বাংলাদেশে সম্প্রতি লাগাতার ঘটে যাওয়া ধ’/র্ষ’/ণ নিয়ে এখনো উত্তাল পুরো দেশ। আর এই কারনেই সারা দেশে এখন সৃষ্টি হয়েছে একটি অস্থিরতা। আর এ সব নিয়ে দেশের সকল বিশিষ্ট ব্যক্তিত্ব থেকে শুরু করে দেশের সেলেবরাও খুলেছেন মুখ। তবে সম্প্রতি দেশের এই চলমান ঘটনার প্রতিবাদ জানিয়ে বেশ বিপাকে পড়েছেন অনন্ত জলিল। তার কিছু বক্তব্য সারা দেশের মানুষের মধ্যে সৃষ্টি হয়েছে নানা ধরনের সমালোচনা। এবার এই অনন্ত জলিলকে নিয়ে কথা বললেন দেশের বিশিষ্ট নারী কলামিষ্ট সাদিয়া নাসরিন। পাঠকদের উদ্দেশ্যে তার সেই লেখনি তুলে ধরা হলো:-
অনন্ত জলিল নতুন কী বলেছে আমাকে একটু বলেন তো? আমাদের সিনেমায় কি আমরা বছরের পর বছর নায়কের মুখে ধ’/র্ষ’/ণা’/ক্রা’/ন্ত’/ নায়িকাকে উদ্ধার পূর্বক এসব ওয়াজ শুনিনি? আমাদের হুজুররা কি সারাদিন এসব বয়ান তাদের ওয়াজে দেয় না?

নারী ধ’/র্ষ’/ণে’/র শিকার হয় তার পোশাকের জন্য, চলাফেরার জন্য, এসব কথা তো প্রতিষ্ঠিত হয়ে আছে এই ধ’/র্ষ’/ণ’/কা’/মী সমাজের নারী-পুরুষদের কাছে বহুকাল ধরেই এসব সিনেমা-নাটক, ওয়াজ-মাহফিলের কল্যাণে। কেউ তো তাদেরকে কোনোদিন চ্যালেঞ্জ করেনি। কারণ এই দেশে পিরালী চলে সবখানে। কি ধর্ম, কি ক্রিকেট, কি সিনেমা, কি রাজনীতি, কি অ্যাক্টিভিজম!

এখন এসবের ভেতর দিয়ে যে বিশাল অডিয়েন্সের কাছে ধ’/র্ষ’/ণ কোনো না কোনো কারণ দেখিয়ে জাস্টিফায়েড হয়ে গেছে, অনন্ত জলিল সেই অডিয়েন্সেরই আইকন। একজন নায়ক তার অডিয়েন্সের পক্ষে কথা বলবে, রাজনীতিবিদ ভোটারের ভাষায় কথা বলবে, এটাই তো স্বাভাবিক।

আজকে অনন্ত জলিল যা বলেছে সেরকম না’/রী’/বি’/দ্বে’/ষী কথা তো আমরা অনেক ওয়াজেও শুনি।

রাষ্ট্র তাদের সবসময়ই স্নেহ প্রশ্রয় দিয়েছে। আজ পর্যন্ত কোনো হুজুরের বিরুদ্ধে নারীর প্রতি সহিংসতা উস্কে দেওয়ার অপরাধে কোনো আইনি ব্যবস্থা নেওয়া হয়েছে? রাষ্ট্রে যে বিশেষ বিশেষ প্রয়োজনে ’অনুভূতি সুরক্ষা’ দেওয়ার জন্য ডিজিটাল সিকিউরিট আইন আছে সেই আইন কি আজ পর্যন্ত কোনো নারীর অনুভূতিকে কাউন্ট করেছে?

এই যে হুজুররা, তাদের ওয়াজের মাধ্যমে নারীর অনুভূতিকে ছিন্নভিন্ন করে দেয় প্রতিনিয়ত, কোনোদিন কি একটি ঘটনারও ব্যবস্থা নেওয়া হয়েছে? আজকে এই যে অনন্ত জলিল ধ’/র্ষ’/ণে’/র পক্ষে ব্যাপক জনমত তৈরি করলো, সেই অপরাধে কি তার বিরুদ্ধে কোনো ব্যবস্থা নেওয়া হবে? হবে না।

তাও তো, অনন্ত জলিলের বিরুদ্ধে একটা ম্যাসিভ প্রতিক্রিয়া অন্তত হয়েছে যার কারণে সে ভিডিওটি সরিয়ে নিতে এবং ক্ষমা চাইতে বাধ্য হয়েছে। কিন্তু কোনো হুজুরের বিরুদ্ধে তো এরকম অরগানাইজড প্রতিক্রিয়াও করা যায় না। যার ফলে কোনো হুজুর তার কোনো নারীবিদ্বেষী বক্তব্য প্রত্যাহার করতে বাধ্য হয়।

আমরাও জানি যে, কাকে ধরা যায়। তো, এসব সিলেক্টিভ আইন প্রয়োগ, সিলেক্টিভ প্রতিবাদ, সিলেকটিভ অ্যাকশন দিয়েই তো অনন্ত জলিল গংকে নিরাপদে বাড়তে দিয়েছি আমরা।

তাছাড়া ভিকটিম ব্লেইমিং তো নতুন কিছু না আমাদের কাছে। কি পোশাক, কি চলাফেরা, কি পেশা, কি স্থান কোনো বিবেচনায় ভিকটিম ব্লেইম করি না আমরা? অনন্ত জলিলদের মতো সি গ্রেডের আইকনরা তো বলেই, আমাদের ভেতরের উদারনৈতিক অ্যাক্টিভিস্টরা পর্যন্তও কি ধ’/র্ষ’/ণে’/র’/ শি’/কা’/র মেয়ের দিকেই আঙুল তুলে বলে না, ’তুমি বয়ফ্রেন্ডের সাথে পার্টিতে গেছো, ম’/দ-গাঁ’/জা খাইসো, সারারাত ঘুমাইসো, সকালবেলা মনে হইলো রে’/ই’/প’/ড হইসো?’

তো, যে ফর্মেই বলেন না কেন, এ দেশে অনন্ত জলিলরাই মেজরিটি। এই মেজরিটির মনস্তত্ত্ব নির্মাণ করসে এই রাষ্ট্র, এই সমাজ, এই গণমাধ্যম, এই বিজ্ঞাপন, এই আইনকানুন। এসবের মধ্য দিয়েই মাস পিপল ধ’/র্ষ’/ণে’/র কারণ তৈরি করে, এভাবেই ধ’/র্ষ’/ণ গ্রহণযোগ্যতা পায়। অনন্ত জলিল তো এই সমাজেরই একটা গার্বেজ প্রোডাক্ট মাত্র!

আপনারা যারা বেগমগঞ্জ গেলেন নি’/র্যা’/ত’/নে’/র শি’/কা’/র নারীটিকে দেখতে, তার কথা শুনতে, সহমর্মিতা প্রকাশ করতে, সেটাতো চমৎকার একটা কাজ হইসে নিঃসন্দেহে। কিন্তু এই চমৎকার কাজটির টিআরপির মোহে আপনারা দেখলেনও না যে, ’ঘর হইতে দুই পা ফেলিয়া’ আপনাদের নাকের ডগায় রাজু ভাস্কর্যে ফাতেমা বিথি নামের ঢাকা বিশ্ববিদ্যালয়ের একটি মেয়ে একা অনশনে বসেছিল তার প্রতি ঘটা ধ’/র্ষ’/ণে’/র অভিযুক্তদের বিচারের দাবিতে।

আপনারা উঁকি দিয়েও মেয়েটিকে দেখেননি। একটা কথাও বলেননি মেয়েটির পক্ষে। মেয়েটি একাই কোর্টে গেল, একাই এই নুর গংয়ের মর্দামী ফেইস করলো, একাই অনশন করলো, অসুস্থ হয়ে হাসপাতালে গেল, সুস্থ হয়ে একাই আবার তার দাবি নিয়ে রাজু ভাস্কর্যে বসে গেল। আপনাদের সিলেকটিভ প্রতিবাদের প্রায়োরিটিতে ফাতেমা বিথী নেই।

আপনাদের এসব উন্নাসিকতার সুযোগে আপনাদের পালিতপুত্র নুর, যে কি না নিজেও ধ’/র্ষ’/ণ সহযোগী হিসেবে এই মামলার একজন আসামি, সে মেয়েটিকে গতকাল ’দুশ্চরিত্রহীন’ বলে ঘোষণা দিয়া দিসে। আপনারাও নিশ্চয়ই নুরের সাথে একমত হইয়া বলবেন যে, এই ’দুশ্চরিত্রহীন’ মেয়ে ’একটা ছেলের সাথে শুইয়া’ এখন আসছে ’ধ’/র্ষ’/ণ’ মামলা করতে! কি, বলবেন না? হায়রে ধ’/র্ষ’/ণ নিয়াও যে রাজনীতিটা করলেন আপনারা, ইতিহাস মনে রাখবে আপনাদের।


এ দিকে দেশের এই চলমান ঘটনা অতিমাত্রায় বেড়ে যাওয়ার কারনে দেশের সরকার থেকে করা হয়েছে নতুন আইন। প্রচলিত আইনে ধ’/র্ষ’/ণে’/র শাস্তি করা হয়েছে মৃ’/ত্যু’/দ’/ন্ড। আশা করা যায় এই আইনের মাধ্যমে হয়তো কমে যাবে ধ’/র্ষ’/ণে’/র জঘন্য কাজ। এবং সমাজে নারীদের প্রতি সৃষ্টি হবে নতুন পুরুষদের উদারতা এবং সন্মান প্রদর্শনের ভিত।

আরো পড়ুন

মেয়েকে নিয়ে নিয়ে শাহরুখ-পুত্র পালিয়ে গেলেকি করবেন কাজল, জানালেন নিজেই

21 October, 2020 | Hits:2733

বলিউডের সর্বকালের সেরা যে জুটি গুলো আছে তার মধ্যে অন্যতম একটি জুটি কাজল-শাহরুখ। যারা একটা সময়ে বলিউডের সিনেমা জগতে কাজ ক...

স্যার,ওরা তো খুব ছোট তাই আমি চেষ্টা করি যেন বেশি ব্যথা না পায়,হুজুরের ভাষ্যটি শুনে শিউরে উঠলাম

21 October, 2020 | Hits:931

সম্প্রতি সারা দেশে বেড়ে গেছে ধ’/র্ষ’/ণে’/র মত নেক্কারজনক ঘটনা। আর এই ঘটনা গুলো এখন সমাজের এমন একটি স্তরে এসে পৌছেঁ গেছে ...

হাসপাতালে সংকটাপন্ন ব্যারিস্টার রফিককে দেখে এসে জাফরুল্লাহ বললেন,একটা কথা সবার মনে রাখা উচিত

22 October, 2020 | Hits:869

ব্যারিস্টার রফিকের অবস্থা এখনো বেশ শোচনীয়। গতকাল রাতে আবারো তাকে লাইফ সাপোর্ট দিয়ে রাখা হয়েছে। একেবারেই জীবন-মৃত্যুর সন্...

সাড়ে তিন হাজার কোটি টাকা নিয়ে চম্পট দেয়া সেই পিকে হালদার ফিরছেন দেশে,জানা গেল উদ্দেশ্যে

21 October, 2020 | Hits:717

বাংলাদেশের আনাচে কানাচে ছেয়ে আছে দুর্নীতি। আর এই দুর্নীতির মুল কারন হলো অবৈধ অর্থ উপার্জন করা। আর এই কারনে সমাজে দুর্নীত...

নিজের গাওয়া গান নিয়ে তুমুল বিতর্ক, অবশেষে মুখ খুললেন চঞ্চল চৌধুরী

22 October, 2020 | Hits:595

সম্প্রতি সারা বাংলাদেশ মজে গেছে একটি লোক সঙ্গিতে। আর এই লোক সঙ্গিতটি গেয়েছেন দেশের দুই বিশিষ্ট অভিনয় শিল্পী মেহের আফরোজ...

অবশেষে জানা গেল, এসআই আকবরকে পালাতে কে সাহায্য করেছে

21 October, 2020 | Hits:501

সিলেটের বন্দর বাজার পুলিশ ফাঁড়িতে কিছুদিন আগে ঘটেছে একটি ম’/র্মা’/ন্তি’/ক ঘটনা। সেখানে রায়হান নামের একজন যুবককে ঐ পুলিশ ...