বিশ্বকাপ উপলক্ষে অদ্ভুত এক প্রেডিকশন দিয়েছেন সাবেক কিউই অধিনায়ক ব্রেন্ডন ম্যাককালাম। আসর শুরুর সময়ে এই তারকা ক্রিকেটার বিশ্বকাপের রাউন্ড রবিন লিগে প্রতিটি দলের জয়-পরাজয়ের প্রেডিকশন বা ভবিষ্যদ্বাণী করেছেন, যেখানে তিনি বাংলাদেশের জয় দেখছেন মাত্র একটি ম্যাচে!
নিজের ইন্সটাগ্রাম ও ফেসবুকে প্রত্যেকটি দলের ম্যাচ বাই ম্যাচ ভবিষ্যদ্বাণীতে তিনি দেখান, বাংলাদেশ শুধুমাত্র শ্রীলংকার সাথে জিতবে, হারবে বাকি আট দলের বিপক্ষে।
বাংলাদেশ এবারের বিশ্বকাপে গিয়েছে নিজেদের ইতিহাসে অন্যতম শক্তিশালী দল নিয়ে। এমনকি অনেক ক্রিকেট বিশেজ্ঞরা ধারণা করছেন, এবারের বিশ্বকাপে সেমিফাইনালে যাওয়ার ক্ষমতা আছে টাইগারদের। বাংলাদেশী ক্রিকেট সমর্থকরাও বুকে আশা বেঁধে আছেন সেমিফাইনালের। কিন্তু ম্যাককুলাম কোনোরকম বিশ্লেষণ ছাড়াই বলে দিয়েছেন মাত্র একটি ম্যাচ জিতবে বাংলাদেশ। এমনকি আফগানিস্তানের সাথেও হারবে টাইগাররা!
নিজ দেশ নিউজিল্যান্ডকে ম্যাককালাম অবশ্য বেশ এগিয়েই রেখেছেন। তার ভবিষ্যদ্বাণী অনুযায়ী, গত বিশ্বকাপের রানার্সআপরা জয় পাবে ৫টি ম্যাচে। সবচেয়ে বেশি ৮টি করে ম্যাচে জয় পাবে ইংল্যান্ড ও ভারত। বর্তমান চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়ার জয় ধরা হয়েছে ৬টি। নিউজিল্যান্ডের সমান ৫টি করে জয় ধরা হয়েছে উইন্ডিজ, দক্ষিণ আফ্রিকা ও পাকিস্তানেরও। ম্যাককালামের প্রেডিকশন- আফগানিস্তান জিতবে দুটি ম্যাচে এবং একটি করে ম্যাচ জিতবে বাংলাদেশ ও শ্রীলঙ্কা।
যদিও উইন্ডিজ শ্রীলঙ্কার বিপক্ষে জিতলে শ্রীলঙ্কা উইন্ডিজের বিপক্ষে জেতার কোনো সুযোগ নেই। সেক্ষেত্রে যেকোনো একটি দলের জয়ের সংখ্যা কমে যাওয়ার কথা। ম্যাককালাম অবশ্য তার ত্রুটিপূর্ণ প্রেডিকশন প্রকাশ করার আগে ব্যাপারটি খেয়ালই করেননি!
বাংলাদেশ কি পারবে ম্যাককালামের ভবিষ্যদ্বাণীকে ভুল প্রমাণ করতে? নিজেদের সেরাটা খেলতে পারলে সেটা যে খুবই সম্ভব তা তো কারোরই অজানা নয়!
বিডি২৪লাইভ