অবশেষে নিজেই আইন-শৃঙ্খলা বাহিনীর কাছে আত্ম সমর্পন করেন টেকনাফের আলোচিত সমালোচিত ওসি প্রদীপ। মেজর সিনহার ঘটনায় নিজেই ধরা দেন পুলিশের কাছে। এর পর থেকে চারিদিকে তাকে নিয়ে শুরু হয়েছ বেশ আলোচনা সমালোচনা। তাকে গ্রেফতারের পরে জানা যায় ৭ দিনের রি’/মা’/ ন্ডে থাকা কক্সবাজারের টেকনাফ থানার প্রত্যাহার হওয়া ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) প্রদীপ কুমার দাশের একটি ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যমে ভেসে বেড়াচ্ছে। এই ভিডিওতে তিনি বলেছেন, চলতি বছরের ১৬ ডিসেম্বরের মধ্যে টেকনাফকে মা’/দ’/ক’/মু’/ ক্ত করতে টেকনাফের প্রতিটি পাড়া–মহল্লার ই’/য়া’/ বা কারবারিদের গ্রেপ্তার করা হবে। যাদের পাওয়া যাবে না, তাদের ঘরবাড়ি, দোকানপাট, যানবাহন সমূলে উৎপাটন করা হবে। তাদের বাড়িতে গায়েবি হা’/ম’/ লা হবে। কোনো কোনো বাড়ি ও গাড়িতে গায়েবি অ’/গ্নি’/সং’/যো’/গ’/ ও হতে পারে।
ওসির এই ভী’/তি’/ক’র/ ভিডিও বার্তা নিয়ে সেসময় অনেকে প্রশ্ন তুলে বলেন, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর একজন দায়িত্বশীল কর্মকর্তা এভাবে গা’/য়ে’/বি হা’/ম’/লা ও অ’/গ্নি’/সং’/যো’/গে’/র হু’/ম’/কি/ দিতে পারেন কি না।



মেজর (অব.) সিনহা মো. রাশেদ খান হ’/ত্যা মামলার আসামি হওয়ার পর বুধবার ওসি প্রদীপ কুমার দাশকে প্রত্যাহার করা হয়েছে। তার বাড়ি চট্টগ্রামে। কক্সবাজারের আগে তিনি চট্টগ্রামের কর্মরত ছিলেন। ওই সময় জায়গা দখলসহ নানা অভিযোগ ওঠায় তাকে সাময়িক বরখাস্ত করা হয়েছিল।

পুলিশ সদর দপ্তর জানিয়েছে, প্রদীপ কুমার দাশ টেকনাফ মডেল থানায় ওসি হিসেবে যোগ দেন ২০১৮ সালে। এই দুই বছরে দেড় শতাধিক ’ব’/ন্দু’/ক’/যু’/দ্ধ’ ঘটেছে এ থানা এলাকায়। প্রদীপ কুমার দাশ প্রায় ২৫ বছরের চাকরিজীবনের বেশির ভাগ সময় কাটিয়েছেন চট্টগ্রাম অঞ্চলে। তিনি উপপরিদর্শক পদে ১৯৯৫ সালে পুলিশ বাহিনীতে যোগ দেন। প্রদীপ কুমার দাশ ২০১৯ সালে পুলিশের সর্বোচ্চ পদক বাংলাদেশ পুলিশ পদক (বিপিএম) পান। পদক পাওয়ার জন্য তিনি পুলিশ সদর দপ্তরে ছয়টি কৃতিত্বপূর্ণ অবদানের কথা উল্লেখ করেন। সব কটি ঘটনাতেই আসামি নি’/হ’/’ত হন। এর আগে একাধিকবার রাষ্ট্রপতির পুলিশ পদক (পিপিএম) পেয়েছেন তিনি।

প্রদীপ কুমার দাশ বিপিএম পাওয়ার প্রতিযোগিতায় অংশ নিতে যে ছয়টি ঘটনার উল্লেখ করেছেন, তার সঙ্গে মিল পাওয়া যায় দু’/র্ধ’/র্ষ অ্যা’/ক’/শন সিনেমার। অ্যাকশন সিনেমার গুরুত্বপূর্ণ উপাদান ডা’/কা’/ত, স’/ন্ত্রা’/সী, ই’/য়া’/বা কারবারি, মা’/দ’/ক, অ’/স্ত্র, গো’/লা’/গু’/লি—সবই আছে এগুলোয়। তার সম্পর্কে পুলিশ সদর দপ্তরের বাছাই কমিটির মন্তব্য ছিল, নি’/র’/স্ত্র পুলিশ পরিদর্শক প্রদীপ কুমার দাশের নেতৃত্বে বহুল আলোচিত ই’/য়া’/বা’/র কেন্দ্রবিন্দু টেকনাফ থানা এলাকায় মা’/দ’/ক’/বি’/রো’/ধী অভিযান পরিচালিত হয়। তিনি জীবনের ঝুঁ’কি নিয়ে অ’/বৈ’/ধ অ’/স্ত্র’/শ’/স্ত্র’/স’/হ স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের তালিকাভুক্ত ই’/য়া’/বা ব্যবসায়ীদের অ’/স্ত্র, গু’/লি’/’স’/হ গ্রে’/প্তা’/র ও বিপুল পরিমাণ ই’/য়া’/বা উদ্ধার করেন।

আলোচিত এই ওসি যে কৃতিত্বপূর্ণ অভিযানগুলোর কথা বলেছেন, সেগুলো ঘটে ২০১৮ সালের ২৪ অক্টোবর থেকে ৩০ নভেম্বরের মধ্যে। অভিযানের প্রথমটি হয় ২০১৮ সালের ২৮ অক্টোবর। প্রদীপ কুমারের ভাষ্য ছিল, টেকনাফ থানার সাবরাং ইউপির কাটাবনিয়া সাকিনে ঝাউবাগানে অভিযানে গেলে অ’/স্ত্র’/ধা’/রী মা’/দ’/ক ব্যব’/সা’/য়ীরা পুলিশকে লক্ষ্য করে গু’/লি’/ব’/র্ষ’/ণ করতে থাকে। পুলিশ আত্মরক্ষার্থে গু’/লি ছোড়ে। এতে উত্তর জালিয়াপাড়া এলাকার হাসান আলী (৩৫) ও নাজিরপাড়া এলাকার মো. হোসেন প্রকাশ কামাল (২৮) গু’/লি’/বি’/দ্ধ হয়ে নি’/হ’/ত হন।

দ্বিতীয়টি ২৪ অক্টোবর। ঘটনাস্থল ছিল মহেশখালিয়া পাড়ার হ্যাচারিজোন এলাকায় জঙ্গল। ই’/য়া’/বা কারবারি মফিজ আলমকে পুলিশ গু’/লি’/বি’/দ্ধ অবস্থায় অ’/স্ত্র’/স’/হ আটক করে। চিকিৎসার জন্য হাসপাতালে নিয়ে গেলে চিকিৎসক মৃ’/ত ঘোষণা করেন।

এরপরের অভিযান একই বছরের ১৮ নভেম্বর। এর বর্ণনা দিতে গিয়ে ওসি প্রদীপ লেখেন, দক্ষিণ লেঙ্গুর বিলের ফরিদ আলমকে নিয়ে তার সহযোগী ভুলু মাঝির বাড়িতে উপস্থিত হলে অস্ত্রধারী ই’/য়া’/বা ব্যবসায়ীরা পুলিশকে লক্ষ্য করে গু’/লি’/ব’/র্ষ’/ণ করতে থাকে। স’/ন্ত্রা’/সী’/দে’/র গু’/লি’/তে’ ই’/য়া’/বা ব্যবসায়ী মো. ফরিদ আলম গু’/লি’/বি’/দ্ধ হয়ে মৃ’/ত্যু’/ব’/র’/ণ করেন।

আরেকটি ঘটনায় ওসি প্রদীপ লেখেন, ২০১৮ সালের ৩০ নভেম্বর ’ই’/য়া’/বা ব্য’/ব’/সায়ী’ হাবিব উল্লাহ ওরফে হাবিবকে গু’/লি’/বি’/দ্ধ অবস্থায় আটক করে পুলিশ। হাসপাতালে নেওয়া হলে চিকিৎসকেরা তাকে মৃ’/ত ঘোষণা করেন। হাবিবের মৃ’/ত্যু’/র পর কক্সবাজার আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক নাজনীন সারোয়ার কাবেরী ফেসবুকে একটি ভিডিও দেন। ওই ভিডিওতে হাবিবের স্ত্রীকে বলতে শোনা যায়, বাসা থেকে তার স্বামীকে ধরে নিয়ে গিয়ে হ’/ত্যা করা হয়েছে। তিনি বিচার চান। বুধবারও নাজনীন তার ফেসবুকে ওসি প্রদীপের অ’/বৈ’/ধ’/ভা’/বে উপার্জিত সম্পদের ব্যাপারে তদন্ত দাবি করেন।

গত ৩১ জুলাই ঈদুল আজহার আগের রাত সাড়ে ১০টার দিকে কক্সবাজার-টেকনাফ মেরিন ড্রাইভের বাহারছড়া ইউনিয়নের শামলাপুর চেকপোস্টে পুলিশ পরিদর্শক লিয়াকত আলীর গু’/লি’/তে’ নি’/হ’/ত হন অবসরপ্রাপ্ত মেজর সিনহা মোহাম্মদ রাশেদ খান। এ ঘটনায় চট্টগ্রামের অতিরিক্ত বিভাগীয় কমিশনার মোহাম্মদ মিজানুর রহমানকে প্রধান করে একটি উচ্চ পর্যায়ের তদন্ত কমিটি গঠন করে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগ। তদন্তের স্বার্থে গত রোববার টেকনাফের বাহারছড়া তদন্ত কেন্দ্রের ইনচার্জ লিয়াকত আলীসহ সবাইকে প্রত্যাহার করা হয়। আর হত্যা মামলা হওয়ার পর বুধবার ওসি প্রদীপকে প্রত্যাহার করা হয়।

বুধবার দুপুরেই মেজর (অব.) সিনহা হ’\ত্যা’\র বিচার চেয়ে কক্সবাজার সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে মামলা করেন বড় বোন শারমিন শাহরিয়া ফেরদৌস। মামলাটির শুনানিতে সন্তুষ্ট হয়ে তা ’ট্রিট ফর এফআইআর’ হিসেবে আমলে নিতে টেকনাফ থানাকে আদেশ দেন আদালতের বিচারক তামান্না ফারাহ। একইভাবে মামলাটি র‌্যাব-১৫ কক্সবাজার ক্যাম্পের অধিনায়ককে তদন্তের দায়িত্ব দিয়ে আগামী এক সপ্তাহের মধ্যে মামলা অগ্রগতির প্রতিবেদন আদালতে জমা দেওয়ার নির্দেশ দেন। এরপর রাত সাড়ে ১০টার দিকে টেকনাফ থানায় মামলাটি (নম্বর সিআর : ৯৪/২০২০ইং/টেকনাফ) তালিকাভুক্ত করা হয়। দণ্ডবিধির ৩০২, ২০১ ও ৩৪ জামিন অযোগ্য ধারায় মামলাটি তালিকাভুক্ত করা হয়।


উল্লেখ্য, এ দিকে মেজর সিনহার ঘটনার পর থেকেই ওসি প্রদীপের নামে একের পর এক নানা ধরনের ঘটনা মানুষের সামনে আসছে। জানা যায় তিনি নিজেই গ্রেফতারের আগের দিন পুলিশ সুপারের কাছ থেকে ছুটির আবেদন করে তিনি আগে থেকেই ছুটি নিয়ে নেন। তবে শেষ রক্ষা হয়নি তার। নিজেই এসে ধরা দিলেন পুলিশের কাছে। ইতিমধ্যে তাকে রি’/মান্ডে নেয়া হয়েছে।

আরো পড়ুন

প্রয়াণের আগে নেতৃত্ব ঠিক করে গেছেন আল্লামা শফী,মানছেন না বাবুনগরী

24 September, 2020 | Hits:978

আল্লামা আহমদ শফী, বাংলাদেশের আলেম জগতের সব থেকে বড় একটি নাম। দেশের কওমী মাদ্রাসার মাথার তাজ ছিলেন তিনি। তার হাত ধরেই দেশ...

নিজেরাই নিজেদের শাস্তি চাইলেন এমসি কলেজের সেই ঘটনার মামলার দুই আসামি

26 September, 2020 | Hits:926

দেশে আবারো গুরুতর অভিযোগের জন্ম দিল ছাত্রলীগ। বেশ কিছুদিন ধরেই এই দলটির নামে তেমন কোন সমালোচনামুলক কথা শোনা না গেলেও হঠা...

অবশেষে তাহলে সিইসি কবুল করলেনই : রুমিন ফারহানা

26 September, 2020 | Hits:769

বাংলাদেশে জন্মলগ্ন থেকেই একটি বিষয় নিয়ে বেশ আলোচনা সমালোচনা হয়েছে। আর তা হলো এ দেশে দুর্নিতী আর চুরির বিষয়। বিশেষ করে স্...

পুলিশ কর্মকর্তার ভিডিও সাড়া ফেললো অনলাইনে,'আমি নিক্সন চৌধুরীর লোক' (ভিডিওসহ)

24 September, 2020 | Hits:566

সম্প্রতি দেশের স্যোশাল মিডিয়া এবং ইউটিউবে একটি ভিডিও ভাইরাল হয়েছে বেশ। যে ভিডিওতে দেখা যায় পুলিশের এক কর্মকর্তার ট’/র্চা...

এমসি কলজের ঘটনায় জড়িত দলিয় সংগঠনের নেতারা, এবার মুখ খুললেন পররাষ্ট্রমন্ত্রী

26 September, 2020 | Hits:471

আবারো দেশ উত্তাল ছাত্রলীগের কর্মকান্ডে। ছাত্রলীগের কিছু বিপথগামী নেতাদের ঘটানো একটি জঘন্য ঘটনা নিয়ে এখন দেশরে সর্বত্র চল...

অবশেষে ভিপি নুর নিজেই জানালেন,কেন সরকার পতনের আন্দোলন করবেন না তিনি

26 September, 2020 | Hits:323

ভিপি নুর, বাংলাদেশের বর্তমান সময়ের সব থেকে আলোচিত একটি বড় নাম। বিশেষ করে বর্তমান ছাত্র রাজনিতীতে তার প্রভাবও বেশ বড় রকমে...