সারা বিশ্বে করোনা ভাইরাস ছড়িয়ে পড়েছে মহামারি আকারে। আর এই করোনা ভাইরাস এখন বিশ্বের ১৯৫ টি দেশ এবং অঞ্চলে ছড়িয়ে পড়েছে। আর এই কারনে সারা বিশ্বে এই করোনা ভাইরাস এখন বেশ একটা অস্থিরতা তৈরী করেছে। এ দিকে এশিয়া মহাদেশে এই ভাইরাস ছড়িয়েছে সব থেকে বেশি। আর তাই সার্কভুক্ত দেশগুলো এই করোনা মোকাবিলা করতে গঠন করা হয়েছে একটি তহবিল। আর এই তহবিলটি তৈরী করতে সার্কভুক্ত সকল দেশগুলোকে দিতে হবে সাধ্যমত অনুদান। আর এই অনুদানে এগিয়ে আছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এবার এই বিষয়টি নিয়ে বেশ খুশি হয়েছেন ভারতের নরেন্দ্র মোদী। গতকাল সোমবার এক টুইট বার্তায় ভারতের প্রধানমন্ত্রী বলেন, ’কোভিড-১৯ জরুরি তহবিলে ১৫ লাখ মার্কিন ডলার অর্থ দেওয়ার ঘোষণায় বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি কৃতজ্ঞ। আমাদের ঐক্য ও যৌথ প্রচেষ্টার মাধ্যমে আমরা কোভিড-১৯ এর চ্যালেঞ্জ মোকাবিলা করতে পারব।’

বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা কোভিড-১৯ জরুরি তহবিলে ১৫ লাখ মার্কিন ডলার দেওয়ার ঘোষণার একদিন পর মোদি তার এ কৃতজ্ঞতা প্রকাশ করলেন। করোনাভাইরাসে বিশ্বে এ পর্যন্ত সাড়ে ১৬ হাজারের বেশি মানুষের মৃত্যু হয়েছে। বাংলাদেশে আক্রান্ত হয়েছে ৩৯ জন, মারা গেছে ৪ জন।

সম্প্রতি সার্ক (দক্ষিণ এশীয় আঞ্চলিক সহযোগিতা সংস্থা) নেতৃবৃন্দের সঙ্গে এক ভিডিও কনফারেন্সে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এই তহবিল গঠনের প্রস্তাব করেন। ভারত প্রাথমিকভাবে এই তহবিলে এক কোটি মার্কিন ডলার দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছে। এই তহবিলে নেপাল ও আফগানিস্তান ১০ লাখ মার্কিন ডলার, মালদ্বীপ দুই লাখ ডলার এবং ভুটান এক লাখ ডলার দেওয়ার ঘোষণা দিয়েছে।


প্রসঙ্গত, বিশ্বব্যাপি ছড়িয়ে পড়া এই করোনা ভাইরাস এখন সারা বিশ্বের জন্য হুমকি হয়ে দাড়িয়েছে। তাই সকল রাষ্ট্রপ্রধানরা এখন এটি নিয়ে বেশ চিন্তিত। এ দিকে করোনা দিন দিন ছড়াচ্ছে বাংলাদেশেও। ইতিমধ্যই বাংলাদেশে করোনায় আক্রান্তের সংখ্যা বেড়ে দাড়িয়েছে ৩৯ জনে। আর সারা দেশে করোনায় মৃত্যু ঘটেছে ৪ জনের।

আরো পড়ুন

বিচার না পাওয়ার বর্ষপূর্তি,চামড়া আর বালিশের নীচে রাখা বন্দুকের নাটকে ভুলিয়ে দেয়া হয়েছে:তুহিন মালিক

31 July, 2021 | Hits:238

আজ ১ বছর পূর্ণ হলো বাংলাদেশের গেল বছরের সব থেকে আলোচিত একটি ঘটনা। বলছিলাম মেজর সিনহার ঘটনার কথা।যে ঘটনায় একেবারেই স্থবির...