আমাদের সমাজে বিবাহ বিচ্ছেদ বা কলহ লেগেই থাকে অহরহ। অনেক সময় দেখা যায় ছোট ছোট অনেক ভুলভ্রান্তি নিয়ে ভেঙে যায় অনেক দিনের লালিত-পালিত সংসার আর সম্পর্ক। আর হরহামেশাই দেখা যায় বাবা-মার এই বিচ্ছেদের বিরুপ প্রভাব পরে সন্তানদের উপর। তবে এবার শোনা গেলো ভিন্ন একটি ঘটনা। নিজেদের সংসারের বিচ্ছেদ ঘটাতে থানায় গেলেও সেই থানার পুলিশের তৎপরতায় কারনে তাদের সম্পর্কে আবার জোড়া লেগে গেলো। হাসিমুখে আবার ফিরলেন দম্পতি। ঘটনাটি ঘটেছে আমাদের প্রতিবেশী দেশ ভারতের পশ্চিমবঙ্গের দক্ষিণ বারাসাতে। নিজেদের সম্পর্কের অবনতির কারণে বছর খানিকেরও বেশি সময় ধরে আলাদা থাকছিলেন এই দম্পতি। মাস কয়েক আগে বিবাহবিচ্ছেদ চেয়ে জয়নগর থানায় অভিযোগও করেছিলেন স্ত্রী।
প্রায় ভাঙতে বসা দাম্পত্যকে জোড়া লাগিয়ে যেন অসম্ভবকেই সম্ভব করে তুলল জয়নগর থানার পুলিশ।শুধু তাই নয়, স্থানীয় মন্দিরে নিয়ে গিয়ে কার্যত দ্বিতীয় বার বিয়ে দেওয়া হলো দম্পতিকে। হাসি মুখে নতুনভাবে সব কিছু শুরু করার শপথ নিলেন দম্পতিও।

তাদের সংসারে সব কিছু ঠিকই চলছিল। কিন্তু দেড় বছর আগে প্রদীপের বিবাহ-বহির্ভূত সম্পর্ক আছে বলে অভিযোগ তোলেন স্ত্রী শম্পা। আর সেই থেকেই সংসারে নেমে আসে অশান্তি। স্বামী-স্ত্রীর সম্পর্কে অবনতি হওয়ার কারণে গত পনেরো মাস পরস্পরের থেকে আলাদা থাকতে শুরু করেন শম্পা ও প্রদীপ।

স্বামীর থেকে বিবাহবিচ্ছেদ চেয়ে মাস তিনেক আগে জয়নগর থানার দ্বারস্থ হন ওই গৃহবধূ। শম্পার মুখ থেকে সমস্ত কথা শুনে প্রদীপকেও ডেকে পাঠায় জয়নগর থানার পুলিশ। জয়নগর থানার এএসআই দীপঙ্কর দাস দু’জনকেই আলাদা আলাদাভাবে কাউন্সেলিং করতে শুরু করেন।


একমাত্র সন্তানের মুখের দিকে চেয়ে দু’জনকেই একসঙ্গে নতুন করে পথ চলার পরামর্শ দেন ওই পুলিশ অফিসার। গত তিন মাস ধরে ভাঙা সংসারকে জোড়া লাগানোর জন্য বারে বারে ওই দম্পতি এবং তাদের পরিবারের সদস্যদের সঙ্গে কথা বলেন জয়নগর থানার পুলিশকর্মীরা। শেষ পর্যন্ত সফল হয় পুলিশকর্মীদের চেষ্টা।

সমস্ত মান, অভিমান ভুলে ফের হাতে হাত রেখে একসঙ্গে পথ চলার অঙ্গীকার করেন ওই দম্পতি। শুক্রবার রাতে জয়নগর থানার পুলিশকর্মীদের উদ্যোগে থানা লাগোয়া কালীমন্দিরে ওই দম্পতিকে নিয়ে গিয়ে আরও এক বার বিয়ের ব্যবস্থা করেন পুলিশকর্মীরা।

বর-কনের সাজে দু’জনকে সাজিয়ে মা কালীর সামনে আরও এক বার ওই দম্পতিকে সাংসারিক জীবন-যাপনের অঙ্গীকারবদ্ধ করেন পুলিশ কর্মীরা। জয়নগর থানার পুলিশের এই উদ্যোগে খুশি ওই দম্পতি এবং তাদের পরিবারের সদস্যরাও। তবে স্বামী-স্ত্রী দু’জনের মুখেই থানার এএসআই দীপঙ্করবাবুর প্রশংসা।


তার স্ত্রী শম্পা দেবী বলেন, ’আমাদের ছেলের উপরে এর সব থেকে বেশি প্রভাব পড়ছিল। ছেলের মুখের দিকে তাকিয়েই আমি সব ভুলে গিয়েছি।


উল্লেখ্য, প্রায় ১১ বছর আগে প্রেম করে বিয়ে করেছিলেন প্রদীপ দাস
ও শম্পা দেবী। তাদের দীর্ঘদিনের এই সম্পর্কের পরিনতি দেয় বিয়ের মাধ্যমে। তাদের সংসার আলো করে আসে তার একমাত্র ছেলে সন্তান। এখন তাদের পুত্রসন্তানের বয়স ৮ বছর। নিজেদের এই ভাঙা সম্পর্ক আবার জোড়া লাগায় বেশ খুশি এই দম্পতি বিশেষ করে শম্পা দেবী তিনি বেশ উচ্ছাস্বিত। তিনি সেই থানার অফিসার দীপঙ্করকে বিশেষ ভাবে ধন্যবাদ জানান। তিনি বলেন থানার উদ্যোগে যে এ রকম কিছু হতে পারে, তা ভাবতেই পারিনি।’ এ দিকে থানার এমন ইতিবাচক কর্মকান্ডকে বেশ উচু করে দেখছেন প্রদীপ দাস। প্রদিপ দাস বলেন পুরোটাই জয়নগর থানার কৃতিত্ব, বিশেষত দীপঙ্করবাবু আমার পাশে থেকেছেন সব সময়ে।

আরো পড়ুন

করোনা নিয়ে বরিস জনসনকে ৭ বছর বয়সী বালিকার চিঠি, উত্তরও দিলেন বরিস

03 April, 2020 | Hits:5072

মহামারি করোনা ভাইরাস এখন একটি বৈশ্বিক সমস্যায় পরিনিত হয়েছে। এই করোনা ভাইরাষ তছনছ করে দিয়েছে পুরো বিশ্ববাসিকে। ইতিহাসের স...

বাড়িতে ডেকে ১৫ শ লোক খাওয়ানোর পর নিজেই জানলেন তিনি করোনায় আক্রান্ত

04 April, 2020 | Hits:2166

চীনের করোনা ভাইরাস এরই মধ্যে বিশ্বের বিভিন্ন অঞ্চলে ছড়িয়ে পড়েছে। একই সাথে প্রতিদিন বিশ্বের বিভিন্ন স্থানে করোনা ভাইরাসে ...

বিতর্কের অবসান ঘটিয়ে বিপুল পরিমাণ সাহায্যের ঘোষণা দিলেন শাহরুখ খান,নিয়েছেন ৭ টি উদ্যোগ

03 April, 2020 | Hits:2078

করোনা ভাইরাসের প্রাদুর্ভাবের কারনে এখন পুরো ভারত বর্ষ জুরে চলছে লকডাউন। আর ভারতে রিতিমত লাফিয়ে বাড়ছে করোনা ভাইরাস। বিশ্ব...

চিন্তিত গবেষকরা, বাংলাদেশে এসে রূপ বদলে ভিন্ন আচরণ করছে করোনাভাইরাস

05 April, 2020 | Hits:1670

করোনা ভাইরাস বিশ্বব্যাপি আতঙ্ক সৃষ্টিকারি একটি ভাইরাসের নাম। পুরো বিশ্ববাসিকে ঘরবন্দি করে দিয়েছে এই করোনা ভাইরাস। এখন সা...

রাজধানী ঢাকার একটি এলাকায় সবচেয়ে বেশি করোনা আক্রান্ত রোগী সনাক্ত

04 April, 2020 | Hits:1099

বাংলাদেশ একটি ছোট ঘনবসতি পূর্নদেশ। নানা ধরনের সমস্যায় প্রতিনিয়ত জর্জরিত থাকে এই দেশটি। আর এবার এমন একটি সমস্যা দেখা দিয়ে...

অবশেষে করোনাভাইরাসের দুর্বলতার খোঁজ পেলেন গবেষকরা

05 April, 2020 | Hits:896

বিশ্ব এখন আক্রান্ত মহামারি আকারে ছড়িয়ে পড়া প্রা ’ণ ’ঘা ’তী করোনাভাইরাসে। আর কোন কিছুতেই মানবজাতী মুক্তি পাচ্ছে না এই করো...