আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনে বাংলাদেশ জাতীয়তাবাদী দল-বিএনপির নির্বাচনে অংশগ্রহণকে অপ্রত্যাশিত বলে মন্তব্য করেছে যুক্তরাজ্যের পার্লামেন্টের নিম্নকক্ষ হাউস অব কমন্স।
একাদশ জাতীয় সংসদ নির্বাচন উপলক্ষে হাউস অব কমন্সে বৃহস্পতিবার একটি প্রতিবেদন প্রকাশ করা হয়েছে। ’রিসার্চ ব্রিফিং’ নামের ওই প্রতিবেদন দেশটির সংসদ সদস্যদের অবগতির জন্য প্রকাশ করা হয়।

সুপ্রিমকোর্ট গত বুধবার যে রায় দিয়েছে সেই বিষয়টি এবং ওই রায়ের ফলে বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়াসহ দণ্ডপ্রাপ্তদের নির্বাচনে দাঁড়ানোর পথ বন্ধ হয়ে গিয়েছে বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।

নির্বাচন উপলক্ষে দেশে যে ধরনের ’লেভেল প্লেয়িং ফিল্ড’ তৈরি হওয়া দরকার বর্তমান অবস্থা তার ধারেকাছেও নেই বলে মন্তব্য করেছে হাউস অব কমন্স।

ওই প্রতিবেদনে আওয়ামী লীগ সম্পর্কে বলা হয়েছে, দলটি বর্তমান ক্ষমতায় থাকায় সুযোগ নিচ্ছে। অন্যদিকে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতাকারী বিরোধী দলের নেতাকর্মীদের ওপর দমনপীড়ন অব্যাহত রয়েছে।

১৩ পৃষ্ঠার রিসার্চ ব্রিফিংয়ে বলা হয়েছে, বাংলাদেশের আসন্ন নির্বাচনে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) পর্যবেক্ষক পাঠাবে না। এই সিদ্ধান্তের কারণ হিসেবে ইইউর পক্ষ থেকে বলা হয়েছে, এই নির্বাচনের বিশ্বাসযোগ্যতা নিয়ে আন্তর্জাতিক মহলে সন্দেহ আছে। তবে দুই সদস্যের ’এক্সপার্ট মিশন’ পাঠাবে ইইউ।

অন্যদিকে পর্যবেক্ষক পাঠানো নিয়ে কমনওয়েলথ এখনো কোনো সিদ্ধান্ত জানায়নি।