আজ থেকে শুরু হচ্ছে ২০১৯ ওয়ানডে বিশ্বকাপ। স্বাগতিক ইংল্যান্ড ও দক্ষিণ আফ্রিকার মধ্যকার ম্যাচ দিয়ে শুরু হচ্ছে ১২তম আসরের ব্যাটে-বলের লড়াই। তবে গতকাল অনুষ্ঠিত হয়ে গেলো আসরটির উদ্ভোধনী অনুষ্ঠান। বাকিংহাম প্যালেসের সামনে অনুষ্ঠিত হওয়া উদ্ভোধনী অনুষ্ঠানে সকল দলের অধিনায়ক উপস্থিত ছিলেন। অনুষ্ঠানের মূল আকর্ষণ ছিলো বিভিন্ন দেশের তারকাদের নিয়ে হওয়া ৬০ সেকেন্ড চ্যালেঞ্জের ব্যাট বলের লড়াই। প্রতিটি দলের হয়ে প্রতিনিধিত্ব করেছেন একজন তারকা খেলোয়াড় ও একজন ক্রিকেটের বাইরের তারকা।
বাংলাদেশকে এই চ্যালেঞ্জে প্রতিনিধিত্ব করেন সাবেক স্পিনার আব্দুর রাজ্জাক ও অভিনেত্রী জয়া আহসান। তবে ব্যাট হাতে রাজ্জাক কিছুটা সফলতা পেলেও ব্যাটে বলের সংযোগ করতে পারেননি জয়া আহসান। দশ দলের মাঝে দ্বিতীয় সর্বনিম্ন স্কোর নিয়েই বাংলাদেশকে শেষ করতে হয় এই ৬০ সেকেন্ডের চ্যালেঞ্জ।



৬০ সেকেন্ড চ্যালেঞ্জে চ্যাম্পিয়ন হয় ইংল্যান্ড ৭৪ পয়েন্ট নিয়ে। ইংল্যান্ডের প্রতিনিধিত্ব করেন সাবেক খেলোয়াড় কেভিন পিটারসন। ৬৯ পয়েন্ট নিয়ে ২য় অবস্থানে ছিলো অস্ট্রেলিয়া । অস্ট্রেলিয়ার প্রতিনিধিত্ব করেন ব্রেট লি। ওয়েস্টইন্ডিজের প্রতিনিধিত্ব করেন সাবেক ব্যাটসম্যান ভিভ রিচার্ডস ও অলিম্পিয়ান ইয়োহান ব্লেক। ওয়েস্টইন্ডিজ ৪৭ পয়েন্ট নিয়ে ৫ম হয় এই চ্যালেঞ্জে।

পাকিস্তানের হয়ে অংশগ্রহণ করেন ক্রিকেটার আজহার আলী ও নোবেল শান্তি পুরস্কার বিজয়ী মালালা ইউসুফজাই। ৩৮ পয়েন্ট নিয়ে সপ্তম হয় পাকিস্তান। বাংলাদেশের জয়া আহসান ও আব্দুর রাজ্জাকের মোট পয়েন্ট ছিলো ২২। ১৯ পয়েন্ট নিয়ে এই চ্যালেঞ্জে দশম হয় ভারত। ভারতের প্রতিনিধিত্ব করেন সাবেক খেলোয়াড় অনীল কুম্বলে ও বলিউড তারকা ফারহান আখতার।

৬০ সেকেন্ড চ্যালেঞ্জের পর বিশ্বকাপের থিম সংয়ের মাধ্যমে শেষ হয় উদ্ভোধনী অনুষ্ঠান। শুরুতে মঞ্চে এসে বিশ্বকাপের অধিনায়কেরা তাদের বক্তব্যও রাখেন।