গত কয়েকদিন আগে থেকে বিশ্বের বিভিন্ন দেশ থেকে অনেক প্রবাসী বাংলাদেশি দেশে ফিরেছেন। তবে এই সকল প্রবাসীরা দেশে ফেরার পর তাদেরকে হোম কোয়ারেন্টাইনে থাকার কথা বলা হয়। কিন্তু দেশের বিভিন্ন স্থান থেকে অভিযোগ ওঠে অনেক প্রবাসী হোম কোয়ারেন্টাইনে না থেকে ঘুরে বেড়ান। একই সাথে অনেক প্রবাসী বাসা থেকে পালিয়ে আত্মগোপনে রয়েছেন। তবে প্রায় সময় এই সকল আত্মগোপনকারী প্রবাসীদের বাসায় ফিরে হোম কোয়ারেন্টাইনে থাকার নির্দেশ দেয়া হয়েছে। কিন্তু আত্মগোপনে থাকা প্রবাসীরা তা মানছেন না বলে অভিযোগ ওঠে।


আর তাই এবার মানিকগঞ্জে বিদেশফেরত হোম কোয়ারেন্টাইন না মানা আত্মগোপনকারী প্রবাসীদের পাসপোর্ট বাতিল করার ঘোষণা দিয়েছেন জেলা প্রশাসক এস এম ফেরদৌস।

মঙ্গলবার রাতে এক গণবিজ্ঞপ্তির মাধ্যমে এই ঘোষণা দেয়া হয়। খবর: ইউএনবি।

এতে বলা হয়, বুধবারের মধ্যে জেলার পলাতক প্রবাসীরা স্থানীয় প্রশাসনের সাথে যোগাযোগ না করলে তাদের পাসপোর্ট বাতিলের প্রক্রিয়া শুরু হবে।

মানিকগঞ্জ জেলা পুলিশের তথ্যমতে, গত ১ মার্চ থেকে ২০ মার্চ পর্যন্ত বিভিন্ন দেশ থেকে বিমানবন্দর ও স্থলবন্দর দিয়ে মানিকগঞ্জে এসেছেন মোট ২ হাজার ৭শ জন প্রবাসী। এর মধ্যে ৮ মার্চ থেকে ২০ মার্চের মধ্যে এসেছেন ১ হাজার ৩৮৮ জন। বুধবার পর্যন্ত মানিকগঞ্জে মোট হোম কোয়ারেন্টাইনের আওতায় এসেছে ৭৯২ জন। একই সময়ে ১৪দিন পার হওয়ায় হোম কোয়ারেন্টাইন থেকে অবমুক্ত হয়েছে ২৯৩জন। মঙ্গলবার পর্যন্ত বাকি ৪৯৯ জন হোম কোয়ারেন্টাইনে রয়েছেন। কিন্তু অবশিষ্ট বিপুল সংখ্যক প্রবাসীদের নিজ নিজ ঠিকানায় পাওয়া যায়নি। তাদের খুঁজতে মাঠে কাজ করছেন প্রশাসন।

জেলা প্রশাসক এস এম ফেরদৌস বলেন, মানিকগঞ্জের বিদেশফেরত এ পর্যন্ত হোম কোয়ারেন্টিনে না থেকে বাইরে ঘোরাঘুরির অভিযোগে ১০ জনকে বিভিন্ন অংকে জরিমানা করা হয়েছে। আর যাদের নিজ নিজ ঠিকানায় খুঁজে পাওয়া যায়নি তাদের বের করতে প্রশাসন মাঠ পর্যায়ে কাজ করছে। জেলা থেকে শুরু করে প্রতিটি ইউনিয়নের ওয়ার্ড পর্যায়ে প্রশাসনের নজরদারি করেও তাদের না পাওয়ায় ধারণা করা হচ্ছে তারা আত্মগোপন করে রয়েছেন।

তিনি জানান, করোনাভাইরাসের সংক্রমণ এড়াতে সারাদেশেই হোম কোয়ারেন্টাইনসহ নানা কর্মসূচি নেয়া হচ্ছে, মানুষকে সচেতন করা হচ্ছে। যেসব প্রবাসী আত্মগোপন করে রয়েছেন, তারা বুধবারের মধ্যে স্থানীয় প্রশাসনের কাছে ধরা না দিলে কিংবা যোগাযোগ না করলে তাদের পাসপোর্ট বাতিল করা হবে।

এদিকে করোনা সংকট মোকাবিলায় জেলা প্রশাসনকে সহায়তার জন্য মানিকগঞ্জে মাঠে নেমেছে সেনাবাহিনী।

গণবিজ্ঞপ্তি দিয়ে মানিকগঞ্জ জেলা প্রশাসক মঙ্গলবার থেকে শপিংমল, বানিজ্যকেন্দ্র, রেস্টুরেন্ট, বিনোদন পার্ক, মেলা, সামাজিক অনুষ্ঠান, সাপ্তাহিক হাট, চায়ের দোকানের আড্ডাসহ জনসমাগম হয় এমন সকল স্থান পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত বন্ধ রাখার নির্দেশ দিয়েছেন। সকল ক্ষুদ্র ঋণ আদায় কার্যক্রমও পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত বন্ধ থাকবে।

তবে খাদ্য সামগ্রী, ঔষধ, নিত্যপ্রয়োজনীয় দ্রব্যাদির সকল দোকানপাট কাঁচা বাজার, চিকিৎসা ব্যবস্থা যথারীতি খোলা থাকবে। ওইসব স্থানে ১ মিটার পর্যন্ত নিরাপদ দূরত্ব বজায় রাখার নির্দেশ দেয়া হয়েছে।

মাইকিং করে নির্দেশ জারির পর পর শহরের দোকানপাট বন্ধ হয়ে গেছে।

এদিকে, দেশে যে সকল ব্যক্তিরা করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছে তাদের অধিকাংশই বিদেশ থেকে এসেছেন। এ কারণে বিদেশফেরতদের বার বার বলা হয় তার যেন হোম কোয়ারেন্টাইনে থাকেন। কিন্ত দেশের বিভিন্ন স্থান থেকে কিছু সংখ্যাক প্রবাসীদের বিরুদ্ধে অভিযোগ ওঠে। এই কিছু সংখ্যাক প্রবাসীরা হোম কোয়ারেন্টাইন না মেনে আত্মগোপনে রয়েছেন। দেশের অনেকে মনে করেন এই সকল প্রবাসীরা হোম কোয়ারেন্টাইনে না থাকলে দেশে করোনা ভাইরাস ছড়িয়ে যেতে পারে। এ কারণে মানিকগঞ্জে বিদেশফেরত হোম কোয়ারেন্টাইন না মানা আত্মগোপনকারী প্রবাসীদের বিরুদ্ধে এমন সিদ্ধান্ত নিয়েছে জেলা প্রশাসক এস এম ফেরদৌস।

আরো পড়ুন

কুকুর কোনদিন ভালো হয় না : স্বামী সম্পর্কে পুলিশের স্ত্রীর মন্তব্য

28 March, 2020 | Hits:17223

প্রায় ছয় মাস আগে খালাতো বোনকে বিয়ে করেন পুলিশ কর্মকর্তা। এই পুলিশ কর্মকর্তার নাম তৌহিদুল ইসলাম। কিন্তু এই পুলিশ কর্মকর্ত...

চীনের গবেষকদের কপালে আবারো চিন্তার ভাজ,চরিত্র বদলেছে করোনা, ফের বিপাকে চীন

29 March, 2020 | Hits:11412

চীন থেকে উৎপত্তি করোনা ভাইরাসের। যা এখন বিশ্বব্যাপি চালাচ্ছে তান্ডব। ইতিমধ্যে বিশ্বের সব কয়টি দেশে ছড়িয়েছে এই করোনা ভাইর...

পিপিই পড়ে সঙ্গোপনে খিলগাঁও দাফন, ভিডিও সাড়া ফেললো অনলাইনে(ভিডিও সহ)

30 March, 2020 | Hits:7848

করোনা ভাইরাসের কারনে এখন সারাবিশ্বের মত বাংলাদেশেও দেখা দিয়েছে বেশ অস্থিতিকর পরিস্থিতি। ইতিমধ্যে দেশে করোনা ভাইরাস জেঁকে...

দেশের উদ্দশ্যে চিঠি চীনে থাকা বাংলাদেশি শিক্ষার্থির,জানালেন ১০ টি নিয়ম মেনে বেঁচেছেন করোনা থেকে

30 March, 2020 | Hits:6015

চীনের উহান থেকে ছড়িয়েছে বর্তমান সময়ের সব থেকে ভয়ঙ্কর একটি রোগ করোনা ভাইরাস বা কোভিড-১৯। এই করোনা ভাইরাসের কারনে এখন সার...

অবশেষে প্রকাশ হলো বিশ্বের প্রথম করোনা রোগীর পরিচয়

29 March, 2020 | Hits:5840

করোনা ভাইরাস এখন সারা বিশ্বের জন্য একটি হুমকি। করোনা ভাইরাসের কারনে সারা বিশ্বে এখন একটি অস্থিরতা বিরাজ করছে।/ এ দিকে এই...

যুদ্ধ ক্ষেত্রের চেয়েও খারাপ : নিউইয়র্ক থেকে জানালো বাংলাদেশি ডা: ফেরদৌস (ভিডিও সহ)

29 March, 2020 | Hits:5805

করোনা ভাইরাস চীনকে শেষ করে দিয়ে ধরেছে পুরো বিশ্বকে।আর চীনের পরপরই এই করোনা ভাইরাস সব থেকে ভয়ঙ্ক ছোবল মেরেছিল যুক্তরাষ্ট্...