গত এক বছরে ভারতের সেরা ধনী মুকেশ আম্বানির দৈনিক আয় ৩০০ কোটি রুপি ছাড়িয়েছে। বার্কলেস হুরুন ইন্ডিয়া প্রকাশিত একটি জরিপে মিলল এই তথ্য।
সদ্য প্রকাশিত প্রকাশিত অনুযায়ী, ২০১৮ সালে মুকেশ আম্বানির রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ-এর মোট সম্পত্তির পরিমাণ বেড়ে দাঁড়িয়েছে ৩ লাখ ৭১ হাজার কোটি রুপি। ভারতীয়দের মধ্যে তিনিই ধনীতম।
তবে এই প্রথম নয়, এই নিয়ে টানা সাত বছর ভারতের সেরা ধনী হিসেবে নিজেকে ধরে রাখলেন মুকেশ। গত এক বছরে তার কোম্পানি রিলায়েন্স ইন্ডাস্ট্রিজের শেয়ারের মূল্য বেড়েছে প্রায় ৪৫ শতাংশ। তাই এই বছরও তার সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা করার জায়গাতেও পৌঁছাতে পারেনি কেউই। তার মোট সম্পত্তির পরিমাণ পরবর্তী তিন ধনী ভারতীয়ের (হিন্দুজা গোষ্ঠী, মিত্তাল গোষ্ঠী, আজিজ প্রেমজি) মোট সম্পত্তির থেকেও বেশি।
এক হাজার কোটি টাকার বেশি সম্পত্তি যেই ভারতীয়দের, তাদের নিয়েই তৈরি হয়েছে এই তালিকা। ২০১৭ সালে এই সংখ্যা ছিল ৬১৭। ২০১৮ তে এই সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৮৩১।
আনন্দবাজার জানাচ্ছে, গত বছর দ্বিতীয় স্থানে থাকলেও চলতি বছর পঞ্চম স্থানে নেমে গিয়েছেন সান ফার্মাসিউটিক্যালস-র মালিক দিলীপ সাংভি। আমেরিকায় এই কোম্পানির ওষুধ নিয়ে চলা জটিলতার প্রভাব পড়েছে কোম্পানির ফলাফলে, যে কারণেই তার পতন বলে জানাচ্ছে রিপোর্টটি।
তালিকায় থাকা ৮৩১ জনের মধ্যে ৬৬ জন ভারতীয় প্রবাসী। এই ৬৬ জনের মধ্যে আবার ২১ জনই থাকেন সংযুক্ত আরব আমিরাতে। এ ছাড়া ভারতের ধনীদের অন্যতম পছন্দের দেশের মধ্যে আছে আমেরিকা ও ইংল্যান্ড।
রুপির মূল্য কমে যাওয়া, বিশ্ব জুড়ে অশোধিত তেলের দাম বাড়া সত্ত্বেও যেভাবে ধনী ভারতীয়দের সংখ্যা বাড়ছে, তা বেশ অবাক হওয়ার মতো বলেই জানিয়েছে রিপোর্টটি।
নিচের তালিকায় উল্লেখিত সম্পদের পরিমাণ কোটি রুপিতে হিসাব করুন:
(ঢাকাটাইমস