লন্ডনে এক তরুণীর (২১) পানীয়তে নেশার দ্রব্য মিশিয়ে অচেতন অবস্থায় তাকে ধর্ষণ ও যৌন নিপীড়ন করায় দুই ব্রিটিশ বাংলাদেশি তরুণকে মোট ২৪ বছরের কারাদণ্ড দিয়েছেন আদালত। স্নেয়ার্সব্রোক ক্রাউন কোর্ট গত শুক্রবার (১২ অক্টোবর) এ রায় দেন।
দণ্ডিতরা হলো মিজাদ মিয়া ও বেলাল আহমেদ। তাদের দুজনেরই বয়স ২৪ বছর। মিজাদকে ১৩ বছর এবং বেলালকে ১১ বছর কারাদণ্ড দেওয়া হয়েছে।
পূর্ব লন্ডনের বাঙালি পাড়া টাওয়ার হ্যামলেটসের বেথনাল গ্রিন এলাকায় এ ঘটনা ঘটে।
আদালত সূত্র মামলার বাদী ওই তরুণীর উদ্বৃতি দিয়ে জানায়, মিজাদ মিয়ার পর বেলাল আহমেদ তরুণীকে যৌন নির্যাতন চালায়। পানীয়তে নেশাদ্রব্য মিশিয়ে দেওয়ায় ওই তরুণী তখন প্রায় অচেতন অবস্থায় ছিলেন। তিনি চেতনা ফিরে পেয়ে নিজেকে অন্তর্বাস পরা অবস্থায় দেখতে পান। এসময় দুই ধর্ষক তার দিকে তাকিয়ে হাসি-ঠাট্টা করছিল।
ঘটনার পর মিজাদ মিয়া ও বেলাল আহমেদ দ্রুত মরক্কোতে অবকাশযাপনে চলে যায়। পরে লন্ডনে ফেরার সময় গেটউইক বিমানবন্দর থেকে পুলিশ তাদের আটক করে।
পরে এ ঘটনায় মামলা দায়ের হলে গোয়েন্দারা এ ঘটনার সঙ্গে সম্পর্কিত ভিডিওফুটেজ খুঁজে পান। ভিডিওতে দেখা যায়, একটি দোকান থেকে পানীয় কেনার পর আসামিরা পানীয়তে কিছু মিশিয়ে বোতল ঝাঁকাচ্ছে।
আসামিদের মধ্যে মিজাদ মিয়া ধর্ষণের দায় স্বীকার করে অনুতপ্ত হওয়ায় আদালত তাকে ১৩ বছরের কারাদণ্ড দেন। আর বেলালকে যৌন নির্যাতনের দায়ে ১১ বছরের কারাদণ্ড দেন আদালত।
ঘটনার তদন্তকারী কর্মকর্তা ডেনি প্রিটেইজ বলেন, ’আমি ওই তরুণীকে ধন্যবাদ জানাতে চাই। তিনি অসীম সাহস নিয়ে এ ঘটনায় অভিযোগ দায়ের করেছিলেন।banglatribune