ঢাকা উত্তর সিটি করপোরেশনে মেয়র পদে উপ-নির্বাচনে প্রার্থী হতে আওয়ামী লীগের মনোনয়ন ফরম তুলেছেন এক বছর আগে নৌকা পাওয়া ব্যবসায়ী আতিকুল ইসলাম। তবে আরো চার জন নেতা ও ব্যবসায়ীও তুলেছেন ফরম।
আগামী ২৮ ফেব্রুয়ারির ভোটকে সামনে রেখে বুধবার থেকে শুক্রবার পর্যন্ত ফরম বিক্রি করছে ক্ষমতাসীন দল।
আওয়ামী লীগ সভাপতির ধানমন্ডির রাজনৈতিক কার্যালয় থেকে আতিকুল ইসলামের পক্ষে তার চাচাতো ভাই জাহাঙ্গীর হোসেন যুবরাজ ফরম তোলেন।
আওয়ামী লীগের সাবেক সহ সম্পাদক রাসেল আশেকী, ব্যবসায়ী আদম তমিজী হক, ভাসানটেক থানা আওয়ামী লীগের সহ সভাপতি ইয়াদ আলী ফকির, আরিফ হোসেন ওরফে আরিফিন মোল্লা, শহীদুল্লাহ ওসমানী, নোয়াখালী জেলা ছাত্রলীগের সাবেক নেতা কুতুব উদ্দিন নান্নুও তুলেছেন ফরম।
আনিসুল হকের মৃত্যুতে শূন্য হওয়া মেয়র পদে উপনির্বাচনে ২০১৮ সালের ২৬ ফেব্রুয়ারি ভোট হওয়ার কথা ছিল। সে সময় আতিকুলকেই মার্কা দিয়েছিল আওয়ামী লীগ। তবে সিটি করপোরেশনে যুক্ত হওয়া ভাটারা ও বেরাইদ ইউনিয়নের চেয়ারম্যানদের আবেদনে স্থগিত হয়ে যায় ভোট।
তবে সম্প্রতি এই স্থগিতাদেশ উঠে যায় এবং নির্বাচন কমিশন ২৮ ফেব্রুয়ারি ভোট নেওয়ার দিন ঠিক করে। নতুন করে তফসিল এবং নতুন করে প্রার্থিতা জমা দিতে হবে বলে জানান কমিশন সচিব হেলালুদ্দিন আহমেদ।
আওয়ামী লীগের শীর্ষ নেতারা জানাচ্ছেন, এবারও আতিকুলের হাতেই উঠতে যাচ্ছে নৌকা প্রতীক। যদিও ৩০ ডিসেম্বরের ভোটে ভূমিধ্বস জয় পাওয়া ক্ষমতাসীন দলের আরো একাধিক নেতা তৎপর হয়েছেন প্রার্থিতা চূড়ান্ত করতে।
বিএনপি এই নির্বাচনে অংশ নেবে কি না, এটা স্পষ্ট নয়। কারণ দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর এরই মধ্যে স্পষ্ট ঘোষণা দিয়ে বলেছেন, বর্তমান সরকার ও নির্বাচন কমিশনের অধীনে কোনো নির্বাচনে যাবে না তার দল। যদিও বৃহস্পতিবার তিনি বলেছেন, তারেক রহমানের সঙ্গে আলোচনা করে ঢাকা উত্তরের ভোট নিয়ে সিদ্ধান্ত জানাবেন তারা। সূত্র:ঢাকাটাইমস