গত কয়েকদিন আগে থেকে বিশ্বের বিভিন্ন দেশ থেকে অনেক প্রবাসী বাংলাদেশি দেশে ফিরেছেন। তবে এই সকল প্রবাসীরা দেশে ফেরার পর তাদেরকে হোম কোয়ারেন্টাইনে থাকার কথা বলা হয়। কিন্তু দেশের বিভিন্ন স্থান থেকে অভিযোগ ওঠে অনেক প্রবাসী হোম কোয়ারেন্টাইনে না থেকে ঘুরে বেড়ান। একই সাথে অনেক প্রবাসী বাসা থেকে পালিয়ে আত্মগোপনে রয়েছেন। তবে প্রায় সময় এই সকল আত্মগোপনকারী প্রবাসীদের বাসায় ফিরে হোম কোয়ারেন্টাইনে থাকার নির্দেশ দেয়া হয়েছে। কিন্তু আত্মগোপনে থাকা প্রবাসীরা তা মানছেন না বলে অভিযোগ ওঠে।


আর তাই এবার মানিকগঞ্জে বিদেশফেরত হোম কোয়ারেন্টাইন না মানা আত্মগোপনকারী প্রবাসীদের পাসপোর্ট বাতিল করার ঘোষণা দিয়েছেন জেলা প্রশাসক এস এম ফেরদৌস।

মঙ্গলবার রাতে এক গণবিজ্ঞপ্তির মাধ্যমে এই ঘোষণা দেয়া হয়। খবর: ইউএনবি।

এতে বলা হয়, বুধবারের মধ্যে জেলার পলাতক প্রবাসীরা স্থানীয় প্রশাসনের সাথে যোগাযোগ না করলে তাদের পাসপোর্ট বাতিলের প্রক্রিয়া শুরু হবে।

মানিকগঞ্জ জেলা পুলিশের তথ্যমতে, গত ১ মার্চ থেকে ২০ মার্চ পর্যন্ত বিভিন্ন দেশ থেকে বিমানবন্দর ও স্থলবন্দর দিয়ে মানিকগঞ্জে এসেছেন মোট ২ হাজার ৭শ জন প্রবাসী। এর মধ্যে ৮ মার্চ থেকে ২০ মার্চের মধ্যে এসেছেন ১ হাজার ৩৮৮ জন। বুধবার পর্যন্ত মানিকগঞ্জে মোট হোম কোয়ারেন্টাইনের আওতায় এসেছে ৭৯২ জন। একই সময়ে ১৪দিন পার হওয়ায় হোম কোয়ারেন্টাইন থেকে অবমুক্ত হয়েছে ২৯৩জন। মঙ্গলবার পর্যন্ত বাকি ৪৯৯ জন হোম কোয়ারেন্টাইনে রয়েছেন। কিন্তু অবশিষ্ট বিপুল সংখ্যক প্রবাসীদের নিজ নিজ ঠিকানায় পাওয়া যায়নি। তাদের খুঁজতে মাঠে কাজ করছেন প্রশাসন।

জেলা প্রশাসক এস এম ফেরদৌস বলেন, মানিকগঞ্জের বিদেশফেরত এ পর্যন্ত হোম কোয়ারেন্টিনে না থেকে বাইরে ঘোরাঘুরির অভিযোগে ১০ জনকে বিভিন্ন অংকে জরিমানা করা হয়েছে। আর যাদের নিজ নিজ ঠিকানায় খুঁজে পাওয়া যায়নি তাদের বের করতে প্রশাসন মাঠ পর্যায়ে কাজ করছে। জেলা থেকে শুরু করে প্রতিটি ইউনিয়নের ওয়ার্ড পর্যায়ে প্রশাসনের নজরদারি করেও তাদের না পাওয়ায় ধারণা করা হচ্ছে তারা আত্মগোপন করে রয়েছেন।

তিনি জানান, করোনাভাইরাসের সংক্রমণ এড়াতে সারাদেশেই হোম কোয়ারেন্টাইনসহ নানা কর্মসূচি নেয়া হচ্ছে, মানুষকে সচেতন করা হচ্ছে। যেসব প্রবাসী আত্মগোপন করে রয়েছেন, তারা বুধবারের মধ্যে স্থানীয় প্রশাসনের কাছে ধরা না দিলে কিংবা যোগাযোগ না করলে তাদের পাসপোর্ট বাতিল করা হবে।

এদিকে করোনা সংকট মোকাবিলায় জেলা প্রশাসনকে সহায়তার জন্য মানিকগঞ্জে মাঠে নেমেছে সেনাবাহিনী।

গণবিজ্ঞপ্তি দিয়ে মানিকগঞ্জ জেলা প্রশাসক মঙ্গলবার থেকে শপিংমল, বানিজ্যকেন্দ্র, রেস্টুরেন্ট, বিনোদন পার্ক, মেলা, সামাজিক অনুষ্ঠান, সাপ্তাহিক হাট, চায়ের দোকানের আড্ডাসহ জনসমাগম হয় এমন সকল স্থান পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত বন্ধ রাখার নির্দেশ দিয়েছেন। সকল ক্ষুদ্র ঋণ আদায় কার্যক্রমও পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত বন্ধ থাকবে।

তবে খাদ্য সামগ্রী, ঔষধ, নিত্যপ্রয়োজনীয় দ্রব্যাদির সকল দোকানপাট কাঁচা বাজার, চিকিৎসা ব্যবস্থা যথারীতি খোলা থাকবে। ওইসব স্থানে ১ মিটার পর্যন্ত নিরাপদ দূরত্ব বজায় রাখার নির্দেশ দেয়া হয়েছে।

মাইকিং করে নির্দেশ জারির পর পর শহরের দোকানপাট বন্ধ হয়ে গেছে।

এদিকে, দেশে যে সকল ব্যক্তিরা করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছে তাদের অধিকাংশই বিদেশ থেকে এসেছেন। এ কারণে বিদেশফেরতদের বার বার বলা হয় তার যেন হোম কোয়ারেন্টাইনে থাকেন। কিন্ত দেশের বিভিন্ন স্থান থেকে কিছু সংখ্যাক প্রবাসীদের বিরুদ্ধে অভিযোগ ওঠে। এই কিছু সংখ্যাক প্রবাসীরা হোম কোয়ারেন্টাইন না মেনে আত্মগোপনে রয়েছেন। দেশের অনেকে মনে করেন এই সকল প্রবাসীরা হোম কোয়ারেন্টাইনে না থাকলে দেশে করোনা ভাইরাস ছড়িয়ে যেতে পারে। এ কারণে মানিকগঞ্জে বিদেশফেরত হোম কোয়ারেন্টাইন না মানা আত্মগোপনকারী প্রবাসীদের বিরুদ্ধে এমন সিদ্ধান্ত নিয়েছে জেলা প্রশাসক এস এম ফেরদৌস।

আরো পড়ুন

টিংকুর সাথে থাকা লোকজন বেডরুম পর্যন্ত চলে আসতো,শোয়ার কাপড় পরে থাকা আমার অস্বস্তি হত:নাহরিন

15 September, 2020 | Hits:8026

ডাঃ জাহাঙ্গীর সাত্তার টিংকু বাংলাদেশের এক সময়ের মাঠ কাপানো রাজনৈতিক ব্যক্তিত্বের নাম এটি। ছিলেন এক সময় ছাত্রলীগের কেন...

অবশেষে ভারতের দেয়া শর্ত মেনে নিয়েই আজ থেকে পেয়াজ ঢুকছে বাংলাদেশে

16 September, 2020 | Hits:1295

সম্প্রতি বাংলাদেশের পার্শ্ববর্তি দেশ ভারত আবারো বন্ধ করে দিয়েছিল এ দেশে পেয়াজ রফতানি করা। আর এর পর থেকেই পেয়াজের বাজার আ...

কিছুক্ষণ আগেই জিয়া পরিবারের কাছ থেকে আসা সেই আবদেন অনুমোদন দিলেন প্রধানমন্ত্রী:স্বরাষ্ট্রমন্ত্রী

15 September, 2020 | Hits:462

বাংলাদেশের রাজনিতীতে বিএনপি একটি বড় নাম। তবে দলটি এখন রয়েছে রাজনিতীর মাঠে একেবারেই কোন ঠাসা। দলটির চেয়ারপারসন বেগম জিয়া ...

এবার প্রকাশ্যে,বাতিল নায়িকা হয়েও কিভাবে এখনো রমরমা উপার্জন করে যাচ্ছেন তারা

16 September, 2020 | Hits:442

বাংলাদেশের সিনেমা জগত একটা সময়ে ছিল বেশ সমৃদ্ধ। বিশেষ করে বিশ্বের দরবারে সিনেমার কারনে বাংলাদেশের ছিল অন্যরকম নাম। আর এই...

সিঙ্গাপুরের মাউন্ট এলিজাবেথে অভিনেতা ফারুক, জানা গেল সর্বশেষ শারীরিক অবস্থা

16 September, 2020 | Hits:354

বাংলাদেশের এক সময়ের জনপ্রিয় অভিনেতা ফারুক। যার পুরো নাম আকবর হোসেন পাঠান ফারুক। দীর্ঘদিন ধরেই বাংলাদেশের সিনেমা কাপিয়ে এ...

আমার কাছে ফোন এসেছে, কিন্তু তার কথা শুনিনি আমি : মেয়র আতিক

16 September, 2020 | Hits:276

ঢাকা উত্তরের সিটি মেয়র জনাব আতিকুল ইসলাম তার সিটিকে সাজানোর জন্য একেবারে আদাজল খেয়ে নেমেছেন রাস্তায়। বিশেষ করে শহরের উচু...