পুলিশ বাংলাদেশের আইন শৃঙ্খলা রক্ষায় সবথেকে বড় গুরুত্বপুর্ন ভুমিকা পালন করে থাকে। যেকোন চুরি-ডাকাতি রোধ, ছিনতাই প্রতিরোধ, দাঙ্গা-হাঙ্গামা ইত্যাদি সমাজ বিরোধী কর্মকান্ড প্রতিরোধসহ বিভিন্ন জনসভা, নির্বাচনী দায়িত্বে বাংলাদেশ পুলিশ অংশগ্রহণ করে থাকে। বাংলাদেশ পুলিশ বাংলাদেশের প্রধান অসামরিক আইন-শৃঙ্খলা রক্ষাকারী সংস্থা। বাংলাদেশ পুলিশ বাহিনি বাংলাদেশের আইন রক্ষায় সর্বদা সক্রিয় থাকে মাঠ পর্যায়। সরকারি ছুটি সহ নানা ধরনের ছুটি সবথেকে কম তারাই পেয়ে থাকে।
ডিএমপির সূত্রাপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা কাজী ওয়াজেদ ছুটির দিনে নিজেদের ডিউটি নিয়ে ফেসবুকে একটি স্টাটাস দিয়েছেন। পাঠকদের উদ্দেশ্যে তা তুলে ধরা হলো:-

পুলিশের জীবন তো আর কখনো থেমে থাকে না। আজ সরকারি ছুটির দিনে মাফ তো দূরের কথা, ডিউটির ঝাঁঝ আরেক দফা সরস!!

পবিত্র আশুরার ডিউটিতে সহকর্মী কিছু উৎকৃষ্ট আর বিশুদ্ধ আত্মার উপস্থিতি কষ্টটা প্রাণবন্ত করেছিল মিশন বিবি-কা রওজা টু ধানমন্ডি লেক পাড়!

দেখে বোঝার উপায় নেই কিছুক্ষণ আগেই কতটা পথ হেঁটে, দৌড়ে আর গাড়িতে পেরিয়ে মূল গন্তব্যে পৌঁছে সবার একটু হাফ ছেড়ে বাঁচা।

আহারে চাকরি!! এটা না পেলে আজ ছুটিতে বৃষ্টির দিনে গরম ভুনা খিচুড়ি খেয়ে বৌ-বাচ্চা নিয়ে কিভাবে ঘুমোতাম? আজকের এই সুন্দর দিনটায় আমাদের আয়েশে ঘুম আর বেড়ানোটা কি আজ আসতো? আহ্! ডিউটি তুমি কত আনন্দের! মজাই মজা!



প্রসঙ্গত, পুলিশের একটি দীর্ঘ এবং অনেক পুরোনো ইতিহাস আছে। ইতিহাসের একটা গবেষণা দেখায় যে পুলিশ ছিল পুরাতন সভ্যতা হিসাবে। রোম শহরে পুলিশ দেশ সম্পর্কে অগাস্টাস সময়ে ওঠে মুষ্টি শতাব্দীর খ্রিস্টপূর্বাব্দে এর মধ্য প্রতি একটি বিশেষ প্রতিষ্ঠান, পুলিশি ইতিহাস বাংলাদেশের ক্ষেত্রেও খুব পুরানো।