বাংলাদেশে দীর্ঘদিন ধরেই একটি ঘটনার পুনরাবৃত্তি হচ্ছে। দেশে নারীদের প্রতি নি\\\’/র্যা\\\’/ত\\\’/ন এবং ধ\\\’/র্ষ\\\’/ণ যেন একটি নিত্তনৈমিত্তিক ঘটনা হয়ে দাড়িয়েছে। যার কারনে দেশ এখন উত্তাল হয়ে আছে। যার ফলে এই সব ঘটনার স্রোতে ভেসে আসছে নতুন পুরাতন অনেক ঘটনাই। আর এরই ধারাবাহিকতায় আবারো উঠে এসেছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সেই ধ\’/র্ষ\’/ণ করে সেঞ্চুরি উদযাপন করার ঘটনা। এবার এই ঘটনাকে নিতান্তই একটি কল্পকাহিনী বলে উল্লেখ করেছেন প্রধানমন্ত্রীর উপ প্রেস সচিব জনাব আশরাফুল আলম খোকন। এ সম্পর্কিত একটি লেখনি লিখেছেন তিনি। পাঠকদের উদ্দেশ্যে তার সেই লেখনি তুলে ধরা হলো হুবহু:-
জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ধ\\\’/র্ষ\\\’/ণে\\\’/র সেঞ্চুরির কল্পকাহিনী নিয়ে একটি লেখা ফেসবুকে লিখেছিলাম। সেখানে স্পষ্ট করেই বলেছি ছাত্রলীগকে ক\\\’/লং\\\’/কি\\\’/ত করতে ১৯৯৮/৯৯ সালে যে নাটক মঞ্চস্থ করেছিল তখনকার বামপন্থী শিক্ষক ও ছাত্র সংগঠনগুলো, তা ছিল পরিকল্পিত একটি ঘটনা। আমি আবারো বলছি ওই ঘটনা ছিল পরিকল্পিত। আর এই গুজবের নায়ক ছিলো তারাই, যাদের পূর্ব পুরুষরা বলেছিলো \\\" বাংলাদেশের মুক্তিযুদ্ধ হচ্ছে দুই কুকুরের লড়াই।\\\" যাদের বিরুদ্ধে এই গুজবের স্রষ্টা হিসাবে আমি অভিযোগ করেছি তারা গতকাল একটি বিবৃতি দিয়ে বলেছেন, আমি নাকি মিথ্যা বলেছি। কিন্তু কোথায় কোনটা মিথ্যা বলেছি তা উল্লেখ করেননি অধ্যাপক আনু মোহাম্মদ, রেহনুমা আহমেদ ও মানস চৌধুরী। যাক সে কথা। ওনারা বলবেনই, কারণ অনেকদিন পরে হলেও তাদের সাজানো নাটক চ্যালেঞ্জের সম্মুখীন হয়েছে।



তারা এটাও বলেছেন যে, হয়তো আবার ২০ বছর পর লিখবো যে বেগমগঞ্জ ও এমসি কলেজে কিছু ঘটে নাই। ওনাদের মেধার প্রতি আমার শ্রদ্ধা আছে, কারণ ওনারা শিক্ষক কিন্তু ওনাদের মানসিকতার প্রতি ওই শ্রদ্ধাটুকু রাখতে পারিনা। তা ও বেশি কিছু বললাম না। শুধু এই টুকু বলি - বেগমগঞ্জ, এমসি কলেজে ধ\\\’/র্ষ\\\’/ণ এর শিকার এবং ধ\\\’/র্ষ\\\’/ণ\\\’/কা\\\’/রী\\\’/দে\\\’/র সুনির্দিষ্ট নাম পরিচয় এবং অভিযোগ আছে। জাহাঙ্গীরনগরে মানিকের বিরুদ্ধে কার অভিযোগ ছিল? একটা সুনির্দিষ্ট অভিযোগের কথা বলেনতো ? আপনারা বেগমগঞ্জ ও এমসি কলেজের উদাহরণ দিয়েছেন কিন্তু ঢাকা বিশ্ববিদ্যালয়ের একজন শিক্ষার্থী যে নাম পরিচয় দিয়ে ধ\\\’/র্ষ\\\’/ণে\\\’/র মামলা করেছে সেটার উদাহরণ দিতে লজ্জা পেলেন কেন ? ওই ধ\\\’/র্ষ\\\’/ক নুরু গং\\\’রা আপনাদের পালিত মানসপুত্র বলে? আর এই জন্যই মানসিকতা নিয়ে প্রশ্ন তুলেছি।

আপনারা ওই সময়কার পত্রিকার নিউজ দেখার কথা বলেছেন। হ্যা নিউজ সবই দেখেছি, সবই পড়েছি। সব নিউজই ছিল আপনাদের বক্তৃতাবাজি আর মিছিল মিটিংয়ের নিউজ। কোন ধ\\\’/র্ষি\\\’/তা\\\’/র অভিযোগের নিউজ ছিল না। কিছু বেনামি অভিযোগ জমা হয়েছিল যা আপনাদের গং\\\’রা লিখে জমা দিয়েছিল। কোন নাম ঠিকানা ছিল না।

আমি তখন ঢাকা বিশ্ববিদ্যালয়ে সাংবাদিকতা করেছি। তখন অনেক কিছুই দেখেছি। ওই ধ\\\’/র্ষ\\\’/ণ বিরোধী আন্দোলন তারা ঢাকা বিশ্ববিদ্যালয়েও এনেছিল। ঢাকা বিশ্ববিদ্যালয়েও অচল করে দেয়ার জন্য ডাকসু ভবনে তারা মিটিংও করেছে। রাতের বেলা তাদের গোপন মিটিং করতেও দেখেছি। দেশের কোন পত্রিকার কোন সাংবাদিককে এই আন্দোলন জমানোর জন্য দায়িত্ব দেয়া হয়েছিল এর সবই নিজ চোখে দেখা। আমরা অধিকাংশ সাংবাদিকরা আগেই জেনে গিয়েছিলাম বলে তারা ঢাকা বিশ্ববিদ্যালয়ে তখন সফল হতে পারেনি, ২/১ টা বাদে মিডিয়ার সমর্থনও পায়নি। কিন্তু জাহাঙ্গীরনগরের মিডিয়ার ব্যাক্তিরা শুধু তা সমর্থন করেনি, অনেক ক্ষেত্রে তারা তা তৈরী করেছিল।

জাহাঙ্গীরনগরের সাংবাদিক সমিতির তৎকালীন সভাপতি (এখন বিসিএস ক্যাডার) এবং তার তৎকালীন প্রেমিকা (ঐ আন্দোলনের নেত্রী, এখন ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক) সাংবাদিক সমিতির অফিসে বসে মনের মাধুরী মিশিয়ে ধ\\\’/র্ষ\\\’/ণে\\\’/র আন্দোলনের রিপোর্ট লিখতেন। এবং সেই রিপোর্টগুলোই বিভিন্ন পত্রিকায় পাঠানো হতো। তখনকার একজন বিশ্ববিদ্যালয় রিপোর্টার জানিয়েছেন, তাদেরকে ওই রিপোর্ট পত্রিকায় পাঠাতে বাধ্য করা হতো। নতুবা সাংবাদিক সমিতির সদস্যপদ দেয়া হবে না বলে ওই সভাপতি হু\\\’/ম\\\’/কি দিতেন। ঐ সময়ে বোটানিক্যল গার্ডেনের একটি ধ\\\’/র্ষ\\\’/ণে\\\’/র ঘটনাকে টেনে ছাত্রলীগের উপর এনে ছাত্রলীগকে ক\\\’/লং\\\’/কি\\\’/ত করা হয়েছিল। আর ছাত্রলীগের স্বঘোষিত সাধারণ সম্পাদক হয়ে ছাত্রদল থেকে অনুপ্রবেশকারী মানিক ঐ সময়ে একটি জমকালো পার্টি দিয়েছিলো। সে পার্টিকে টাইমিং করে ধ\\\’/র্ষ\\\’/ণে\\\’/র\\\’ সেঞ্চুরি উৎসব বানিয়েছিলেন আপনারা, ছাত্রলীগকে ক\\\’/লং\\\’/কি\\\’/ত করতে।

ছাত্র ইউনিয়নে আমার অনেক বড় ভাই বন্ধু ও ছোট ভাইও আছে। মধুর ক্যান্টিন টিএসসিতে একসাথে আড্ডাও দিতাম। ছাত্রলীগ করলেও তারা যখন একটা চাঁদার রশিদ ধরিয়ে দিতো তাও দিতাম। তা শুধুই সম্পর্ক ও ভালোবাসার কারণে। আমার আগের লেখাটি নিয়ে জাহাঙ্গীরনগর শাখা ছাত্র ইউনিয়নও একটি বিবৃতি দিয়েছে। অনেক বড় বিবৃতি। এক জায়গায় তারা বলেছে আমি নাকি ওই সময়ের সেই পবিত্র আন্দোলনকে বিতর্কিত করেছি। তাই নাকি ২৪ ঘন্টার মধ্যে ক্ষমা চাওয়া উচিত। কিন্তু আপনারা যে ভাষা আন্দোলন,৬৯ এর গণ অভ্যুত্থান, মহান মুক্তিযুদ্ধে নেতৃত্ব দেয়া একটি ঐতিহ্যবাহী ছাত্র সংগঠনকে বার বার কলং\\\’/কি\\\’/ত\\\’/ করার চেষ্টা করেন তখন আপনাদের বিবেকে বাধে না ? ওই আন্দোলনের নেপথ্যের কাহিনী জনসম্মুখে বলে দেয়ার জন্য আমার যদি ক্ষমা চাইতে হয় তাহলে এই অপরাধে আপনাদের মতো আরো যারা ষ\\\’/ড়\\\’/য\\\’/ন্ত্ৰি\\\’/কা\\\’/রী আছে তাদের কি করা উচিত?

যখন আপনাদের সংগঠনের নেত্রী জলি তালুকদার দলের নেতা দ্বারা ধ\\\’/র্ষ\\\’/ণে\\\’/র শিকার হয়ে বিচার চেয়ে দলীয় কার্যালয়ের সামনে অনশন করেছিল তখন আপনাদের বিবেক কোথায় ছিল?

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফারজানা কবির বীথি যখন নুরু গংদের বিরুদ্ধে ধ\\\’/র্ষ\\\’/ণে\\\’/র মামলা করে অসহায়ের মতো ঘুরেছে তখন আপনাদের বিবেক কোথায় বন্ধক রেখেছিলেন?

আপনাদের সংগঠনের নেতা যখন জামাত নেতার মুখে বক্তৃতার সময় মাইক্রোফোনে ধরে রাখে তখনতো মনে হয় আপনারা জামাতের এজেন্ট হয়ে ছাত্র ইউনিয়নের মত প্রগতিশীল সংগঠনে ঢুকেছেন।

যাই হোক ঐ সময়ের ঢাকা বিশ্ববিদ্যালয়ের আন্দোলনকারীদের একজন পরে একটি বেসরকারি বিশ্ববিদ্যালয়র ডীনও হয়েছিল। যারা সবসময় শিক্ষাকে পন্য করা চলবে না বলে শ্লোগান দিতো। বেসরকারি বিশ্ববিদ্যালয়ে শিক্ষার খরচ কত তা সবাই জানি। এই লেখায় বেসরকারি বিশ্ববিদ্যালয়কে কেন টেনে এনেছি তা পরের আরেকটি লেখায় হয়তো লিখবো।

এ দিকে বাংলাদেশের বর্তমান অবস্থা এখন বেশ করুণ। বিশেষ করে দেশে বেশ কিছুদিন ধরেই যে পরিস্থিতি চলছে তা অন্তত এগুলোই জানান দিচ্ছে এ বাংলাদেশের বর্তমান অবস্থা বেশ নাজুক। সিলেটের এমসি কলেজ থেকে নোয়াখালির সেই গৃহবধূর ঘটনা সব গুলো ঘটনা একই সূত্রে গাথা। ইতিমধ্যে এই সব ঘটনায় জড়িত থাকা সকলকে গ্রেফতারও করেছে আইন শৃঙ্খলা বাহিনী। তবে এসব নিয়ে এখন সারা দেশে চলছে ব্যপক আন্দোলন। দেশের বিভিন্ন জেলায় জেলায় শুরু হয়েছে এই আন্দোলন।

আরো পড়ুন

মেয়েকে নিয়ে নিয়ে শাহরুখ-পুত্র পালিয়ে গেলেকি করবেন কাজল, জানালেন নিজেই

21 October, 2020 | Hits:2733

বলিউডের সর্বকালের সেরা যে জুটি গুলো আছে তার মধ্যে অন্যতম একটি জুটি কাজল-শাহরুখ। যারা একটা সময়ে বলিউডের সিনেমা জগতে কাজ ক...

স্যার,ওরা তো খুব ছোট তাই আমি চেষ্টা করি যেন বেশি ব্যথা না পায়,হুজুরের ভাষ্যটি শুনে শিউরে উঠলাম

21 October, 2020 | Hits:931

সম্প্রতি সারা দেশে বেড়ে গেছে ধ’/র্ষ’/ণে’/র মত নেক্কারজনক ঘটনা। আর এই ঘটনা গুলো এখন সমাজের এমন একটি স্তরে এসে পৌছেঁ গেছে ...

হাসপাতালে সংকটাপন্ন ব্যারিস্টার রফিককে দেখে এসে জাফরুল্লাহ বললেন,একটা কথা সবার মনে রাখা উচিত

22 October, 2020 | Hits:869

ব্যারিস্টার রফিকের অবস্থা এখনো বেশ শোচনীয়। গতকাল রাতে আবারো তাকে লাইফ সাপোর্ট দিয়ে রাখা হয়েছে। একেবারেই জীবন-মৃত্যুর সন্...

সাড়ে তিন হাজার কোটি টাকা নিয়ে চম্পট দেয়া সেই পিকে হালদার ফিরছেন দেশে,জানা গেল উদ্দেশ্যে

21 October, 2020 | Hits:717

বাংলাদেশের আনাচে কানাচে ছেয়ে আছে দুর্নীতি। আর এই দুর্নীতির মুল কারন হলো অবৈধ অর্থ উপার্জন করা। আর এই কারনে সমাজে দুর্নীত...

নিজের গাওয়া গান নিয়ে তুমুল বিতর্ক, অবশেষে মুখ খুললেন চঞ্চল চৌধুরী

22 October, 2020 | Hits:595

সম্প্রতি সারা বাংলাদেশ মজে গেছে একটি লোক সঙ্গিতে। আর এই লোক সঙ্গিতটি গেয়েছেন দেশের দুই বিশিষ্ট অভিনয় শিল্পী মেহের আফরোজ...

অবশেষে জানা গেল, এসআই আকবরকে পালাতে কে সাহায্য করেছে

21 October, 2020 | Hits:501

সিলেটের বন্দর বাজার পুলিশ ফাঁড়িতে কিছুদিন আগে ঘটেছে একটি ম’/র্মা’/ন্তি’/ক ঘটনা। সেখানে রায়হান নামের একজন যুবককে ঐ পুলিশ ...