আমরা না জিতলেও শিখেছি অনেক : তৌকীর  
৫ সেপ্টেম্বর রাশিয়ার কাজান শহরে অনুষ্ঠিত হয় ১৪তম \\\’কাজান ইন্টারন্যাশনাল ফেস্টিভ্যাল অব মুসমলিম সিনেমা\\\’ চলচ্চিত্র উৎসবের মূল প্রতিযোগিতা। এ প্রতিযোগিতার সমাপনী অনুষ্ঠান শেষ হয় ১১ সেপ্টেম্বর। বিশ্বের অন্যান্য চলচ্চিত্রের সঙ্গে সাত দিন ব্যাপী এ উৎসবের চলচ্চিত্র প্রতিযোগিতায় অংশ নেয় বাংলাদেশের ছবি \\\’হালদা\\\’।
ছবিটি নিয়ে এ উৎসবে অংশ নিয়েছেন নির্মাতা তৌকীর আহমেদ। এশিয়ার একমাত্র প্রাকৃতিক মৎস্য প্রজনন কেন্দ্র হালদা নদীকে ঘিরে ছবিটি নির্মাণ করেছেন তিনি।
গতকাল শেষ হয়ে যাওয়া কাজানের ওই চলচ্চিত্র উৎসবে \\\’হালদা\\\’ কোনো পুরস্কার না পেলেও খুব বেশি মন খারাপ করেননি তৌকীর। এ বিষয়ে তিনি তার ফেসবুক পোস্টে লিখেন, \\\’ছবি নিয়ে তাতারস্থান প্রজাতন্ত্রের কাজান শহরে কাটানো সাতটি দিন আমার কাছে ভীষণ রোমাঞ্চকর ছিল। আমরা না জিতলেও শিখেছি অনেক।\\\’
এ উৎসবে পুরস্কার না পেলেও এরই মধ্যে একাধিক আন্তর্জাতিক পুরস্কার \\\’হালদা\\\’র ঝাঁপিতে যোগ হয়েছে। সেই সঙ্গে আরও কিছু আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবেও যোগ দিচ্ছে \\\’হালদা\\\’। এটি তৌকীরের নির্মিত পঞ্চম ছবি। ছবির গল্প লিখেছেন আজাদ বুলবুল, চিত্রনাট্য লিখেছেন পরিচালক নিজেই। ছবির সংগীত পরিচালনা করেছেন পিন্টু ঘোষ। ছবির প্রধান চারটি চরিত্রে অভিনয় করেছেন-জাহিদ হাসান, মোশাররফ করিম, নুসরাত ইমরোজ তিশা এবং ফজলুর রহমান বাবু। ছবিটি বাংলাদেশ ও বিশ্বব্যাপী পরিবেশনা করেছে দি অভি কথাচিত্র।

রাশিয়ার চলচ্চিত্র সমালোচক সের্গেই অ্যানশকিনের সঙ্গে ছবিটি পোস্ট করে তার ক্যাপশনে তৌকীর লিখেন , \\\’বাংলাদেশের চলচ্চিত্র প্রচারে বিশেষ ভূমিকা রাখছেন অ্যানশকি\\\’। ছবি: সংগৃহীত

তাতারস্থান প্রজাতন্ত্রের ঐতিহ্যবাহী আতিথীয়তায় তৌকীর। ছবি: সংগৃহীত

তৌকীর আহমেদের সঙ্গে স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র অ্যাওয়ার্ড জয়ী নির্মাতা আহমেদ জায়েইরি। ছবি: সংগৃহীত

তৌকীরের আহমেদের সঙ্গে তাদের ভাষা অনুবাদক ফারজিয়ানা। ছবি: সংগৃহীত

তৌকীরের সঙ্গে যুক্তরাষ্ট্রের নির্মাতা ও অভিনেতা । ছবি: সংগৃহীত

তৌকীরের সঙ্গে শ্রেষ্ঠ চিত্রনাট্যকার মুরাত। ছবি: সংগৃহীত

তৌকীরের সঙ্গে কাজানের চলচ্চিত্র উৎসবে শর্ট ফিকশন অ্যাওয়ার্ড জয়ী তরুণ নির্মাতা হাভা। ছবি: সংগৃহীত

কাজানের চলচ্চিত্র উৎসবে তৌকীর আহমেদের সঙ্গে মিশর, ইরান, কুয়েতের প্রতিযোগীরা। ছবি: সংগৃহীত