চীনে প্রথম দেখা দেয়া করোনা ভাইরাস বর্তমানে বিশ্বে সব থেকে ভীতির নাম। এই করোনা ভাইরাসের কারণে বিশ্বের অনেক দেশে বড় বড় সমস্যা দেখা দিয়েছে। এদিকে, এই করোনা ভাইরাস প্রতিরোধের জন্য বিশ্বের বিভিন্ন দেশের বিশেষজ্ঞরা প্রতিনিয়ত কাজ করে যাচ্ছেন। এদিকে, বাংলাদেশেও করোনা ভাইরাসে আক্রান্তের সংখ্যা প্রতিদিন বৃদ্ধি পাচ্ছে। যার কারণে দেশের সাধারণ মানুষের মধ্যে ব্যাপক ভীতি দেখা দিয়েছে। তবে বাংলাদেশের বিশেষজ্ঞরাও করোনা ভাইরাস প্রতিরোধের জন্য প্রতিনিয়ত কাজ করে যাচ্ছেন। এবার বাংলাদেশের তিন অধ্যাপক করোনাভাইরাস প্রতিরোধের কৌশল আবিষ্কার করলেন। এই তিন ঢাকা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় গাজীপুরের অধ্যাপক।


বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া করোনাভাইরাস প্রতিরোধের কৌশল আবিষ্কার করেছে ঢাকা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় গাজীপুরের তিন অধ্যাপক। তারা এই ভাইরাসের বিভিন্ন প্রোটিনসমূহ পর্যবেক্ষণ করে তাদের প্রকৃতি ও তাদের নেতিবাচক দিকসমূহ নিয়ে বিচার-বিশ্লেষণ করেন।

এরা হলেন- যন্ত্রকৌশল বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ আসাদুজ্জামান চৌধুরী, টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক ড. মো. আবদুস সাহিদ ও কম্পিউটার সায়েন্স ও ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ আবুল কাশেম।

প্রোটিনগুলো পর্যবেক্ষণ করে তারা দেখেন যে, এগুলোর মধ্যে বিভিন্ন রাসায়নিক উপাদান রয়েছে যা শ্বাস-নালীসহ মানবদেহের ক্ষতি করতে সক্ষম। এমনকি মানুষের মৃত্যুর কারণও হতে পারে। এইসব রাসায়নিক উপাদানসমূহ নিবিড়ভাবে পরীক্ষা নিরীক্ষা ও অনুসন্ধান করে তারা দেখতে পান ভাইরাসের মধ্যে কার্বোক্সিল (-COOH) এবং এমাইনো (-NH2) গ্রুপ রয়েছে। বিষয়টি নিয়ে গবেষণা করে তারা দেখতে পান, এই কার্বোক্সিল (-COOH) এবং এমাইনো (-COOH) গ্রপের উপাদানগুলোকে অকার্যকর ও নিস্ক্রিয় করতে হাইড্রোক্সিল (-OH) গ্রপের প্রভাব রয়েছে।

এই অবস্থায় তারা দেশীয় ও সহজলভ্য হাইড্রোক্সিল (-OH) গ্রুপের বিভিন্ন উৎস নিয়ে পরীক্ষা-নিরীক্ষা করতে থাকেন। এটা করতে গিয়ে তারা দেখেন যে, আমাদের দেশের বিভিন্ন উদ্ভিদের বিভিন্ন উপাদানের মধ্যে হাইড্রোক্সিল (-OH) গ্রপ রয়েছে। সেইসব উদ্ভিদকে প্রথমে এক্সট্র্যাক্ট করা হয়। তারা মনে করেন এটির সাথে আরও কিছু প্রাকৃতিক উপাদান যুক্ত করে বিশ্বমানের করোনা নিরোধক ওষুধ তৈরি করা যেতে পারে। এই গবেষকদল তাদের গবেষণা কার্যক্রম অব্যাহত রেখেছেন। অচিরেই এটি করোনা নিরোধক ওষুধে রূপান্তর করতে পারবেন বলে তারা জানান।

তারা প্রাথমিকভাবে উদ্ভিজ্জ উৎসের মধ্যে লিকোরিজ বা যষ্টি মধুকে ব্যবহার করেছেন যা করোনা ভাইরাসের খারাপ প্রোটিনগুলোর ওপর প্রতিরোধ গড়ে তুলতে সক্ষম। এই গবেষণার খুঁটিনাটি বিভিন্ন দিক ও পরীক্ষাগারের বিভিন্ন পরীক্ষাসমূহ চলছে। তারা এখন থেকে ওষুধ তৈরির আগে পুষ্টিবিদদের মাধ্যমে হাইড্রোক্সিল (-OH) গ্রপের একটি তালিকা সরকার প্রকাশ করতে পারেন বলে মনে করছেন। এতে সাধারণ মানুষ এই খাদ্যগুলি তাদের খাদ্য তালিকায় রেখে এই ভাইরাসের বিরুদ্ধে শক্ত প্রতিরোধ ক্ষমতা গড়ে তুলতে পারবেন বলে আশাবাদী।

এছাড়া ইলেক্ট্রো-ইস্পান পদ্ধতি ব্যবহার করে এই গবেষকরা এন্টি-ভাইরাল ন্যানো-মেমব্রেন তৈরি করেছেন। এই ধারণা চিকিৎসকসহ সাধারণ মানুষের এন্টি-ভাইরাল পোশাক, গ্লাভস ও মাক্সসহ বিভিন্ন প্রয়োজনীয় উপাদান তৈরিতে সহায়তা করবে।

ইতোমধ্যে গবেষক দলটি তাদের গবেষণা ফলাফল আন্তর্জাতিক জার্নালে সাবমিট করেছেন। তারা আশাবাদী তাদের এই পরিবেশ ও মানব-বান্ধব আবিষ্কার আমাদের দেশসহ পৃথিবীর মানুষের সুরক্ষা ব্যবস্থাকে নিশ্চিত করবে। সাথে সাথে তারা গবেষণাটির বিভিন্ন দিক নিয়ে অন্যদেরও কাজ করার আহ্বান জানান।

উল্লেখ্য, চীনে গত ডিসেম্বর মাসের শেষের দিকে প্রথম করোনা ভাইরাস দেখা দেয়। এরপর এই করোনা ভাইরাস বিশ্বের বিভিন্ন দেশে দ্রুত ছড়াতে থাকে। বর্তমানে এই করোনা ভাইরাস বিশ্বের প্রায় ১৯৫ টির অধিক দেশে ছড়িয়ে পড়েছে। একই সাথে প্রতিদিন বিশ্বের বিভিন্ন দেশে করোনা ভাইরাসে আক্রান্তের সংখ্যা বৃদ্ধি পাচ্ছে। যার কারণে বিশ্বের বিভিন্ন দেশের বিশেষজ্ঞরা এই করোনা ভাইরাস প্রতিরোধের চেষ্টা করে যাচ্ছেন।

আরো পড়ুন

কুকুর কোনদিন ভালো হয় না : স্বামী সম্পর্কে পুলিশের স্ত্রীর মন্তব্য

28 March, 2020 | Hits:16960

প্রায় ছয় মাস আগে খালাতো বোনকে বিয়ে করেন পুলিশ কর্মকর্তা। এই পুলিশ কর্মকর্তার নাম তৌহিদুল ইসলাম। কিন্তু এই পুলিশ কর্মকর্ত...

চীনের গবেষকদের কপালে আবারো চিন্তার ভাজ,চরিত্র বদলেছে করোনা, ফের বিপাকে চীন

29 March, 2020 | Hits:11261

চীন থেকে উৎপত্তি করোনা ভাইরাসের। যা এখন বিশ্বব্যাপি চালাচ্ছে তান্ডব। ইতিমধ্যে বিশ্বের সব কয়টি দেশে ছড়িয়েছে এই করোনা ভাইর...

পিপিই পড়ে সঙ্গোপনে খিলগাঁও দাফন, ভিডিও সাড়া ফেললো অনলাইনে(ভিডিও সহ)

30 March, 2020 | Hits:7727

করোনা ভাইরাসের কারনে এখন সারাবিশ্বের মত বাংলাদেশেও দেখা দিয়েছে বেশ অস্থিতিকর পরিস্থিতি। ইতিমধ্যে দেশে করোনা ভাইরাস জেঁকে...

অবশেষে প্রকাশ হলো বিশ্বের প্রথম করোনা রোগীর পরিচয়

29 March, 2020 | Hits:5779

করোনা ভাইরাস এখন সারা বিশ্বের জন্য একটি হুমকি। করোনা ভাইরাসের কারনে সারা বিশ্বে এখন একটি অস্থিরতা বিরাজ করছে।/ এ দিকে এই...

দেশের উদ্দশ্যে চিঠি চীনে থাকা বাংলাদেশি শিক্ষার্থির,জানালেন ১০ টি নিয়ম মেনে বেঁচেছেন করোনা থেকে

30 March, 2020 | Hits:5743

চীনের উহান থেকে ছড়িয়েছে বর্তমান সময়ের সব থেকে ভয়ঙ্কর একটি রোগ করোনা ভাইরাস বা কোভিড-১৯। এই করোনা ভাইরাসের কারনে এখন সার...

যুদ্ধ ক্ষেত্রের চেয়েও খারাপ : নিউইয়র্ক থেকে জানালো বাংলাদেশি ডা: ফেরদৌস (ভিডিও সহ)

29 March, 2020 | Hits:5725

করোনা ভাইরাস চীনকে শেষ করে দিয়ে ধরেছে পুরো বিশ্বকে।আর চীনের পরপরই এই করোনা ভাইরাস সব থেকে ভয়ঙ্ক ছোবল মেরেছিল যুক্তরাষ্ট্...