শাবানা, বাংলাদেশের সিনেমার ইতিহাসের সব থেকে সফল একজন অভিনেত্রীর নাম। যার অভিনয় আর তৎকালিন সৌন্দর্য্যে বুদ হয়ে থাকতো ৮ থেকে ৮০ সকলেই। সম্প্রতি তাকে নিয়ে একটি স্মৃতি চারন করেছেন দেশের একজন প্রখ্যাত সাংবাদিক। পাঠকদের উদ্দেশ্যে তার সেই লেখনি তুলে ধরা হলো হুবহু:- জনপ্রিয় চিত্রতারকা শাবানার সঙ্গে আমার প্রথম পরিচয়েই ঘটে গেল একটি অপ্রীতিকর ঘটনা। তখন সবে আমি সাপ্তাহিক বিচিত্রায় যোগ দিয়েছি – স্থলাভিষিক্ত হয়েছিলাম অনুপম হায়াতের। সেই সুবাদে ষ্টুডিও রিপোর্টিয়ের জন্য গেলাম বেঙ্গল ষ্টুডিওতে। সেখানে পরিচালক ফখরুল হাসান বৈরাগী একটি ছবির শুটিং করছিলেন। ছবিটির নায়িকা ছিলেন শাবানা। বৈরাগী আমাকে শাবানার সঙ্গে পরিচয় করিয়ে দিয়ে বিচিত্রার কথা বলতেই তিনি তেলেবেগুনে জ্বলে উঠলেন এবং শহীদুল হক খান ও অনুপম হায়াতের নামে বিষোদগার শুরু করলেন। তার অভিযোগ, শাবানার অ্যালবাম করার জন্য শহীদুল হক খান কিছু পারিবারিক ছবি নিয়েছেন তার কাছ থেকে, যা ফেরত দেওয়ার কথা ছিল।

আরো পড়ুন

Error: No articles to display

কিন্তু শাবানাকে নিয়ে অ্যালবাম বের হলেও তার ’বিরল’ ছবিগুলো ফেরত দেওয়া হয়নি। আমি তাকে বললাম, ’আমি সবে বিচিত্রায় যোগ দিয়েছি। যাক কিছুদিন। তারপর আপনার এই গুরুত্বপূর্ণ ছবিগুলো খুঁজে বের করে দেব।’ এতে তিনি কিছুটা আশ্বস্ত হলেও অনুপম হায়াতকে নিয়ে নানা কথা বলতে শুরু করেন। বৈরাগী শুটিংয়ের ব্যাঘাত হবে ভেবে শাবানাকে শান্ত করার চেষ্টা করছিলেন। কিন্তু শাবানার উত্তেজনা কিছুতেই থামছিল না। এই উত্তেজনার মধ্যেই আমি খুব শান্তভাবে জানতে চাইলাম, অনুপম হায়াত কি করেছে? শাবানা বলেন, ’কি করেছে মানে? তিনি লিখেছেন আমার হাতে চারটি ছবি আছে।’ বলেন, আমার হাতে কি চারটি ছবি, আমার হাতে আছে ৩২টি ছবি।’ আমি বললাম, ’চিত্রালিতে তো চার ছবির জবাবে ৩২টি ছবির তালিকা প্রকাশ করেছেন।’

শাবানা বলেন, ’করব না তো কি করব? আপনারা না জেনে, না শুনে যা খুশি লিখে দেন। এটা কি সাংবাদিকতা?’ আমি বললাম, ’অনুপম হায়াৎ ভুল কি লিখেছে?’ শাবানা এবার ক্ষিপ্ততার চরমে উঠে গেলেন। বললেন, ’সব শিয়ালের এক সুর।’ বৈরাগী বললেন, থামোতো শাবানা। ব্যাপারটা বুঝে নেই। কি হয়েছে বলতো। আমি বললাম, ’এসএস প্রোডাকশন চারটি ছবি প্রযোজনা করেছে এ পর্যন্ত। সে কথাই লিখেছেন অনুপম হায়াৎ। অই প্রোডাকশনটি শাবানারই। তাহলে ভুলটা লিখলো কোথায়?’ শাবানা উত্তেজনা তখনই জিরো পয়েন্টে নেমে যায়। বললেন, ’সরি ভাই, আমি ভুল বুঝেছিলাম। আমার রাগ হওয়ার আরেকটি কারণ হলো, বিচিত্রা বরাবরই ববিতাকে প্রাধান্য দিয়ে থাকে। আমি আবারো সরি বলছি আমার দুর্ব্যবহারের জন্য।’ উল্লেখ করার বিষয় হলো, জনপ্রিয় এই অভিনেত্রী পরিচিত গ্রামের প্রত্যন্ত অঞ্চল পর্যন্ত। তার সেই জনপ্রিয়তা আজো অম্লান আছে।

শাবানা বর্তমানে স্থায়ী ভাবে বসবাস করে যাচ্ছেন যুক্তরাষ্ট্রে। মাঝে মধ্যে তিনি আসেন বাংলাদেশে। বর্তমান সময়টা তিনি নামায রোজা করেই কাটাচ্ছেন তিনি। এবং বাকি জীবনটা এভাবেই কাটিয়ে দিতে চান জনপ্রিয় এই অভিনেত্রী।

আরো পড়ুন

Error: No articles to display