পৃথিবীর সব থেকে বৃহত্তম রাষ্ট্র চীন। জনসংখ্যার দিক থেকে সবার উপরে এই দেশটি। শুধু জনসংখ্যার কারনে নয়, তথ্য-প্রযুক্তির দিক থেকেও দেশ অন্যান্য দেশের থেকে অনেক বেশি উন্নত। বলতে গেলে পৃথীবির সকল দেশের গুলো বাজার চীনের দখলে রয়েছে। তবে এই দেশটিই এবার মহা সংকটে পড়েছে। সেখানে ছড়িয়ে পড়েছে সংক্রমক ভাইরাস। আর এরই মধ্যে তা দেখা দিয়েছে মহামারি আকার। এবার সরকারি কর্মকর্তাদের চীনে যেয়ে সেখানে অবস্থানরত বাংলাদেশী অনেক ছাত্র-ছাত্রীদের খোজ নেবার জন্য। তিনি এ নিয়ে একটি স্ট্যাটাস দিয়েছেন। পাঠকদের উদ্দশ্যে তা তুলে ধরা হলো:-
চীনে পাঠানো হোক সরকারী কর্তাদের

কোন একটা ছুতোয় বিদেশযাত্রার হিড়িক পড়ে সরকারী কর্তাদের মধ্যে। সেও জনগনের কোটি কোটি টাকা খরচ করে।
করোনা ভাইরাস আক্রান্ত চীনের উহান প্রদেশে শতাধিক বাংলাদেশের ছা্ত্রছাত্রী আছেন। এই ভয়াবহ ভাইরাস সংক্রমনের ঝুঁকি থেকে বাংলাদেশ আরো বিভিন্ন কারণে মুক্ত নয়।
আমারও তাই প্রস্তাব করোনা সংক্রমণ সম্পর্কে বিস্তারিত জানতে মন্ত্রী, সচিবসহ শতাধিক সরকারি কর্মকর্তাকে চীনের উহানে পাঠানো হোক।
অবিলম্বে।


প্রসঙ্গত, সম্প্রতি চীনের অবস্থা বেশ ভয়াবহ হয়ে দাড়িয়েছে বেশ। দেশটিতে সংক্রমক ভাইরাস ছড়িছে বেশ মহামারি আকারে। আর এ নিয়ে শুধু চীনই উদ্বিগ্ন নয় বরং অনেক দেশই এ নিয়ে বেশ চিন্তিত। বিশেষ করে বাংলাদেশের চিন্তাও কম নয় কারন, বাংলাদেশের থেকে অনেক শিক্ষার্থিরাই চীনে গমন করে উচ্চ শিক্ষার জন্য। বর্তমানে অসংখ্য বাংলাদেশী ছাত্র-ছাত্রী চীনে অবস্থান করছে। তাই তাদের এই দুঃসময়ে খোজ খবর নেয়া বাংলাদেশের জন্য নৈতিক দায়িত্বে পরিনীত হয়েছে।