বাংলাদেশের জনপ্রিয় চিত্রনায়িকা জয়া আহসানের নতুন ছবির ট্রেলার দেখে মুগ্ধ হয়েছেন বলিউডের বরেণ্য অভিনেতা ঋষি কাপুর। ভারতের কলকাতায় আগামী ১০ মে মুক্তি পাচ্ছে \’কণ্ঠ\’। এই ছবির অন্যতম অভিনয়শিল্পী জয়া আহসান। পয়লা বৈশাখ উপলক্ষে গতকাল রোববার ছবিটির ট্রেলার মুক্তি পেয়েছে। আর তা দেখে সবাই প্রশংসা করছেন। ঋষি কাপুর এখন আছেন যুক্তরাষ্ট্রের নিউইয়র্কের ম্যানহাটনে। এরই মধ্যে তিনি \’কণ্ঠ\’র ট্রেলার দেখেছেন। এরপর টুইটারে ট্রেলারটি শেয়ার করে লিখেছেন, \’অভিভূত!\’

এদিকে চিকিৎসার জন্য দীর্ঘদিন যুক্তরাষ্ট্রে আছেন ঋষি কাপুর। অনেকেই ধারণা করছেন, তিনি ক্যানসারে আক্রান্ত। কিন্তু তাঁর পরিবারের পক্ষ থেকে এ ব্যাপারে কোনো মন্তব্য করা হয়নি। তাই টুইটারে ঋষি কাপুরের \’কণ্ঠ\’ ছবির ট্রেলার শেয়ার ও মন্তব্য করার পর সংবাদমাধ্যমগুলো তা গুরুত্বের সঙ্গে নিয়েছে। তাদের মতে, পরিবার থেকে কিছু না বললেও এখন বেশ স্পষ্ট, ঋষি কাপুর হয়তো ক্যানসারে আক্রান্ত।
শুধু ঋষি কাপুর নয়, \’কণ্ঠ\’র ট্রেলার যাঁরা দেখেছেন, সবাই প্রশংসা করেছেন। অনেকেই ছবিটি নিয়ে নিজেদের প্রত্যাশা ব্যক্ত করেছেন। ছবিটি যৌথভাবে পরিচালনা করেছেন শিবপ্রসাদ মুখোপাধ্যায় ও নন্দিতা রায়।

\’কণ্ঠ\’ ছবির মূল চরিত্র অর্জুন বাচিকশিল্পী, রেডিও জকি। হঠাৎ তার ক্যানসার ধরা পড়ে। আর তার ক্যানসার হয়েছে কণ্ঠে! এই কণ্ঠ শুধু তার রোজগারের পথ নয়, বিশেষ সম্পদও। যেসব শব্দ এত দিন বাক্য হয়ে সহজেই লাখ লাখ মানুষের কাছে পৌঁছে দিয়েছেন অর্জুন, যে আওয়াজে নিজের প্রেম-কান্না-মন খারাপ—সবই ব্যক্ত করেছেন, মুহূর্তেই তা থেমে যায়। সেই ক্যানসারের সঙ্গে লড়াই করার মানুষটির চরিত্রে শিবপ্রসাদ মুখোপাধ্যায় নিজেই অভিনয় করেছেন। ছবিতে তিনি এফএম রেডিওর একজন আরজে। কীভাবে এই রোগের সঙ্গে লড়াই করে নিজের স্বরকে ফিরিয়ে এনেছেন, এই কথাবন্ধুর জীবনের সেই উত্থান-পতনের গল্প বলবে \’কণ্ঠ\’। তাঁর স্ত্রীর ভূমিকায় দেখা যাবে পাওলি দামকে। জয়া আহসান ছবিতে একজন স্পিচ থেরাপিস্ট। এই তিনজনকে নিয়েই ছবির গল্প। তবে ছবিতে আরও আছেন কনীনিকা বন্দ্যোপাধ্যায়, বিপ্লব দাশগুপ্ত ও পরান বন্দ্যোপাধ্যায়।

\’কণ্ঠ\’ ছবিটি নিয়ে শিবপ্রসাদ মুখোপাধ্যায় খুবই আবেগপ্রবণ। ১৯৯৯ সালে টেলিভিশনে কাজ করার সময় বিভূতি চক্রবর্তী নামের এক ব্যক্তির সঙ্গে তাঁর পরিচয় হয়। লোকটি কণ্ঠ ক্যানসারে আক্রান্ত হয়েছিলেন। তিনি ক্যানসারের সঙ্গে লড়াই করে জয়ী হয়েছেন। ওই লোকটির কাছ থেকে ক্যানসারের সঙ্গে তাঁর সেই লড়াইয়ের গল্প শুনেছিলেন। তখন এই গল্প নিয়ে সিনেমা তৈরির সিদ্ধান্ত নেন। এই ছবির মধ্য দিয়ে ক্যানসার নিয়ে সবার মধ্যে কিছু বার্তা পৌঁছে দিতে চেয়েছিলেন শিবপ্রসাদ মুখোপাধ্যায়। ছবির চিত্রনাট্যও লিখলেন। কিন্তু এত বছর পর তা পর্দায় ফুটিয়ে তুলেছেন। ছবিটি নিয়ে তাঁর মধ্যে এমন কিছু আবেগ কাজ করেছে, তা ছড়িয়ে দিতে চেয়েছেন দর্শকের মধ্যেও।

জয়া আহসান এখন আছেন কলকাতায়। গতকাল \’কণ্ঠ\’ ছবির ট্রেলার মুক্তির অনুষ্ঠানে যাওয়ার পথে গাড়িতে বসে ফেসবুকে লাইভে আসেন তিনি। সবাইকে শুভেচ্ছা জানিয়ে বলেছেন, \’শুভ নববর্ষ। সবাইকে বাংলা ১৪২৬ সনের শুভকামনা। সবার অনেক ভালো কাটুক, সবাই অনেক আনন্দে থাকুক। সব অশুভ শক্তি আমাদের জীবন থেকে চলে যাক। দূর হয়ে যাক সমস্ত গ্লানি। আমাদের মনন হোক আরও সুন্দর। আমরা সবাই মিলে আরও সুন্দর হয়ে উঠি, সবাই মিলে অনেক ভালো থাকি। সবাইকে আবারও নববর্ষের শুভেচ্ছা।\’

শিবপ্রসাদ মুখোপাধ্যায় আর নন্দিতা রায় প্রথম যেদিন \’কণ্ঠ\’ ছবির ঘোষণা দেন, সেদিন ছিল বিশ্ব ক্যানসার দিবস। এ বছর ১৫ মার্চ ছিল ওয়ার্ল্ড স্পিচ ডে। সেদিন সামাজিক যোগাযোগমাধ্যমে \’কণ্ঠ\’ ছবির পোস্টার অবমুক্ত করা হয়। এর ক্যাপশনে লেখা হয়েছে, \’কণ্ঠ ছাড়ো জোরে...।\’ এবার জানানো হলো, আগামী মে মাসে প্রেক্ষাগৃহে মুক্তি পাবে \’কণ্ঠ\’।

\’কণ্ঠ\’ ছবির গানের সুর ও সংগীত পরিচালনা করেছেন অনুপম রায়। গানে কণ্ঠ দিয়েছেন সাহানা বাজপেয়ী। জানা গেছে, ছবিটির প্রচারণার জন্য রাজ্য স্কুল শিক্ষা দপ্তরের উদ্যোগে \’তামাকবিরোধী প্রচার\’ কার্যক্রমের সঙ্গে যুক্ত হয়েছে \’কণ্ঠ\’।


সূত্র:প্রথম আলো