ভারতীয় ক্রিকেট বোর্ডের কোনো চাপ কিংবা অনুরোধে কাজ হলো না। গ্লাভস পরিবর্তন করতেই হলো ভারতের সাবেক অধিনায়ক মহেন্দ্র সিং ধোনিকে। আজ রবিবার লন্ডনের কেনিংটন ওভালে ফেবারিট অস্ট্রেলিয়ার বিপক্ষে নতুন গ্লাভস পরে মাঠে নেমেছেন ধোনি। ক্রিকেট বিষয়ক জনপ্রিয় ওয়েবসাইট ’ক্রিকইনফো’ বিষয়টি নিশ্চিত করেছে। গত ৫ জুন দক্ষিণ আফ্রিকার বিপক্ষে বিশেষ চিহ্ণ আঁকা গ্লাভস পরে খেলতে নামায় তীব্র সমালোচনার মুখে পড়েছিলেন ধোনি।
গত বুধবার বিশ্বকাপে ভারতের প্রথম ম্যাচে সেনাবাহিনীর প্রতীক আঁকা উইকেটকিপিং গ্লাভস পরে মাঠে নামেন সাবেক ভারত অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি। এতে সোশ্যাল মিডিয়ায় ধোনির ভক্তরা প্রশংসা করলেও গ্লাভস থেকে ভারতীয় সেনাবাহিনীর ’ফ্লাইং ড্যাগার’ প্রতীক সরানোর জন্য বিসিসিআইকে অনুরোধ জানায় বিশ্ব ক্রিকেটের সর্বোচ্চ নিয়ামক সংস্থা আইসিসি। কিন্তু সেই অনুরোধ না মেনে উল্টো ধোনির ওই গ্লাভস ব্যবহারের অনুমতির জন্য আবেদন করেন ভারতীয় ক্রিকেট বোর্ড।

তাছাড়া হুমকি দিয়ে ভারতীয় বোর্ডের সিওএ বিনোদ রাই গত শুক্রবার বলেন, আজ রবিবারের ম্যাচে সেনাবাহিনীর প্রতীক লাগানো গ্লাভস পরেই ধোনি মাঠে নামবেন। কিন্তু কিছুতেই কিছু হলো না। আইসিসির নিয়ম অনুযায়ী আইসিসির আন্তর্জাতিক টুর্নামেন্টে কোনো ক্রিকেটার তাদের খেলার সরঞ্জাম বা পোশাকে এমন কোনো বার্তা থাকবে না যা ব্যবসায়ীক, রাজনীতি, ধর্ম কিংবা জাতিগত বার্তা বহন করে। অর্থাৎ ধোনির কিপিং গ্লাভসে ’বলিদান’ প্রতীক আইসিসির নিয়মকে লঙ্ঘন করছে। তাই ধোনিকে এই গ্লাভস পরায় নিষেধাজ্ঞা দেওয়া হয়।

সূত্র:কালের কন্ঠ