বর্তমান বিশ্বের সব থেকে ভয়ের একটি নাম করোনা ভাইরাস। চীন থেকে ছড়িয়ে পড়া এই ভাইরাস বর্তমানে দেখা দিয়েছে বেশ মহামারি আকারে। প্রতিদিনই বিশ্ব জুড়ে নতুন ভাবে অনেক মানুষ আক্রান্ত হচ্ছে এই ভাইরাসে। এবার এই ভাইরাসটি ছড়িয়ে পড়েছে সিঙ্গাপুরেও। আর সেখানে আক্রান্ত হয়েছেন ২ বাংলাদেশি। এই দুই বাংলাদেশি বর্তমানে রয়েছে নিবিড় পরিচর্যায়। আর এ নিয়ে ইতিমধ্যেই বাংলাদেশের অন্যান্য নাগরীকদের রাখা হয়েছে আলাদা আলাদা জায়গায়।
রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান ( আইইডিসিআর) পরিচালক অধ্যাপক ডা. মীরজাদী সেব্রিনা বুধবার সংভাদ সম্মেলনে ফ্লোরা এ তথ্য জানান। তবে তাদের পরিচয় প্রকাশ করা হয়নি।

তিনি বলেন, সিঙ্গাপুরে এখন পর্যন্ত দুইজন বাংলাদেশি করোনা ভাইরাস আক্রান্ত হয়েছেন। প্রথম যিনি শনাক্ত হয়েছিলেন দ্বিতীয় শনাক্ত হওয়া ব্যক্তি তার সংস্পর্শেই ছিলেন। তাদের সংস্পর্শে ছিলেন- এমন ১৯ জনকে কোয়ারেন্টাইনে রাখা হয়েছে।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন প্রতিষ্ঠানের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ডা. এ এস এম আলমগীর। অধ্যাপক ডা. মীরজাদী জানান, আক্রান্ত একজন আইসিইউতে রয়েছেন। আরেকজন সাধারণভাবে চিকিৎসা নিচ্ছেন। সিঙ্গাপুর সরকার তাদের চিকিৎসার দায়িত্ব নিয়েছে, তারা নিয়মিতভাবে আমাদের দূতাবাস ও পররাষ্ট্র মন্ত্রণালয়ের সঙ্গে যোগাযোগ রাখছে। আর দূতাবাস এবং পররাষ্ট্র মন্ত্রণালয়ের সঙ্গে আমাদের সার্বক্ষণিক যোগাযোগ রয়েছে।

প্রসঙ্গত, চলতি বছরের শুরুর দিকে এই ভাইরাস ছড়িয়ে পড়ে পুরো চীন জুড়ে। আর ছড়াতে থাকে মহামারি আকারে। চীনের উহান শহর থেকে এই ভাইরাসের উৎপত্তি। এর পর আস্তে আস্তে ছড়িয়ে পড়ে গোটা চীনে। বর্তমানে বিশ্বের প্রায় ২০ টির মত দেশে ছড়িয়ে গেছে এই ভাইরাসটি। এখন পর্যন্ত চীনে প্রানহানী ঘটেছে প্রায় হাজারেরও বেশি মানুষের।