বিনিয়োগকারীদের জন্য দেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে ৫শ’ একর জমি বরাদ্দ দেয়ার প্রস্তাব করেছেন। মঙ্গলবার রাতে প্রধানমন্ত্রীর জাতীয় সংসদ ভবনস্থ কার্যালয়ে সিঙ্গাপুরের ব্যবসায়ী ফোরামের (এসবিএফ) নেতৃবৃন্দ সৌজন্য সাক্ষাতে এলে শেখ হাসিনা এই প্রস্তাব দেন। এসবিএফ সভাপতি এস এস টো ছয় সদস্য বিশিষ্ট প্রতিনিধিদলের নেতৃত্ব দেন।
বৈঠকের পর প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম সাংবাদিকদের জানান, প্রধানমন্ত্রী সিঙ্গাপুরের ব্যবসায়ী প্রতিনিধিদলের সঙ্গে আলোচনায় প্রাথমিকভাবে শিল্পকারখানা স্থাপনের জন্য এই পরিমাণ জমি প্রদানের প্রস্তাব করে বলেন, ভবিষ্যতে বাংলাদেশে তাদের শিল্পকারখানা স্থাপনের জন্য আরও জমি বরাদ্দের বিষয়টি বিবেচনা করবে।
প্রধানমন্ত্রী তার সর্বশেষ সিঙ্গাপুর সফরের সময় সিঙ্গাপুরের বিনিয়োগকারীদের বাংলাদেশে বিনিয়োগের জন্য আমন্ত্রণ জানিয়ে দেশের নির্মাণাধীন বিশেষ অর্থনৈতিক অঞ্চলে নিজস্ব শিল্পকারখানা গড়ে তোলার জন্য জমি বরাদ্দের বিষয়ে আশ্বস্ত করেছিলেন।
সিঙ্গাপুরের ব্যবসায়ী প্রতিনিধিদলটি এ বিষয়ে বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কতৃর্পক্ষ (বিইজেডএ) এবং বাংলাদেশ রফতানি প্রক্রিয়াজাতকরণ কতৃর্পক্ষের (বিইপিজেডএ) সম্ভাব্য সকল ধরনের সহযোগিতা প্রদানে সন্তোষ প্রকাশ করেন।
বাংলাদেশ সফরের জন্য ব্যবসায়ী প্রতিনিধিদলের সদস্যদের স্বাগত জানিয়ে প্রধানমন্ত্রী বাংলাদেশে কৃষিভিত্তক এবং খাদ্য প্রক্রিয়াজাতকরণ সম্পর্কিত শিল্পকারখানা স্থাপনের বিষয়ে গুরুত্বারোপ করেন। প্রধানমন্ত্রী বলেন, বাংলাদেশের গুরুত্বপূর্ণ ভৌগোলিক অবস্থানের কারণে পূর্ব এবং পশ্চিম এশিয়ার দেশগুলোর মধ্যে সেতুবন্ধ হিসেবে কাজ করতে পারে।
প্রতিনিধিদলটি বাংলাদেশের অর্থনৈতিক প্রবৃদ্ধির বিশেষ করে বাংলাদেশের উন্নয়নের জন্য প্রধানমন্ত্রীর কঠোর পরিশ্রমের ভূয়সী প্রশংসা করেন। দুই দেশের অর্থনৈতিক সম্পর্ককে জোরদার করার জন্য প্রধানমন্ত্রী দুই দেশের সরকারি এবং ব্যবসায়ী পর্যায়ে নিয়মিত সংলাপ আয়োজনের ওপরও গুরুত্বারোপ করেন।
প্রতিনিধিদলের অন্য সদস্যরা হচ্ছেন- বাংলাদেশ বিজসেন চেম্বার অব সিঙ্গাপুরের প্রেমিডেন্ট মো. শহিদুজ্জামান, সিঙ্গাপুর-ইন্ডিয়া কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির ভাইস চেয়ারম্যান প্রসুন মুখার্জি, সিঙ্গাপুর বিজনেস ফেডারেশনের সহকারী নির্বাহী পরিচালক কোডি লি, এন্টারপ্রাইজেস সিঙ্গাপুরের জ্যেষ্ঠ উন্নয়ন সহযোগী সাবরিনা হো এবং ডিবিএস ব্যাংক অব সিঙ্গাপুরের ভাইস প্রেসিডেন্ট লুইস অ্যালেজান্ডার গুনারত্নে।
সাবের হোসেন চৌধুরী এমপি, প্রধানমন্ত্রীর কার্যালয়ের এসডিজি বিষয়ক মুখ্য সমন্বয়ক মো. আবুল কালাম আজাদ, বাংলাদেশ ইনভেস্টমেন্ট ডেভেলপমেন্ট অথরিটির নির্বাহী চেয়ারম্যান কাজী মো. আমিনুল ইসলাম, বাংলাদেশে সিঙ্গাপুরের হাইকমিশনার ডেরেক লো এ সময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন।
সূত্র: জাগোনিউজ২৪
             

News Page Below Ad