সম্প্রতি সারা দেশের নেটিজনেরা মেতে আছেন একটি বিষয় নিয়ে। আর তা হলো মা এবং ছেলের এক সাথে ক্রিকেট খেলার নিয়ে। দেশের স্যোশাল মিডিয়াতে ব্যপক ভাইরাল হয়েছে একটি ছবি যেখানে দেখা যাচ্ছে মা এবং ছেলে মেতে আছে ক্রিকেট খেলা নিয়ে। আর এ নিয়ে সারা দেশে যেমন শুরু হয়েছে ইতিবাচক আলোচনা তেমনি শুরু হয়েছে অনেক সমালোচনাও। বোরকা পরিহিত এক মায়ের সন্তানের সাথে ক্রিকেট খেলার কিছু ছবি ভাইরাল হওয়ার পর তিনি বলেছেন, পুরো ঘটনায় তিনি খুব খুশি।তবে মা ঝর্ণা আক্তার বলেছেন, যারা এর সমালোচনা করছেন তারা ভুল করছেন কারণ তারা বিষয়টি বুঝতে পারছেন না।
এক সাক্ষাৎকারে তিনি বলেন, সন্তানের আবদার রক্ষা করে তাকে আনন্দ দেওয়ার জন্যই তিনি বোরকা পরেও ক্রিকেট খেলেছেন।

ছেলের সাথে মা ঝর্ণা আক্তারের ব্যাট ও বল করার কিছু ছবি জাতীয় পত্রিকায় প্রকাশিত হওয়ার পর ছবিগুলো সোশাল মিডিয়াতে ছড়িয়ে পড়ে এবং এনিয়ে গত তিন দিন ধরে তুমুল আলোচনা চলছে।

খেলা ছাড়াও বেশিরভাগ মন্তব্যই মায়ের বোরকা নিয়ে। কেউ বলছেন ছবিতে তারা বাংলাদেশের মাকে খুঁজে পাচ্ছেন না, আবার কেউ বলছেন, পোশাক এখানে মুখ্য বিষয় নয় - ছেলের সঙ্গে মায়ের খেলা করার উচ্ছ্বাসই এখানে প্রধান বিষয়।

এসব নিয়ে বিবিসি বাংলার শাকিল আনোয়ার কথা বলেছেন তার সঙ্গে:

ঝর্ণা আক্তার : পুরো বিষয়টাতে আমাদের ফ্যামিলির সবাই খুশি। কথা বুঝছেন না? আমিও খুশি। কেন খুশি - ফুটবলার কাঞ্চন হচ্ছে আমার ভাই। ফ্যামিলিটাই ক্রীড়া জগত। আমার ছেলেটা তো মাদ্রাসায় পড়ে। ওখান থেকে আমি বিকাল চারটা বাজে নিয়ে আসি। আমি ওকে কাজী নজরুল একাডেমিতে ভর্তি করে দিয়েছি। সেদিন আমি মাঠে আগে চলে আসছিলাম। তখন বাচ্চা ইয়ামিন বলতেছে যে আম্মু তুমি ব্যাটিং করো, আমি বোলিং করি।

প্রশ্ন: আপনি কি এই প্রথম ব্যাট আর বল হাতে নিয়েছেন নাকি আগেও খেলেছেন?

ঝর্ণা আক্তার : না না, আমি তো বাসার নিচে সবসময় আমার বাচ্চার সাথে খেলতাম। ক্রিকেট, ব্যাডমিন্টন এগুলা খেলতাম।

প্রশ্ন : আপনার ছেলের সাথে খেলা ছাড়া ছোট বেলায় কি আপনি খেলেছেন?

ঝর্ণা আক্তার : আমিও তো খেলোয়াড়। আমি অ্যাথলেটিক্স খেলতাম। ধানমন্ডি ক্রীড়াতে আমার ইভেন্ট ছিল জ্যাভলিন থ্রো, হাই জাম্প, লং জাম্প। ডিসট্রিক্ট চ্যাম্পিয়ন ছিলাম।


প্রশ্ন : পত্রিকাতে যে ছবিগুলো ছাপা হয়েছে সেখানে দেখা যাচ্ছে আপনি বল করছেন। বলের ধরনটা কী ছিল? এটা কি স্পিন, নাকি ফাস্ট বল, নাকি মিডিয়াম পেস?

ঝর্ণা আক্তার : সামনে থেকে যে বলটা মারে না আস্তে ধীরে, আমি ওই বলটা করেছিলাম। ওটাকে স্পিন বলে কিনা জানি না। (হাসি)

প্রশ্ন : আপনার ছেলে নিশ্চয়ই দেখছে যে মিডিয়া থেকে আপনার সাথে কথা বলা হচ্ছে, ছবি ছাপা হয়েছে। ওর বক্তব্য কী?

ঝর্ণা আক্তার : কী বলবো? ও আমাকে সবসময় বলতো আম্মু আমি যদি বড় ক্রিকেটার হতাম তাহলে তো আমি প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাথে দেখা করতে পারতাম। এখন আমি বলতেছি দেখ আল্লাহ যদি দেখা করায় যেকোনো মুহূর্তে আল্লাহ তোমাকে দেখা করায় দিতে পারে। আমারে এখন বলতেছে আম্মু এখন তো আমি প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাথে সামনা সামনি কথা বলতে চাই। এখন আমাকে দেখা করায়া দাও। আমাকে বলে।

প্রশ্ন : আপনাকে নিয়ে যেসব কথাবার্তা হচ্ছে তাতে প্রশংসাই বেশি। অনেকেই বলছেন আপনার পোশাক, আপনার শক্ত ধর্ম বিশ্বাস আপনাকে আটকে রাখেনি। ছেলেকে নিয়ে আপনি প্রকাশ্যে মাঠে ক্রিকেট খেলছেন। আবার অনেকে সমালোচনাও করছেন যে এটা কি আসলে বাংলাদেশের মাঠ যে এরকম পুরো বোরকা পরা নারী ক্রিকেট খেলছে! আপনি এটাকে কীভাবে দেখছেন?

ঝর্ণা আক্তার : যারা সমালোচনা করছে তারা আসলে ভুল করছে। এটা তো খারাপ কিছু না। তারা যদি ভুল বুঝে থাকে তাতে আমার কোনো সমস্যা নাই। আমি চাইবো তাদের ভুল সংশোধন আল্লাহ যাতে করে দেয়। এটা বোঝা উচিত একজন সন্তান যখন আবদার করে তখন একটা মা কিন্তু সব ধরনের আবদার রাখতে চেষ্টা করে। আমি বোরকা পরা দেখে সন্তানের আবদার আমি রাখবো না এটা কি হয়? আমি বোরকা কেন আরো যদি ডবল ডবল বোরকা পরতে হয় তারপরও আমি সন্তানের কথা রাখবো। সন্তানের আনন্দ আমি দিয়ে যাবো। এজন্যই আমি মা।



এ দিকে ঝর্ণা আক্তারের এই ছবি নিয়ে সারা দেশে শুরু হয়েছে ব্যপক পরিমানে আলোচনা সমালোচনা। বিশেষ করে বোরকা পড়ার কারনে এই সমালোচনার মাত্রা সব থেকে বেশি বেড়েছে। কারন এক শ্রেণীর মানুষ এই বোরকা পড়াটাকে বেশ সহজ ভাবে নিচ্ছেন না। তাদের মতে এটি বাংলাদেশের আবহমান কালের সংস্কৃতির বিরুদ্ধে যাচ্ছে। তার পরেও বেশির ভাগ মানুষ মা ছেলের এই ছবিতে ইতিবাচকতাই খুজে পাচ্ছে।

আরো পড়ুন

প্রয়াণের আগে নেতৃত্ব ঠিক করে গেছেন আল্লামা শফী,মানছেন না বাবুনগরী

24 September, 2020 | Hits:971

আল্লামা আহমদ শফী, বাংলাদেশের আলেম জগতের সব থেকে বড় একটি নাম। দেশের কওমী মাদ্রাসার মাথার তাজ ছিলেন তিনি। তার হাত ধরেই দেশ...

নিজেরাই নিজেদের শাস্তি চাইলেন এমসি কলেজের সেই ঘটনার মামলার দুই আসামি

26 September, 2020 | Hits:907

দেশে আবারো গুরুতর অভিযোগের জন্ম দিল ছাত্রলীগ। বেশ কিছুদিন ধরেই এই দলটির নামে তেমন কোন সমালোচনামুলক কথা শোনা না গেলেও হঠা...

অবশেষে তাহলে সিইসি কবুল করলেনই : রুমিন ফারহানা

26 September, 2020 | Hits:727

বাংলাদেশে জন্মলগ্ন থেকেই একটি বিষয় নিয়ে বেশ আলোচনা সমালোচনা হয়েছে। আর তা হলো এ দেশে দুর্নিতী আর চুরির বিষয়। বিশেষ করে স্...

পুলিশ কর্মকর্তার ভিডিও সাড়া ফেললো অনলাইনে,'আমি নিক্সন চৌধুরীর লোক' (ভিডিওসহ)

24 September, 2020 | Hits:565

সম্প্রতি দেশের স্যোশাল মিডিয়া এবং ইউটিউবে একটি ভিডিও ভাইরাল হয়েছে বেশ। যে ভিডিওতে দেখা যায় পুলিশের এক কর্মকর্তার ট’/র্চা...

এমসি কলজের ঘটনায় জড়িত দলিয় সংগঠনের নেতারা, এবার মুখ খুললেন পররাষ্ট্রমন্ত্রী

26 September, 2020 | Hits:459

আবারো দেশ উত্তাল ছাত্রলীগের কর্মকান্ডে। ছাত্রলীগের কিছু বিপথগামী নেতাদের ঘটানো একটি জঘন্য ঘটনা নিয়ে এখন দেশরে সর্বত্র চল...

অবশেষে ভিপি নুর নিজেই জানালেন,কেন সরকার পতনের আন্দোলন করবেন না তিনি

26 September, 2020 | Hits:307

ভিপি নুর, বাংলাদেশের বর্তমান সময়ের সব থেকে আলোচিত একটি বড় নাম। বিশেষ করে বর্তমান ছাত্র রাজনিতীতে তার প্রভাবও বেশ বড় রকমে...