বিএনপি নেত্রী বেগম খালেদা জিয়ার জেল জীবন নিয়ে পেন্সিলে আঁকা বেশ কিছু ছবি (স্কেচিং) প্রকাশ করেছে ইন্দোনেশিয়ার জনপ্রিয় সংবাদমাধ্যম \’বেনারনিউজ\’। \’রিবেল পিপার\’ নামের ছদ্মনামী কার্টুনিস্টের আঁকা ছবিগুলি বুধবার (২৪ এপ্রিল) প্রকাশ করে বেনারনিউজ।
রেডিও ফ্রি এশিয়ার রাজনৈতিক কার্টুনিস্ট ওয়াং লিমিং \’রিবেল পিপার\’ ছদ্মনামে কার্টুন আঁকেন। খালেদা জিয়ার ছবি আঁকতে তাকে ঢাকা থেকে তথ্য দিয়ে সহায়তা করেছেন কামরান রেজা চৌধুরী।



স্বরাষ্ট্রমন্ত্রী, বিরোধী দলীয় নেতৃবৃন্দের বর্ণনা অনুযায়ী বেনারনিউজ খালেদা জিয়ার কারা জীবন দৃশ্যমান করার চেষ্টা করেছে উল্লেখ করে ছবিগুলির ক্যাপশনের বলা হয়েছে, বিরোধী দলীয় নেত্রী খালেদা জিয়া। দুর্নীতির মামলায় ১ বছরের বেশি সময় ধরে কারাবন্দী। যদিও এই মামলাকে রাজনৈতিক উদ্দেশ্য প্রণোদিত হিসেবে দাবি করে আসছেন তিনি। কারাগারে খালেদা জিয়ার কক্ষে যাবার অনুমতি কারো নেই।

খালেদা জিয়াকে রাখা হয়েছে ঢাকার পুরোনো কেন্দ্রীয় কারাগারে। ২০১৬ সালে সকল বন্দীকে স্থানান্তরের পর ২২৮ বছরের পুরোনো এই কারাগারে খালেদা জিয়াই একমাত্র বন্দী। পুরোনো কেন্দ্রীয় কারাগারের প্রশাসনিক ভবনের দোতলায় খালেদা জিয়ার কক্ষ।



খালেদা জিয়ার ঘরটি দৈর্ঘ্যে ১০ ও প্রস্থে ৮ ফুট। ঘরে খালেদা জিয়ার জন্য একটি টেলিভিশনও রয়েছে। যেটিতে তিনি বাংলাদেশ টেলিভিশন (বিটিভি) দেখতে পারেন।
খালেদা জিয়ার বিছানাটি দৈর্ঘ্যে ছয় ও প্রস্থে ছয় ফুট। ঘরটিতে চেয়ার, টেবিলসহ ব্যক্তিগত ব্যবহার্য অন্যান্য জিনিস রয়েছে বলে বেনারকে জানিয়েছেন কারা কর্মকর্তারা।

জেলখানায় খালেদা জিয়ার কক্ষের পরিবেশ সম্পর্কে গত বছর ১৭ জুন ঢাকায় এক সংবাদ সম্মেলনে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, ঢাকা সেন্ট্রাল জেল সত্যিকার অর্থে জঘন্য। খালেদা জিয়ার ঘরে বড় বড় ইঁদুর। আপনারা শুনলে অবাক হবেন, তার ঘরে এক রাতে বিড়াল বড় ইঁদুর ধরেছে। তারপর তিনি অসুস্থ হয়ে পড়েছেন।



স্বরাষ্ট্রমন্ত্রীর মতে একজন সুবিধাপ্রাপ্ত কয়েদি হিসেবে জেলখানায় খালেদা জিয়ার ঘরটি খুবই পরিষ্কার-পরিচ্ছন্ন। সব সময় জেল কর্তৃপক্ষ তার খেয়াল রাখেন।
আদালতে হাজিরা না থাকলে খালেদা জিয়া সাধারণত দুপুর পৌনে দুইটা থেকে দুইটার মধ্যে ঘুম থেকে ওঠেন। তিনি \’ঘুম থেকে উঠে সাধারণত স্যুপ খান,\’ বলে জানান স্বরাষ্ট্রমন্ত্রী।

কারা কর্মকর্তারা জানান, খালেদা জিয়া ফল ও জুস পছন্দ করেন। তিনি নিজের পছন্দের একটি পত্রিকা পান। তিনি দৈনিক যুগান্তর পড়েন বলে জানান কর্মকর্তারা।


সময় টিভি

আরো পড়ুন

কুকুর কোনদিন ভালো হয় না : স্বামী সম্পর্কে পুলিশের স্ত্রীর মন্তব্য

28 March, 2020 | Hits:16947

প্রায় ছয় মাস আগে খালাতো বোনকে বিয়ে করেন পুলিশ কর্মকর্তা। এই পুলিশ কর্মকর্তার নাম তৌহিদুল ইসলাম। কিন্তু এই পুলিশ কর্মকর্ত...

চীনের গবেষকদের কপালে আবারো চিন্তার ভাজ,চরিত্র বদলেছে করোনা, ফের বিপাকে চীন

29 March, 2020 | Hits:11251

চীন থেকে উৎপত্তি করোনা ভাইরাসের। যা এখন বিশ্বব্যাপি চালাচ্ছে তান্ডব। ইতিমধ্যে বিশ্বের সব কয়টি দেশে ছড়িয়েছে এই করোনা ভাইর...

পিপিই পড়ে সঙ্গোপনে খিলগাঁও দাফন, ভিডিও সাড়া ফেললো অনলাইনে(ভিডিও সহ)

30 March, 2020 | Hits:7720

করোনা ভাইরাসের কারনে এখন সারাবিশ্বের মত বাংলাদেশেও দেখা দিয়েছে বেশ অস্থিতিকর পরিস্থিতি। ইতিমধ্যে দেশে করোনা ভাইরাস জেঁকে...

অবশেষে প্রকাশ হলো বিশ্বের প্রথম করোনা রোগীর পরিচয়

29 March, 2020 | Hits:5779

করোনা ভাইরাস এখন সারা বিশ্বের জন্য একটি হুমকি। করোনা ভাইরাসের কারনে সারা বিশ্বে এখন একটি অস্থিরতা বিরাজ করছে।/ এ দিকে এই...

দেশের উদ্দশ্যে চিঠি চীনে থাকা বাংলাদেশি শিক্ষার্থির,জানালেন ১০ টি নিয়ম মেনে বেঁচেছেন করোনা থেকে

30 March, 2020 | Hits:5734

চীনের উহান থেকে ছড়িয়েছে বর্তমান সময়ের সব থেকে ভয়ঙ্কর একটি রোগ করোনা ভাইরাস বা কোভিড-১৯। এই করোনা ভাইরাসের কারনে এখন সার...

যুদ্ধ ক্ষেত্রের চেয়েও খারাপ : নিউইয়র্ক থেকে জানালো বাংলাদেশি ডা: ফেরদৌস (ভিডিও সহ)

29 March, 2020 | Hits:5723

করোনা ভাইরাস চীনকে শেষ করে দিয়ে ধরেছে পুরো বিশ্বকে।আর চীনের পরপরই এই করোনা ভাইরাস সব থেকে ভয়ঙ্ক ছোবল মেরেছিল যুক্তরাষ্ট্...