চলে গেলেন বাংলাদেশের অন্যতম প্রবীণ রাজনিতীবিদ ব্যরিস্টার মওদুদ। তার এই প্রয়ানে এখনো বইছে শোকের ছায়া। তাকে নিয়ে এখনো লেখা-লেখি হচ্ছে অনেক। সম্প্রতি তার মৃ\’ত্যুর পরে তাকে নিয়ে বিশেষ লেখনি লিখেছেন দেশের জনপ্রিয় সাংবাদিক ব্যক্তিত্ব জনাব নঈম নিজাম। পাঠকদের উদ্দেশ্যে তার সেই লেখনির কিছু অংশ তুলে ধরা হলো:-

আরো পড়ুন

Error: No articles to display



ক্ষমতা এক তাসের ঘর। কখন আসমানে কখন মাটিতে কেউ জানে না। ক্ষমতাকালে কেউ বাস্তবতা বুঝতে চায় না। মনে করে এ প্রাসাদ, এ চেয়ার চিরস্থায়ী। কিন্তু একদিন সবকিছু ছেড়েছুড়ে চলে যেতে হয়। মৃত্যুর পর ব্যারিস্টার মওদুদ আহমদের লেখা বইগুলোয় চোখ বোলাচ্ছিলাম।

প্রয়াত এই নেতা সব সময় ধোপদুরস্ত চলতেন। কথাবার্তায় একটা আর্ট ছিল। সংবিধান, আইনকানুন ছিল মুখস্থ। চোখ বুজে সবকিছু বলে দিতেন। সংসদ জমিয়ে রাখতেন। রাজনীতিতে সব দল করেছেন। শুরু করেছেন আওয়ামী লীগ দিয়ে। শেষ করেছেন বিএনপিতে। মাঝে ছিলেন জাতীয় পার্টিতে। কিন্তু বই লেখায় ছাড় দেননি কাউকে। সত্যটা লেখার চেষ্টা করতেন। বাস্তবতা তুলে ধরতেন।

হাওয়া ভবন এবং নিজের সহকর্মীদেরও সমালোচনা করেছেন। বদরুদ্দোজা চৌধুরীর বঙ্গভবন ছাড়ার আড়ালের কাহিনি তুলে ধরেছেন। বাদ যায়নি জঙ্গিবাদ নিয়ে বাড়াবাড়িও। শুনেছি অপ্রকাশিত বই আছে একটি। জীবিত থাকাকালে সিদ্ধান্ত দিয়েছিলেন মৃত্যুর পর প্রকাশিত হবে। সত্যি সত্যি সে বই বের হলে বাংলাদেশের রাজনীতির অন্দরমহলের অনেক অজানা বেরিয়ে আসবে। মাওলানা আবুল কালাম আজাদসহ বিশ্বের অনেক রাজনীতিবিদের অপ্রকাশিত কথা প্রকাশ হয়েছে মৃত্যুর পর। মওদুদ আহমদ কী লিখেছেন জানি না। তবে অপেক্ষায় থাকলাম।



স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে মওদুদ আহমদ চলে গেলেন। ১৯৭১ সালে এই মানুষটির অবদান আছে। উত্তাল মার্চে ইন্টারকন্টিনেন্টালে বিদেশি সাংবাদিকদের যাঁরা ব্রিফ করতেন তিনি তাঁদের একজন। যুদ্ধ শুরুর পর চলে যান ভারত। যোগ দেন মুজিবনগর সরকারে। বিদেশি সাংবাদিকদের সঙ্গে কাজ করেছেন। দায়িত্ব পালন করেছেন দেশের প্রথম পোস্টমাস্টার জেনারেলের। একটি খড়ের ঘর থেকে প্রবাসী সরকারের পোস্ট অফিসের যাত্রা হয়েছিল। সে ইতিহাসের নীরব সাক্ষী একজন মওদুদ আহমদ। -বাংলাদেশ প্রতিদিন। (সংক্ষেপিত)।


সিঙ্গাপুরে চিকিৎসাধীন অবস্থায় গত মঙ্গলবার চলে যান ব্যারিস্টার মওদুদ। এরপর থেকেই তাকে নিয়ে আরো বেশি আলোচনা আর স্মৃতি চারণ হয়। তাকে ঘিরে এখনো শোক চলছে রাজনিতীর মাঠে।

আরো পড়ুন

Error: No articles to display