কয়েক দশক ধরেই বাংলাদেশের সিনেমাতে নিয়মিত অভিনয় করে গেছেন সাদেক বাচ্চু। ছিলেন বাংলাদেশের অন্যতম বড় একজন অভিনয়ের দ্বিগপাল। কাজ করেছেন অসংখ্য সিনেমা এবং নাটকে। সেই সুবাদে তার প্রাণের কর্মস্থল হলো বাংলাদশের এফডিসি। নিয়মিত আড্ডা ছিলো সিনেমার আঁতুর ঘর এফডিসিতে। এটাই ছিলো কর্মস্থল। অথচ শেষ বিদায়ে সেখানে নেয়া হচ্ছে না এই শক্তিমান অভিনেতার ম’/র’/দে’/হ!
হ্যাঁ, করোনা সংক্রমণ নিয়ে মৃ’/ত্যু হওয়ায় শেষবার এফডিসিতে সাদেক বাচ্চুর ম’/র’/দে’/হ নেয়ার অনুমতি পায়নি। স্বাস্থ্য সুরক্ষার কথা ভেবেই মূলত এমন সিদ্ধান্ত। চ্যানেল আই অনলাইনকে এমনটাই জানালেন শিল্পী সমিতির সাধারণ সম্পাদক জায়েদ খান।
সাদেক বাচ্চুর মৃ’/ত্যু’/র খবর শোনার পর থেকেই হাসপাতালে আছেন জায়েদ খান। এদিন দুপুরে তিনি জানান, আমরা শেষবারের মতো এফডিসি থেকে কিংবদন্তী অভিনেতা সাদেক বাচ্চু ভাইকে বিদায় দিতে চেয়েছিলাম। কিন্তু স্বাস্থ্য সুরক্ষার প্রশ্নে চিকিৎসকের পরামর্শে শেষ পর্যন্ত আমরা এই সিদ্ধান্ত থেকে সরে আসি।
তিনি জানান, বাচ্চু ভাইয়ের দা’/ফ’/ন হবে স্বাস্থ্যবিধি মেনে। যেহেতু তিনি করোনায় আক্রান্ত ছিলেন, তাই তার দা’/ফ’/নে’/র দায়িত্ব নিয়েছে আঞ্জুমান মুফিদুল ইসলাম।
শিল্পী সমিতির এই নেতা জানান, সাদেক বাচ্চুর ম’/র’/দে’/হ এখনো হাসপাতালেই রয়েছে। সেখান থেকে ম’/র’/দে’/হ বের করবে আঞ্জুমান মুফিদুল ইসলাম। তারাই সামাজিক দূরত্ব ও করোনার বিধিনিষেধ মেনে উনার গোসল, জানাজা ও দা’/ফ’/ন করার ব্যবস্থা নিচ্ছে। আছরবাদ খিলগাঁ কবরস্থানে সমাহিত হবেন তিনি।
সোমবার দুপুর ১২টা ৫ মিনিটে রাজধানীর ইউনিভার্সেল মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় শেষ নিঃশ্বাস ত্যাগ করেন সাদেক বাচ্চু। মৃ’/ত্যু’/কা’/লে তার বয়স হয়েছিল ৬৫ বছর। তিনি দুই কন্যা ও এক পুত্রসন্তান রেখে গেছেন। সাদেক বাচ্চুর মৃ’/ত্যু’/তে চলচ্চিত্রাঙ্গনে শোকের ছায়া নেমে এসেছে।


বেশকিছু দিন আগে সাদেক বাচ্চুর ওপেন হার্ট সার্জারি করা হয়। সপ্তাহ দুয়েক আগে তিনি টাইফয়েডে আক্রান্ত হয়েছিলেন। এরপর শ্বাসকষ্টজনিত সমস্যায় গত ৭ সেপ্টেম্বর রাত সাড়ে ১১টায় ঢামেক হাসপাতালে ভর্তি হন সাদেক বাচ্চুকে। পরদিন তার করোনা পরীক্ষা করা হলে ফলাফল পজিটিভ আসে।

ঢামেকে সাদেক বাচ্চুর চিকিৎসাধীন অবস্থায় শারীরিক অবস্থায় অবনতি ঘটলে গেল শনিবার দুপুরে তাকে মহাখালীর ইউনিভার্সাল হাসপাতালে স্থানান্তরিত করা হয়।

৫০ বছরের বর্ণাঢ্য ক্যারিয়ারে সাদেক বাচ্চু বেতার, নাটক, চলচ্চিত্র, সর্বত্র কাজ করেছেন। তবে নব্বই দশকে এহতেশামের ’চাঁদনী’ ছবিতে অভিনয়ের পর জনপ্রিয়তা পান খলনায়ক হিসেবে। এই পরিচয়েই দেশজুড়ে খ্যাতি ছড়িয়ে পড়ে সাদেক বাচ্চুর। এ ছবির পর তার নাম মাহবুব আলম থেকে হয়ে যাবে সাদেক বাচ্চু।



খল নায়কের চরিত্রের মাধ্যমে নিজেকে সবার সামনে ফুটিয়ে তুলেছিলেন সাদেক বাচ্চু। শুধু এ দেশের সিনেমা নয়। কাজ করেছেন ভারতের বাংলা সিনেমাতেও। শিখিয়েছেন অনেক কিছুই। তবে জীবনের শেষ সময়ে কিছুটা নি:সঙ্গ ছিলেন তিনি। অবশেষে করোনার কাছেই হার মেনে চলে গেলেন মহান এই অভিনেতা।

আরো পড়ুন

প্রয়াণের আগে নেতৃত্ব ঠিক করে গেছেন আল্লামা শফী,মানছেন না বাবুনগরী

24 September, 2020 | Hits:982

আল্লামা আহমদ শফী, বাংলাদেশের আলেম জগতের সব থেকে বড় একটি নাম। দেশের কওমী মাদ্রাসার মাথার তাজ ছিলেন তিনি। তার হাত ধরেই দেশ...

নিজেরাই নিজেদের শাস্তি চাইলেন এমসি কলেজের সেই ঘটনার মামলার দুই আসামি

26 September, 2020 | Hits:933

দেশে আবারো গুরুতর অভিযোগের জন্ম দিল ছাত্রলীগ। বেশ কিছুদিন ধরেই এই দলটির নামে তেমন কোন সমালোচনামুলক কথা শোনা না গেলেও হঠা...

অবশেষে তাহলে সিইসি কবুল করলেনই : রুমিন ফারহানা

26 September, 2020 | Hits:773

বাংলাদেশে জন্মলগ্ন থেকেই একটি বিষয় নিয়ে বেশ আলোচনা সমালোচনা হয়েছে। আর তা হলো এ দেশে দুর্নিতী আর চুরির বিষয়। বিশেষ করে স্...

পুলিশ কর্মকর্তার ভিডিও সাড়া ফেললো অনলাইনে,'আমি নিক্সন চৌধুরীর লোক' (ভিডিওসহ)

24 September, 2020 | Hits:567

সম্প্রতি দেশের স্যোশাল মিডিয়া এবং ইউটিউবে একটি ভিডিও ভাইরাল হয়েছে বেশ। যে ভিডিওতে দেখা যায় পুলিশের এক কর্মকর্তার ট’/র্চা...

এমসি কলজের ঘটনায় জড়িত দলিয় সংগঠনের নেতারা, এবার মুখ খুললেন পররাষ্ট্রমন্ত্রী

26 September, 2020 | Hits:474

আবারো দেশ উত্তাল ছাত্রলীগের কর্মকান্ডে। ছাত্রলীগের কিছু বিপথগামী নেতাদের ঘটানো একটি জঘন্য ঘটনা নিয়ে এখন দেশরে সর্বত্র চল...

অবশেষে ভিপি নুর নিজেই জানালেন,কেন সরকার পতনের আন্দোলন করবেন না তিনি

26 September, 2020 | Hits:325

ভিপি নুর, বাংলাদেশের বর্তমান সময়ের সব থেকে আলোচিত একটি বড় নাম। বিশেষ করে বর্তমান ছাত্র রাজনিতীতে তার প্রভাবও বেশ বড় রকমে...