যেখানে উপাচার্য এরকম কথা বলেন সেখানে ছাত্রলীগের কর্মীরা পেটাবেই: আফসান চৌধুরী মুহাম্মদ নাঈম: গত এপ্রিল মাসে ঢাবির উপাচার্য বলেছিলেন কোটা সংস্কার আন্দোলনটা যুক্তিযুক্ত একটি আন্দোলন। কিন্তু তিনি এখন আন্দোলনকারীদের জঙ্গি বলছেন। ঢাবির উপাচার্য হওয়ার যোগ্যতা নিয়ে মানুষের মনে প্রশ্ন রয়েছে। কোটা সংস্কার আন্দোলনকারীদের বিষয়ে ঢাবির উপাচোর্যের মন্তব্য নিয়ে আলাপকালে বিশিষ্ট লেখক, সাংবাদিক ও কলামিষ্ট আফসান চৌধুরী এসব কথা বলেন।
তিনি বলেন, একজন উপাচার্যের কীভাবে কথা বলতে হয়, তা ঢাবির উপাচার্যের শেখার দরকার আছে। সকল শিক্ষার্থীকেই সমান ভাবে দেখা উচিত। উপাচার্য একটা রাজনৈতিক দলে পজিশন নিতে পারেন কিন্তু উপাচার্য হওয়ার যে মান মর্যাদা তা তার নেই। তার যে, উপাচার্য হওয়ার যোগ্যতা নাই সেটা তিনি  প্রমাণ করে দিয়েছেন। যেখানে উপাচার্য এরকম কথা বলেন, সেখানেতো ছাত্রলীগের কর্মীরা পেটাবেই, এটাই স¦াভাবিক। আর আইনশৃঙ্খলা বাহিনীর কেন কোন ভূমিকা নিল না। এই উপাচার্য সম্পর্কে কথা বলাই উচিত না বলে মনে করি। আমি ঢাবির ছাত্র হিসেবে লজ্জিত যে, উপাচার্য  একবার বলছে তারা এ ঘটনাই যানেন না, আবার বলছেন আন্দোলনকারীরা জঙ্গি। অযোগ্য লোককে ঢাবির উপাচার্য করলে শিক্ষা প্রতিষ্ঠানে রসাতলে যাবেনা তো কোথায় যাবে ।
আফসান চৌধুরী আরো বলেন, সরকার কোটা সংস্কার আন্দোলনকে  বড় আন্দোলনে রুপান্তরিত করে আক্রমণ করছে। এ আন্দোলন তো কোনভাবেই সরকারের প্রতি হুমকি নয়। এ ধরণের কাজ কেন করা হচ্ছে তা বুঝতে পারা যাচ্ছে না। সরকার কী নিয়ে চিন্তিত তা আমরা জানি না। এতে রাজনীতির কিছু নাই। আন্দোলনকারীদের উপর এ রকম আক্রমণ করা ঠিক হয়নি। আন্দোলনকারী মেয়েরা তাদের নিরাপত্তা নিয়ে খুবই সংকিত। ছাত্রলীগের যারা আক্রমণ করেছে এটা যদি সরকারি পুলিশ করতো তাহলে একটা কথা ছিল। আসলে এটা ছাত্রলীগ তথা বেসরকারি বাহিনী করেছে। ছাত্রলীগ বলেছেন, প্রধানমন্ত্রীকে গালি দেওয়া হয়েছে, তার জন্য তো দেশে আইনি ব্যবস্থা রয়েছে। ছাত্রলীগ সেখানে মারতে গেল কেন? সরকারের যাই হোক এই বিষয়টাকে কেউ সমর্থন করেনি, এমন কি সরকারপন্থী যারা তারা এটাকে সমর্থন করেনি। এ ঘটনা কেন সরকার হতে দিল তা দুশ্চিন্তার বিষয়। তার মানে কি সরকার আর দলের মধ্যে কোন তফাৎ থাকছে না। খুব মৌলিক প্রশ্ন অবতীর্ন হয়ে গেছে। সরকার কি ভেবে করেছে নাকি সরকার মারার জন্য ছাত্রলীগকে লাইসেন্স দিয়ে দিছে। দেশের আইনশৃঙ্খলা এতো অবনতি কোন সরকারের আমলে হয়নি । সূত্র:আমাদেরসময়. কম