মেহেদী হাসান মিরাজ বাংলাদেশী ক্রিকেটার। বর্তমানে তিনি বাংলাদেশ জাতীয় অনূর্ধ্ব-১৯ ক্রিকেট দলের অধিনায়ক এবং একজন পরিপূর্ণ অল-রাউন্ডার ক্রিকেটার হিসেবে ভূমিকা পালন করছেন। ২০১৫ সালের ডিসেম্বরে তিনি ২০১৬ আইসিসি অনূর্ধ্ব-১৯ ক্রিকেট বিশ্বকাপ প্রতিযোগিতায় বাংলাদেশের অনূর্ধ্ব ১৯ ক্রিকেট দলের অধিনায়ক হিসেবে নির্বাচিত হন। চলতি বছরে দীর্ঘদিনের প্রেমীকা রাবেয়া আক্তার প্রীতিকে বিবাহ করেছেন জাতীয় দলের নিয়মিত খেলোয়াড় মেহেদী হাসান মিরাজ। স্ত্রীকে নিয়ে সুখেই দাম্পত্য জীবন কাটাচ্ছেন এই ডান হাতি স্পিনার। পাঁচ মাস সংসার জীবন কাটানোর পর সম্প্রতি গণমাধ্যমকে দেওয়া এক সাক্ষাৎকারে দীর্ঘদিনের এই প্রেমকে বিয়েতে রূপ দেয়ার গল্প নিজেই শোনালেন মিরাজ।
মিরাজ বলেন, আসলে খেলার জন্য তো সময় পেতাম না। প্রেমের শুরু থেকেই খেলার মাঝে বেশি থাকতাম। যার কারণে তেমন কোনো স্মরণীয় স্মৃতি নেই। তবে প্রায় ওর সঙ্গে দেখা করতে খুলনায় যেতাম। ভালো লাগত যখন এত দূর থেকে ওর সঙ্গে দেখা করতে যেতাম। আর প্রেম করলে তো সবারই কষ্ট করতে হয়। কিন্তু আমার উপর হয়তো আল্লাহর রহমত ছিল তাই আমার বেশি কষ্ট করতে হয়নি। অল্পতেই প্রেমে সফল হয়েছি। তিনি আরো বলেন, আমি সবসময় ক্রিকেটকে ভালোবাসি। তাই ক্রিকেটে মনোযোগ দিতে হুট করে বিয়ের সিদ্ধান্ত নেই। পরিবারও চেয়েছে তাই আর দেরি না করে বিয়ে করে ফেলি। মূলত ক্রিকেট থেকে যেন দূরে না যাই সেই জন্যই এই সিদ্ধান্ত। যেন সবসময় ক্রিকেটে মনোযোগ দেওয়া হয়।

মিরাজের অসাধারণ অধিনায়কত্বের সুবাদে বাংলাদেশ যুব দল ২০১৬ আইসিসি অনূর্ধ্ব-১৯ ক্রিকেট বিশ্বকাপে সেমি ফাইনালে প্রবেশ করতে সামর্থ হয়। উত্তেজনাপূর্ণ সেমি ফাইনালে তারা ওয়েস্ট ইন্ডিজের কাছে ৩ উইকেটে পরাজিত হয়। তৃতীয় প্লে-অফে শ্রীলঙ্কা জাতীয় অনূর্ধ্ব-১৯ ক্রিকেট দলকে পরাজিত করে তৃতীয় স্থান অধিকার করে। অসাধারণ অল-রাউন্ড নৈপুণ্যে প্রদর্শনের সুবাদে মিরাজ ম্যান অব দ্য টুর্ণামেন্ট নির্বাচিত হন। তিনি ৬ ম্যাচে ব্যাট হাতে ২৪২ রান এবং বল করে ১২ উইকেট লাভ করেন