোট ঘনবসতি পূর্নদেশ। নানা ধরনের সমস্যায় প্রতিনিয়ত জর্জরিত থাকে এই দেশটি। আর এবার এমন একটি সমস্যা দেখা দিয়ে...

অবশেষে করোনাভাইরাসের দুর্বলতার খোঁজ পেলেন গবেষকরা

05 April, 2020 | Hits:926

বিশ্ব এখন আক্রান্ত মহামারি আকারে ছড়িয়ে পড়া প্রা ’ণ ’ঘা ’তী করোনাভাইরাসে। আর কোন কিছুতেই মানবজাতী মুক্তি পাচ্ছে না এই করো...