ঢাকায় জাপানের জয়েন্টভেঞ্চার কোম্পানি ’জি. জাপান সানপাওয়ার অটো লিঃ’-এর কার্যক্রম উদ্বোধন করলেন শান্তিতে নোবেলজয়ী প্রফেসর মুহাম্মদ ইউনূস। খবর বাংলাদেশ প্রতিদিন।
গত ৮ মে রাজধানীর মিরপুরে এই উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন গ্রামীণ ডিস্ট্রিবিউশনের ব্যবস্থাপনা পরিচালক আশরাফুল হাসান, সানপাওয়ার করপোরেশনের প্রেসিডেন্ট তাকুয়া কাওয়ামুরা এবং জাপানের ১৭টি ক্ষুদ্র কোম্পানির প্রধান নির্বাহী। ইউনূস সেন্টার গতকাল এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে।
ইউনূস সেন্টার জানায়, জাপানের সানপাওয়ার করপোরেশন এবং বাংলাদেশের গ্রামীণ ডিস্ট্রিবিউশন ও রব্বানী অটোমেকানিক শপ-এর একটি জয়েন্ট ভেঞ্চার হচ্ছে জি. জাপান সানপাওয়ার অটো লিঃ। প্রফেসর ইউনূসের সভাপতিত্বে জি. জাপান অটো লি. নামের এই জয়েন্ট ভেঞ্চার প্রতিষ্ঠার চুক্তিটি স্বাক্ষরিত হয় ২০১৭ সালের ’সামাজিক ব্যবসা দিবস’ এর বার্ষিক অনুষ্ঠানের সময়।
গত বছরের জুলাই থেকে কোম্পানিটি মানসম্মত যন্ত্রাংশ দিয়ে মোটরগাড়ি মেরামতের কাজ শুরু করে, যার লক্ষ্য উন্নততর গ্রাহক সেবার পাশাপাশি দরিদ্র কর্মীদের জন্য নিরাপদ ও পরিচ্ছন্ন কর্মপরিবেশে কাজের সুযোগ তৈরি করা। কোম্পানিটির একটি নবীন উদ্যোক্তা কর্মসূচিও রয়েছে যার লক্ষ্য বাংলাদেশের তরুণ উদ্যোক্তাদের গাড়ির খুচরা যন্ত্রাংশ তৈরি ও উন্নয়নে প্রশিক্ষিত করা। এ জন্য কিছু উদ্যোক্তাকে জাপানে প্রশিক্ষণের পরিকল্পনাও রয়েছে কোম্পানিটির, যাতে তারা বাংলাদেশের বাজারে তাদের দক্ষতা প্রয়োগ করতে পারে। এ ছাড়া জাপান থেকে আনীত জুতসই হাইব্রিড কার মেরামত প্রযুক্তির মাধ্যমে গাড়ি মেরামতের পাশাপাশি কার ও পরিত্যক্ত টায়ার রিসাইক্লিং এবং ইলেকট্রিক গাড়ি তৈরির উপরও জোর দেওয়া হবে।