জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) সিন্ডেকেট সভা আয়োজন নিয়ে উত্তপ্ত পরিবেশের সৃষ্টি হয়েছে। সভাটিকে কেন্দ্র করে ধাক্কাধাক্কি ও ধস্তাধস্তিতে জড়িয়ে পড়েন উপাচার্যপন্থী ও উপাচার্য বিরোধী শিক্ষকরা। সিন্ডিকেট সভাটিতে কয়েকটি বিভাগে শিক্ষক নিয়োগ চূড়ান্ত হওয়ার কথা রয়েছে।
?1541593594846
পূর্বনির্ধারিত সময় অনুসারে বিকেল চারটায় সিন্ডিকেট সভা শুরু হওয়ার কথা ছিল। মেয়াদোত্তীর্ণ সিন্ডিকেট ও ডিন নির্বাচন না দিয়ে কোন নিয়োগ না দেওয়ার দাবি নিয়ে উপাচার্য বিরোধী আওয়ামীপন্থী শিক্ষকদের একটি অংশ বিকেল চারটায় উপাচার্যের সাথে সাক্ষাত করতে যান।

?1541593608414

এসময় উপাচার্যপন্থী শিক্ষকরাও সভাকক্ষের সামনে অবস্থান নেন। বিকেল সোয়া চারটায় কেন্দ্রীয় কৃষক লীগের সভাপতি ও বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট সদস্য মোতাহার হোসেন মোল্লা সভায় যোগ দেওয়ার জন্য আসলে তাকে সভায় যোগ না দিতে অনুরোধ করেন উপাচার্য বিরোধী শিক্ষকরা।

কিন্তু মোতাহার হোসেন সভায় ঢুকতে গেলে তার পথরোধ করেন উপাচার্য বিরোধী শিক্ষকরা।
?1541593621428


এসময় উভয় পক্ষের শিক্ষকরা ধাক্কাধাক্কিতে জড়িয়ে পড়েন। কয়েক মিনিট ধরে এটি চলতে থাকে।

এ ঘটনার ব্যাপারে উপাচার্য বিরোধী \’বঙ্গবন্ধুর আদর্শ ও মুক্তিযুদ্ধের চেতনায় প্রগতিশীল শিক্ষক সমাজে\’র সাধারণ সম্পাদক ও মুখপাত্র অধ্যাপক ফরিদ আহমেদ বলেন, \’আজকে যে ঘটনা ঘটেছে সেটি অনভিপ্রেত। আমরা দাবি নিয়ে উপাচার্যের সাথে দেখা করতে এসেছি। আমরা তো বলিনি সভা অবরোধ করব। কিন্তু উপাচার্যের শিক্ষকরা এখানে অবস্থান নিয়ে উস্কানিমূলক পরিস্থিতির সৃষ্টি করেছেন।\’

?1541593664431

প্রক্টর সিকদার জুলকারনাইন বলেন, \’আমি তো একজন সাধারণ মানুষ। তোমাদের (শিক্ষার্থীদের) নিরাপত্তায় নিয়োজিত। এখানে সিনিয়র শিক্ষকরা যদি এমন করেন আমার কি করার থাকে। এটি অপ্রত্যাশিত।\’


এর আগেও কয়েকমাস আগে আওয়ামীপন্থী শিক্ষকদের এ দু\’টি অংশ হাতাহাতি ও ধস্তাধস্তিতে জড়িয়ে পড়েছিলেন।

?1541593675300

এদিকে ছাত্রলীগে একদল নেতাকর্মীকেও উপাচার্য কার্যালয়ের আশেপাশে অবস্থান করতে দেখা গেছে। ছাত্রলীগের সাবেক এক শাখা সভাপতি আজকের সভায় শিক্ষক হিসেবে নিয়োগ পেতে পারেন বলে জানিয়েছে প্রশাসনের একটি সূত্র।



অপরদিকে উপাচার্য কার্যালয়ের নিচে বিভাগ উন্নয়ন ফি বাতিলের দাবিতে অবস্থান নিয়েছেন প্রগতিশীল ছাত্রজোট।poriborton