বাংলা ভাষাভাষী মানুষের কাছে ছোট বেলার একটি কবিতা বেশ জনপ্রয়ি। এবং এই কবিতাটি মানুষ তার কর্ম জীবনেও বেশ প্রভাব ফেলে থাকে। কবিতাটি হচ্ছে,"পারিব না এ কথাটি বলিও না আর"। বাস্তব জীবনে বিশেষ করে ভালো কোন কাজে ব্যর্থ হলে এই কবিতাটি অনেকেই স্মরন করে কাজের গতি এগিয়ে রাখে। একবার না পারিলে দেখ শতবার। কবির এ আহবানকে কাজে লাগিয়ে সার্থক হয়েছে এক যাবজ্জীবন সাজাপ্রাপ্ত কয়েদি সাতক্ষীরার চন্ডীপুরের আবু বকর সিদ্দিক। তিনি ২০১৫ সালের ১৩ মে প্রথম চেষ্টায় জেল থেকে পালাতে ব্যর্থ হলেও দ্বিতীয় চেষ্টায় গত ৬ আগষ্ট সন্ধ্যায় কাশিমপুর জেল থেকে পালালো এবং সফলও হলো কবির এ আহবানে। আর কারা কর্তৃপক্ষ তিনদিনেও তার হদিস করতে পারেনি।
গাজীপুরের কাশিমপুর-২ কারাগার থেকে পালিয়ে যাওয়া আলোচিত যাবজ্জীন সাজাপ্রাপ্ত কয়েদি আবু বকর সিদ্দিককে তিনদিনেও খুঁজে পায়নি কারাকতৃপক্ষ। গত বৃহস্পতিবার সন্ধ্যায় অন্য কয়েদিদের লকআপের পর সেখানে তাকে আর খুঁজে পাওয়া যায়নি। কারা কর্মকর্তাদের ধারণা, তিনি কৌশলে পালিয়ে গেছেন। তবে তিনি প্রথমবার ব্যার্থ হলেও ২য়বার চেষ্টা করে সফল হয়েছে আবুবকর সিদ্দিক।

এর আগে ২০১৫ সালের ১৩ মে সন্ধ্যায় জেল থেকে পালানোর চেষ্টা করেছিলেন আবু বকর সিদ্দিক। সেবার পালানোর জন্য আত্মগোপন করে সেল এলাকায় সেপটিক ট্যাংকের ভেতরে লুকিয়ে ছিলেন। অনেক খোঁজাখুঁজি শেষে পরদিন তাকে ট্যাংকের ভেতর থেকে উদ্ধার করা হয়েছিল। কিন্তু এবার আর তাকে কারাগারের ভেতর ও বাহিরেও খুঁজে পাচ্ছেনা কারাকর্তৃপক্ষ।

এ ব্যর্থতার দায়ে শুক্রবার ১২ কর্মকর্তার বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেয়া হয়েছে। তারা হলেন,আহাম্মদ আলী, হক মিয়া, মনিরুল ইসলাম, আলী নূর, সজীব হোসাইন ও আনোয়ার হোসেন। কারারক্ষী আবুল কালাম আজাদ, কারারক্ষী আবদুর রউফ খান, ইউসুফ খান, রাকিবুল হাসান, শওকত আলী।

এ ঘটনায় অতিরিক্ত আইজি প্রিজনসকে প্রধান করে তদন্ত কমিটি করা হয়েছে। তারা শনিবার থেকে কাশিমপুর কারাগারে তদন্ত কার্যক্রম চালাবে।

কাশিমপুর-২ কারাগারের সিনিয়র জেল সুপার জাহানারা বেগম জানান, আবু বকর সিদ্দিকের বাড়ি সাতক্ষীরার শ্যামনগর উপজেলার আবাদ চন্ডিপুর গ্রামে। সে তেছের আলী গাইনের ছেলে। ২০১১ সালের ১৫ জুন রাজশাহী কেন্দ্রীয় কারাগার থেকে ফাঁসির আসামি হিসেবে তিনি কাশিমপুর কারাগারে আসেন।

২০১২ সালের ২৭ জুলাই তাঁর সাজা সংশোধন করে যাবজ্জীবন সাজা দেয়া হয়। গত বৃহস্পতিবার সন্ধ্যায় বন্দিদের গণনাকালে (লকআপ) একজন আসামি কম পাওয়া যায়। তখন আসামি আবু বকর সিদ্দিককে পাওয়া যায়নি। পরে কারাগারের ভেতরে অনেক খোঁজাখুঁজি করেও তাকে আর পাওয়া যায়নি।

তিনি আরো বলেন, কয়েদি আবু বকর সিদ্দিককে আমরা খুঁজছি। সাতক্ষীরায় তার বাড়িতে লোক পাঠানো হয়েছে। সেখানকার ডিসি-এসপিকে বিষয়টি জানানো হয়েছে।


এ দিকে জেলে তার বিষয়ে নানা ধরনের খোজ খবর নেয়া হয়েছে। জানা গেছে আবু-বকর জেলের মধ্যে পানির লাইন ও বিদ্যুতের কাজ করতো। কারন স্বাভাবিক জীবনেও তিনি এই কাজই করে থাকতেন। তাই জেলের মধ্যে এই সব সমস্যার সমাধান তাকেই করতে হতো। আর এই কাজে সে ব্যবহার করতো একটি বড় ধরনের লাডার (মই)। খোজ নিয়ে জানা যায় এই মই ব্যবহার ১৮ ডুট দেয়াল টপকে সে পালিয়েছে। এবং বর্তমানে সে একেবারেই নিখোজ হয়ে আছে। পুলিশ তার কোন রকম হদিস খুজে পাচ্ছে না।

আরো পড়ুন

প্রয়াণের আগে নেতৃত্ব ঠিক করে গেছেন আল্লামা শফী,মানছেন না বাবুনগরী

24 September, 2020 | Hits:971

আল্লামা আহমদ শফী, বাংলাদেশের আলেম জগতের সব থেকে বড় একটি নাম। দেশের কওমী মাদ্রাসার মাথার তাজ ছিলেন তিনি। তার হাত ধরেই দেশ...

নিজেরাই নিজেদের শাস্তি চাইলেন এমসি কলেজের সেই ঘটনার মামলার দুই আসামি

26 September, 2020 | Hits:914

দেশে আবারো গুরুতর অভিযোগের জন্ম দিল ছাত্রলীগ। বেশ কিছুদিন ধরেই এই দলটির নামে তেমন কোন সমালোচনামুলক কথা শোনা না গেলেও হঠা...

অবশেষে তাহলে সিইসি কবুল করলেনই : রুমিন ফারহানা

26 September, 2020 | Hits:746

বাংলাদেশে জন্মলগ্ন থেকেই একটি বিষয় নিয়ে বেশ আলোচনা সমালোচনা হয়েছে। আর তা হলো এ দেশে দুর্নিতী আর চুরির বিষয়। বিশেষ করে স্...

পুলিশ কর্মকর্তার ভিডিও সাড়া ফেললো অনলাইনে,'আমি নিক্সন চৌধুরীর লোক' (ভিডিওসহ)

24 September, 2020 | Hits:566

সম্প্রতি দেশের স্যোশাল মিডিয়া এবং ইউটিউবে একটি ভিডিও ভাইরাল হয়েছে বেশ। যে ভিডিওতে দেখা যায় পুলিশের এক কর্মকর্তার ট’/র্চা...

এমসি কলজের ঘটনায় জড়িত দলিয় সংগঠনের নেতারা, এবার মুখ খুললেন পররাষ্ট্রমন্ত্রী

26 September, 2020 | Hits:462

আবারো দেশ উত্তাল ছাত্রলীগের কর্মকান্ডে। ছাত্রলীগের কিছু বিপথগামী নেতাদের ঘটানো একটি জঘন্য ঘটনা নিয়ে এখন দেশরে সর্বত্র চল...

অবশেষে ভিপি নুর নিজেই জানালেন,কেন সরকার পতনের আন্দোলন করবেন না তিনি

26 September, 2020 | Hits:309

ভিপি নুর, বাংলাদেশের বর্তমান সময়ের সব থেকে আলোচিত একটি বড় নাম। বিশেষ করে বর্তমান ছাত্র রাজনিতীতে তার প্রভাবও বেশ বড় রকমে...