বিএনপি নেত্রী বেগম খালেদা জিয়ার জেল জীবন নিয়ে পেন্সিলে আঁকা বেশ কিছু ছবি (স্কেচিং) প্রকাশ করেছে ইন্দোনেশিয়ার জনপ্রিয় সংবাদমাধ্যম \’বেনারনিউজ\’। \’রিবেল পিপার\’ নামের ছদ্মনামী কার্টুনিস্টের আঁকা ছবিগুলি বুধবার (২৪ এপ্রিল) প্রকাশ করে বেনারনিউজ।
রেডিও ফ্রি এশিয়ার রাজনৈতিক কার্টুনিস্ট ওয়াং লিমিং \’রিবেল পিপার\’ ছদ্মনামে কার্টুন আঁকেন। খালেদা জিয়ার ছবি আঁকতে তাকে ঢাকা থেকে তথ্য দিয়ে সহায়তা করেছেন কামরান রেজা চৌধুরী।



স্বরাষ্ট্রমন্ত্রী, বিরোধী দলীয় নেতৃবৃন্দের বর্ণনা অনুযায়ী বেনারনিউজ খালেদা জিয়ার কারা জীবন দৃশ্যমান করার চেষ্টা করেছে উল্লেখ করে ছবিগুলির ক্যাপশনের বলা হয়েছে, বিরোধী দলীয় নেত্রী খালেদা জিয়া। দুর্নীতির মামলায় ১ বছরের বেশি সময় ধরে কারাবন্দী। যদিও এই মামলাকে রাজনৈতিক উদ্দেশ্য প্রণোদিত হিসেবে দাবি করে আসছেন তিনি। কারাগারে খালেদা জিয়ার কক্ষে যাবার অনুমতি কারো নেই।

খালেদা জিয়াকে রাখা হয়েছে ঢাকার পুরোনো কেন্দ্রীয় কারাগারে। ২০১৬ সালে সকল বন্দীকে স্থানান্তরের পর ২২৮ বছরের পুরোনো এই কারাগারে খালেদা জিয়াই একমাত্র বন্দী। পুরোনো কেন্দ্রীয় কারাগারের প্রশাসনিক ভবনের দোতলায় খালেদা জিয়ার কক্ষ।



খালেদা জিয়ার ঘরটি দৈর্ঘ্যে ১০ ও প্রস্থে ৮ ফুট। ঘরে খালেদা জিয়ার জন্য একটি টেলিভিশনও রয়েছে। যেটিতে তিনি বাংলাদেশ টেলিভিশন (বিটিভি) দেখতে পারেন।
খালেদা জিয়ার বিছানাটি দৈর্ঘ্যে ছয় ও প্রস্থে ছয় ফুট। ঘরটিতে চেয়ার, টেবিলসহ ব্যক্তিগত ব্যবহার্য অন্যান্য জিনিস রয়েছে বলে বেনারকে জানিয়েছেন কারা কর্মকর্তারা।

জেলখানায় খালেদা জিয়ার কক্ষের পরিবেশ সম্পর্কে গত বছর ১৭ জুন ঢাকায় এক সংবাদ সম্মেলনে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, ঢাকা সেন্ট্রাল জেল সত্যিকার অর্থে জঘন্য। খালেদা জিয়ার ঘরে বড় বড় ইঁদুর। আপনারা শুনলে অবাক হবেন, তার ঘরে এক রাতে বিড়াল বড় ইঁদুর ধরেছে। তারপর তিনি অসুস্থ হয়ে পড়েছেন।



স্বরাষ্ট্রমন্ত্রীর মতে একজন সুবিধাপ্রাপ্ত কয়েদি হিসেবে জেলখানায় খালেদা জিয়ার ঘরটি খুবই পরিষ্কার-পরিচ্ছন্ন। সব সময় জেল কর্তৃপক্ষ তার খেয়াল রাখেন।
আদালতে হাজিরা না থাকলে খালেদা জিয়া সাধারণত দুপুর পৌনে দুইটা থেকে দুইটার মধ্যে ঘুম থেকে ওঠেন। তিনি \’ঘুম থেকে উঠে সাধারণত স্যুপ খান,\’ বলে জানান স্বরাষ্ট্রমন্ত্রী।

কারা কর্মকর্তারা জানান, খালেদা জিয়া ফল ও জুস পছন্দ করেন। তিনি নিজের পছন্দের একটি পত্রিকা পান। তিনি দৈনিক যুগান্তর পড়েন বলে জানান কর্মকর্তারা।


সময় টিভি

আরো পড়ুন

টিংকুর সাথে থাকা লোকজন বেডরুম পর্যন্ত চলে আসতো,শোয়ার কাপড় পরে থাকা আমার অস্বস্তি হত:নাহরিন

15 September, 2020 | Hits:7886

ডাঃ জাহাঙ্গীর সাত্তার টিংকু বাংলাদেশের এক সময়ের মাঠ কাপানো রাজনৈতিক ব্যক্তিত্বের নাম এটি। ছিলেন এক সময় ছাত্রলীগের কেন...

অবশেষে ভারতের দেয়া শর্ত মেনে নিয়েই আজ থেকে পেয়াজ ঢুকছে বাংলাদেশে

16 September, 2020 | Hits:1288

সম্প্রতি বাংলাদেশের পার্শ্ববর্তি দেশ ভারত আবারো বন্ধ করে দিয়েছিল এ দেশে পেয়াজ রফতানি করা। আর এর পর থেকেই পেয়াজের বাজার আ...

কিছুক্ষণ আগেই জিয়া পরিবারের কাছ থেকে আসা সেই আবদেন অনুমোদন দিলেন প্রধানমন্ত্রী:স্বরাষ্ট্রমন্ত্রী

15 September, 2020 | Hits:458

বাংলাদেশের রাজনিতীতে বিএনপি একটি বড় নাম। তবে দলটি এখন রয়েছে রাজনিতীর মাঠে একেবারেই কোন ঠাসা। দলটির চেয়ারপারসন বেগম জিয়া ...

এবার প্রকাশ্যে,বাতিল নায়িকা হয়েও কিভাবে এখনো রমরমা উপার্জন করে যাচ্ছেন তারা

16 September, 2020 | Hits:431

বাংলাদেশের সিনেমা জগত একটা সময়ে ছিল বেশ সমৃদ্ধ। বিশেষ করে বিশ্বের দরবারে সিনেমার কারনে বাংলাদেশের ছিল অন্যরকম নাম। আর এই...

সিঙ্গাপুরের মাউন্ট এলিজাবেথে অভিনেতা ফারুক, জানা গেল সর্বশেষ শারীরিক অবস্থা

16 September, 2020 | Hits:353

বাংলাদেশের এক সময়ের জনপ্রিয় অভিনেতা ফারুক। যার পুরো নাম আকবর হোসেন পাঠান ফারুক। দীর্ঘদিন ধরেই বাংলাদেশের সিনেমা কাপিয়ে এ...

আমার কাছে ফোন এসেছে, কিন্তু তার কথা শুনিনি আমি : মেয়র আতিক

16 September, 2020 | Hits:269

ঢাকা উত্তরের সিটি মেয়র জনাব আতিকুল ইসলাম তার সিটিকে সাজানোর জন্য একেবারে আদাজল খেয়ে নেমেছেন রাস্তায়। বিশেষ করে শহরের উচু...