করোনাভাইরাস সারা পৃথিবীতে একেবারে জেঁকে বসেছে। বিশ্ববাসী কিছুতেই মুক্তি পাচ্ছে না এই ভাইরাস থেকে। বিশ্বের সব কয়টি দেশে ছড়িয়েছে মরণঘাতী এই ভাইরাস। এই ভাইরাসের কারণে নাজেহাল হয়ে পড়েছে পুরো বিশ্ববাসী। কোথাও গিয়ে ঠিক নিরাপত্তাবোধ করছে না কেউ। ভাইরাসের কোন নির্দিষ্ট চিকিৎসা না থাকার কারণে এটি নিয়ে দুশ্চিন্তা মানুষের মনে দিন দিন আরও গভীর হচ্ছে। এদিকে নিরাপদ নয় ডাক্তাররাও। একজন ডাক্তার করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। যার কারণে ১২ থেকে ১৮ মার্চের মধ্যে তার কাছে চিকিৎসা নিতে আসা সব রোগীকে কোয়ারেন্টাইনে রাখা হয়েছে।


এ ঘটনা ঘটেছে উত্তর-পূর্ব দিল্লিতে। ওই চিকিৎসক মহল্লা ক্লিনিকে স্বাস্থ্য সেবায় নিয়োজিত ছিলেন। প্রাথমিক স্বাস্থসেবা দেওয়ার লক্ষ্যে কমিউনিটি স্বাস্থকেন্দ্র হিসেবে দিল্লি সরকার মহল্লা ক্লিনিক প্রতিষ্ঠা করেছে। এখানে সাধারণত নিম্নবিত্তরা চিকিৎসা সেবার জন্য আসে। সমাজের এই শ্রেণির মধ্যে যাতে করোনাভাইরাস ছড়িয়ে না পড়ে সে জন্য দিল্লি সরকার বিষয়টিকে গুরুত্বসহকারে নিয়েছে। কারণ, নিম্নবিত্ত শ্রেণিতে করোনাভাইরাস ছড়িয়ে পড়লে সেটা ভয়াবহ রূপ নিতে পারে।


বুধবার মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল জানিয়েছিলেন দিল্লিতে গেল ২৪ ঘণ্টায় নতুন করে ৫ জন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। তাতে এই প্রদেশে মোট আক্রান্তের সংখ্যা বেড়ে হয়েছে ৩৫।

১৩৮ কোটি জনসংখ্যার দেশ ভারতে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা ৬৫৭ ছাড়িয়েছে। নতুন করে আক্রান্ত হয়েছে ১২১ জন। মারা গেছেন ১২ জন।

গত ডিসেম্বরে চীনের উহান শহরে করোনাভাইরাসের আবির্ভাব ঘটে। প্রতিনিয়ত এই ভাইরাসে বাড়ছে আক্রান্তের সংখ্যা। এখনো কোনো টিকা বা প্রতিষেধক আবিষ্কার করতে পারেনি বিশ্ব স্বাস্থ্যসংস্থা (ডব্লিউএইচও)।

এ রোগের কোনো উপসর্গ যেমন জ্বর, গলা ব্যথা, শুকনো কাশি, শ্বাসকষ্ট, শ্বাসকষ্টের সঙ্গে কাশি দেখা দিলে চিকিৎসকের পরামর্শ নিতে হবে। জনবহুল স্থানে চলাফেরার সময় মাস্ক ব্যবহার করতে হবে এবং পোষা প্রাণির সংস্পর্শ এড়িয়ে যেতে হবে। বাড়িঘর পরিষ্কার রাখতে হবে। বাইরে থেকে ঘরে ফিরে এবং খাবার আগে সাবান দিয়ে হাত পরিষ্কার করতে হবে। খাবার ভালোভাবে সিদ্ধ করে খেতে হবে।

বাংলাদেশের কেউ করোনাভাইরাসে আক্রান্ত বলে সন্দেহ হলে স্বাস্থ্য অধিদপ্তরের কন্ট্রোল রুমের হট লাইন ০১৯৪৪৩৩৩২২২ নম্বরে যোগাযোগের জন্য পরামর্শ দেয়া হয়েছে।

করোনাভাইরাস সম্পর্কে সামাজিক যোগাযোগ মাধ্যমে বা অন্য কোনোভাবে মিথ্যা বা ভুল তথ্য প্রচার নজরে আসলে তথ্য অধিদপ্তরের সংবাদকক্ষের ফোন নম্বর ৯৫১২২৪৬, ৯৫১৪৯৮৮, ০১৭১৫২৫৫৭৬৫, ০১৭১৬৮০০০০৮ এবং ইমেইল: This email address is being protected from spambots. You need JavaScript enabled to view it./This email address is being protected from spambots. You need JavaScript enabled to view it. অথবা ৯৯৯-এ যোগাযোগ করার জন্য সর্বসাধারণের প্রতি অনুরোধ জানানো হয়েছে।

প্রসঙ্গত, ইতিমধ্যে বেশি ১৯৫ টি দেশে ও অঞ্চলে করোনা ভাইরাসের প্রাদুর্ভাব দেখা গেছে। এখন পর্যন্ত সারা বিশ্বব্যাপী করোনায় আক্রান্ত রোগীর সংখ্যা দাঁড়িয়েছে চার লাখ ৭১ হাজার ৪১৭ জনে। করোনায় এখন পর্যন্ত সারা বিশ্বব্যাপী মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ২১ হাজার ২৯৫ জনে। তবে স্বস্তির সংবাদ এই যে সারা বিশ্বব্যাপী ১ লাখ ১৪ হাজার ৬৪২ জন মানুষ করোনাকে জয় করে ফিরেছে ঘরে।

আরো পড়ুন

বিচার না পাওয়ার বর্ষপূর্তি,চামড়া আর বালিশের নীচে রাখা বন্দুকের নাটকে ভুলিয়ে দেয়া হয়েছে:তুহিন মালিক

31 July, 2021 | Hits:236

আজ ১ বছর পূর্ণ হলো বাংলাদেশের গেল বছরের সব থেকে আলোচিত একটি ঘটনা। বলছিলাম মেজর সিনহার ঘটনার কথা।যে ঘটনায় একেবারেই স্থবির...