পুরো বিশ্ববাসির কাছে এখন টক অব দ্যা ওয়ার্ল্ড হলো করোনা ভাইরাস। এই করোনা ভাইরাসে এখন জর্জরিত গোটা বিশ্ব। বিশ্বব্যাপি নিজের আগ্রাসন কিছুতেই থামাচ্ছে না এই করোনা ভাইরাস। তবে অবাক করা ব্যাপার হলেও সত্য এই করোনা ভাইরাস এখনো বিশ্বের বেশ কয়েকটি অঞ্চলে প্রবেশ করতে পারেনি। শুনতে আশ্চর্য লাগলেও এইটাই বাস্তব। এর মধ্যে একটি হলো উত্তর প্রশান্ত মহাসাগরে অবস্থিত দ্বীপরাষ্ট্র পালাউ। এর জনসংখ্যা মোটে ১৮ হাজার। সেখানকার একজনও কোভিড-১৯ টেস্টে ইতিবাচক হননি।




নিকটতম প্রতিবেশী থেকেও কয়েকশ কিলোমিটার দূরে প্রশান্ত মহাসাগর দ্বারা বেষ্টিত পালাউ দ্বীপের জন্য সমুদ্র নিজেই যেন করোনাভাইরাসের বিরুদ্ধে দেওয়াল হয়ে দাঁড়িয়েছে।


উদ্ভূত পরিস্থিতিতে কঠোর ভ্রমণ নিষেধাধা টঙ্গা, সলোমন দ্বীপপুঞ্জ, মার্শাল দ্বীপপুঞ্জ ও মাইক্রোনেশিয়াসহ ওই অঞ্চলের কয়েকটি দ্বীপরাষ্ট্রকে প্রাণঘাতী ভাইরাসটি থেকে নিরাপদ রাখতে সহায়ক হয়েছে।

করোনার প্রাদুর্ভাবে এখনও আক্রান্ত হয়নি সামোয়া, তুর্কমেনিস্তান, উত্তর কোরিয়া ও এন্টার্কটিকা মহাদেশ।




দুর্গম হলেই প্রাণঘাতী করোনাভাইরাস থেকে রক্ষা পাওয়া যাবে এমন নয়। উত্তর মেরিয়ানা দ্বীপপুঞ্জের (পালাউয়ের উত্তরে) ভাইরাসটিতে আক্রান্ত প্রথম ব্যক্তিকে গত সপ্তাহের শেষে শনাক্ত করা হয়, সোমবার তার মৃত্যু হয়েছে।

পালাউয়ের বাসিন্দা শিল্পী ক্ল্যামিয়োকল টিউলপ সংবাদ সংস্থা এএফপিকে বলেন, পালাউতেও ক্রমশ উত্তেজনা ও উদ্বেগ টের পাচ্ছি। উহান, নিউইয়র্ক ও মাদ্রিদের মতো দুর্দশা পালাউয়ের ভাগ্যে ঘটবে না বলে আমি আশাবাদী।

আক্রান্ত সন্দেহে পালাউয়ের এক বাসিন্দাকে কর্তৃপক্ষ করোনা পরীক্ষার ফল না আসা পর্যন্ত সঙ্গরোধে রেখেছিল। এ ঘটনায় বেশ ভীতির সঞ্চার করে ছোট্ট দ্বীপটিতে। রোগটি বিশ্বব্যাপী ছড়িয়ে পড়ায় ইতোমধ্যে অর্থনৈতিকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে দ্বীপ রাষ্ট্রটি।

দেশের বৃহত্তম শহর করোরের সুপারমার্কেটে আতঙ্কিত জনতা ব্যাপকহারে কেনাকাটা করায় হ্যান্ড স্যানিটাইজার, মাস্ক ও অ্যালকোহলের সংকট সৃষ্টি হয়।

দ্বীপটি পণ্যসামাগ্রীর জন্য জাহাজ ও প্লেন চলাচলের ওপর পুরোপুরি নির্ভরশীল, বর্তমান পরিস্থিতিতে স্বভাবতই দ্বীপটিতে পণ্য সরবরাহ কমে গেছে।

ইউনাইটেড এয়ারলাইনস নিকটবর্তী গুয়াম থেকে সপ্তাহে ছয়টি ফ্লাইট পরিচালনা করত। গুয়ামে করোনাভাইরাসে সংক্রমিত হয়েছে ৫০ জন। এখন সেখান থেকে সপ্তাহে একটি মাত্র ফ্লাইট পালাউ দ্বীপে চলাচল করছে।

উল্লেখ্য, এই সব অঞ্চলগুলো করোনা আঘাত না হানলেও বাকি রাখেনি বিশ্বের অন্যান্য দেশগুলোকে। করোনা ভাইরাসে এখন পর্যন্ত আক্রান্ত দেশের সংখ্যা প্রায় ১৯০ এর বেশি। যার মধ্যে বিশ্বব্যাপি আক্রান্ত রোগীর সংখ্যা এখন প্রায় ৮ লাখ ছুই ছুই। আর এই করোনা ভাইরাস এখন পর্যন্ত প্রান নিয়েছে প্রায় ৩৮ হাজারের কাছাকাছি মানুষের। আর ধীরে ধীরে এই করোনা ভাইরাস হয়ে উঠছে আরো শক্তিশালী।

আরো পড়ুন

মোয়াজ্জিন ও লা'শ নিয়ে যাওয়া অটোরিকশা চালকের বয়ানে সিনহা কেসের নতুন মোড়(ভিডিওসহ)

08 August, 2020 | Hits:1815

বাংলাদেশে এখন একটাই আলোচিত এবং সমালোচিত বিষয়। পুলিশের কয়েকজন বিপথগামী অফিসার একজন সাবেক আর্মির মেজরকে গু’/লি হ’/ত্যা করে...

মেজর সিনহার স্কুল জীবনের বিতর্কের ভিডিও সাড়া ফেললো অনলাইনে (ভিডিওসহ)

10 August, 2020 | Hits:720

বাংলাদেশে এখনো সব থেকে আলোচিত একটি নাম সিনহা মোহাম্মদ রাশেদ। যিনি বাংলাদেশ সেনাবাহিনীর একজন চৌকশ মেজর ছিলেন। যার সুনাম...

মেজর সিনহাকে ৪ ঘন্টা আটকে রেখেছিলেন ইলিয়াস কোবরা,৯টি এসএমএস পাঠান ওসিকে

10 August, 2020 | Hits:677

বাংলাদেশ আর্মির অন্যতম চৌকস মেজর ছিলেন সিনহা। যিনি দীর্ঘদিন ধরেই বাংলাদেশের সেনাবাহিনীর দায়িত্ব পালন করে গেছেন নিষ্ঠার স...

একটি জিনিসের সাহায্যে ৫ বছর পর দ্বিতীয় চেষ্টায় পালাতে সফল হলো ক'য়েদি আবুবকর

08 August, 2020 | Hits:496

বাংলা ভাষাভাষী মানুষের কাছে ছোট বেলার একটি কবিতা বেশ জনপ্রয়ি। এবং এই কবিতাটি মানুষ তার কর্ম জীবনেও বেশ প্রভাব ফেলে থাকে।...

এবার প্রকাশ্যে ওসিকে মেজার সিনহার ঘটনা সাজানোর পরামর্শ দাতার নাম

08 August, 2020 | Hits:467

একের পর এক জট পাকাচ্ছে মেজর সিনহার কেসটি। শুরু থেকে এখন পর্যন্ত শুধু বেড়ে চলছে নাটকীয়তাই। তবে এ সব নাটকের অনেকটাই এখন পর...

মধ্যে রাতে ঘুম থেকে তুলে ক্র'সফায়ার দেন ওসি প্রদীপ,টাকাও নেন ১৮ লাখ (ভিডিওসহ)

08 August, 2020 | Hits:460

নানাবিধ অপরাধের মুল হর্তা কর্তা হলেন ওসি প্রদীপ। যিনি দীর্ঘ দিন ধরেই দায়িত্বে ছিলেন টেকনাফ থানার। আর এই দায়িত্বে থাকা কা...