স্পেনের সিটি করপোরেশনের নির্বাচনে বার্সেলোনা থেকে বাংলাদেশিদের সমর্থক আর্নেস্ট মারাগাই বিজয়ী হয়েছেন। ২৬ মে বার্সেলোনায় অনুষ্ঠিত মেয়র নির্বাচনে তিনি নির্বাচিত হওয়ায় খবর জেনে বাংলাদেশি সমর্থকরা মাঝরাতেই দলবেধে বেরিয়ে পড়েন মারাগাইকে শুভেচ্ছা জানাতে।
তারা অভিনন্দন অনুষ্ঠানে যোগ দিয়ে মারাগাইকে বাংলাদেশিদের পক্ষে শুভেচ্ছা জ্ঞাপন করেন। কাতালোনিয়ার বামপন্থী দল এসকেররা রেপুবলিকানা ইআরসির মনোনিত প্রার্থী আর্নেস্ট মারাগাইয়ের পক্ষে একমাস ধরে বাংলাদেশি সমর্থকরা প্রচারণা চালান।
স্পেনের কোন নির্বাচনের ইতিহাসে এই প্রথম বাংলাদেশিরা নিজেদের পছন্দের দলের হয়ে পুলিং এজেন্ট হিসেবে কাজ করেন। এতে বাংলাদেশিদের মধ্যে চারজন দলের পুলিং এজেন্ট হিসেবে কাজ করেন।
সিটি করপোরেশনের নির্বাচনে হাড্ডাহাড্ডি লড়াইয়ে প্রতিদ্বন্দ্বী দল বার্সেলোনা এন কমু’র বর্তমান মেয়র আদা কোলাওকে ৪৬১৮ ভোটে পরাজিত করে আর্নেস্ট মারাগাই নগরপিতা নির্বাচিত হন। বার্সেলোনায় মোট ৪১ জন কাউন্সিলরের মধ্যে কোয়ালিশন দল ইআরসি ও বিসিএন নোভা ১০ জন এবং প্রতিদ্বন্দ্বী অন্য কোয়ালিশন বার্সেলোনা এন কমু ও ইসিজি সমান সংখ্যক ১০ জন কাউন্সিলর নির্বাচিত হয়। কিন্তু ভোটের ব্যবধানে ০.৬৪ শতাংশ ভোটের ব্যবধানে ৪৬১৮ ভোটে আর্নেস্ট মেয়র নির্বাচিত হন। এর মধ্যে আর্নেস্ট মারাগাইয়ের দল পেয়েছেন ২১.৩৬ শতাংশ ভোট আর প্রতিদ্বন্দ্বী আদা কোলাওর দল পেয়েছে ২০.৭২ শতাংশ ভোট।
ইআরসি দলের পক্ষে বাংলাদেশ বিষয়ক সমন্বয়কারী হিসেবে কাজ করেন সালেহ আহমেদ। তিনি জানান, বাংলাদেশিদের হয়ে কাজ করতে গিয়ে আমি যে বাংলাদেশিদের এখানকার মূল ধারার রাজনীতির সঙ্গে সম্পৃক্ত করতে পেরেছি –এটাই আমার বড় প্রাপ্তি। বাংলাদেশিদের এ সম্পৃক্ততা একটি গুরুত্বপূর্ণ বিষয়। তিনি বলেন, বার্সেলোনার জন্য মেয়র নির্বাচিত করতে গিয়ে আমাদের পরিশ্রম স্বার্থক হয়েছে। এই জয়ে আমরা খুশি।
তিনি আরো বলেন, দলের হয়ে ভালোভাবে কাজ করার প্রত্যয় নিয়ে এবং বাংলাদেশিদের আরো সম্পৃক্ততা বাড়িয়ে আগামী সিটি করপোরেশন নির্বাচনে বাংলাদেশিদের থেকে কাউন্সিলর পদে মনোনয়ন দেয়ার প্রচেষ্টা তারা করবেন। এ জন্য তিনি বাংলাদেশিদের এখানকার রাজনীতিতে আরো সম্পৃক্ত করার আহ্বানও জানান তিনি।