ভারতীয় জুয়ারীর কাছ থেকে তিন বার ম্যাচ পাতানোর প্রস্তাব পেয়েও তা প্রত্যাখ্যান করেন বাংলাদেশের ক্রিকেটের পোষ্টারবয় সাকিব আল হাসান। কিন্তু প্রস্তাব বাতিলের এই খবর বিসিবি বা আইসিসি কাউকেই জানানি তিনি যা আইসিসির আইন বহির্ভুত। যার ফলে আইসিসির দুর্নিতি দমন সংস্থা সাকিবকে দোষি সাবস্থ্য করে। এর পর তার বিষয়ে সকল তদন্ত শেষে তাকে ২ বছরের জন্য সকল ধরনের প্রতিযোগীতামুলক ক্রিকেট থেকে বহিষ্কার করে ক্রিকেটের এই নিয়ন্ত্রক সংস্থা। তবে নিজের ভুল বুঝে তা স্বিকার করার কারনে তার শাস্তির মেয়াদ কমিয়ে ১ বছর করে আকসু। এ দিকে যেহেতু তিনি এক বছরের জন্য সবধরনের ক্রিকেট থেকে দুরে সরে গেছেন তাই বিসিবির ও আইসিসির নিয়মানুযায়ি তার সাথে আইসিসির সকল কেন্দ্রিয় চুক্তি বাতিল হবে এতে কোন সন্দেহ নেই।
সাকিবের নিষেধাজ্ঞায় আইসিসি সাফ জানিয়ে দিয়েছে- নিষিদ্ধ থাকার কোন ধরনের প্রতিযোগিতামুলক ক্রিকেটীয় কর্মকান্ডে সাকিব জড়িত থাকতে পারবেন না। আর তাই বিসিবির সঙ্গে সাকিবের এই চুক্তি তো নিষেধাজ্ঞার ঘোষণার পর থেকেই স্বয়ংক্রিয়ভাবেই বাতিল হয়ে যাওয়ার কথা। এই প্রসঙ্গে বিসিবির প্রধান নির্বাহী নিজামুদ্দিন সুজন বলেন, ’এটা অবশ্যই বাতিল হওয়ার কথা। যে নিয়ম আছে, সেই অনুযায়ী এটা ২৯ অক্টোবর থেকেই বাতিল হওয়ার কথা। তবে বোর্ড এখনো এই বিষয়ে যেহেতু কোন সিদ্ধান্ত জানায়নি, তাই এটা এখনই বাতিল হয়ে গেছে-এমনটা আমি বলতে পারি না।’ তবে এই বিষয়ে কোন সন্দেহ নেই যে সাকিবের সঙ্গে বিসিবির এই চুক্তিবদ্ধ ক্রিকেটার হিসেবে থাকার চুক্তিটা বাতিল হচ্ছেই। হয় আজ না হয় একদিন পর!


বিসিবির টিম অপারেশন্সের চেয়ারম্যান আকরাম খানও বলেন, ’নিয়ম তো তাই জানাচ্ছে যে সাকিবের সঙ্গে বিসিবির চুক্তিটা আর থাকছে না।’ বিসিবি চুক্তিবদ্ধ ক্রিকেটারদের সংখ্যা এখন ১৮ জনের। ক্রিকেটারদের সঙ্গে বিসিবির এই চুক্তি শেষ হচ্ছে ডিসেম্বরে। সামনের বছরের জানুয়ারিতে ক্রিকেটারদের সঙ্গে নতুন করে চুক্তি হবে।


প্রসঙ্গত, গত ২ বছর আগের একটি ঘটনাকে কেন্দ্র করে ২ বছর পরে সকল কিছু বিবেচনা করে সাস্তি পেয়েছেন সাকিব আল হাসান। যা মেনে নিতে পারছে না দেশের কেউ। শুধু দেশ নয় দেশের বাইরের বড় বড় সকল ইলেকট্রনিক মিডিয়াও সাকিবের এই সাস্তির বিরোধিতা করেছে। তবে দেশের সকল মানুষ সাকিবের এই ম্যচ না পাতানোর কর্মকান্ডকে স্বাগত জানিয়েছে।

আরো পড়ুন

শাহেদের সুন্দরী র'ক্ষিতা লিজা, সাদিয়া ও হিরা মণি

11 July, 2020 | Hits:2510

রিজেন্ট হাসপাতালের পরিচালক সাহেদ। বাংলাদেশের বর্তমান সময়ের সব থেকে বেশি সমালোচিত নাম এটি। তার নানা ধরনের ক...

স্বাস্থ্যমন্ত্রীর পুত্রকে নিয়ে বলা ঐ ব্রিগেডিয়ার জেনারেলের কথা অবিশ্বাস করা যায় না:বিচারপতি শামসুদ্দিন

11 July, 2020 | Hits:2013

বাংলাদেশে দীর্ঘ প্রায় ৪ মাসেরও বেশি সময় ধরে করোনা ভাইরাস জেকেঁ বসেছে। বর্তমানে দেশে এখন করোনা ভাইরাস ছড়িয়েছ...

বিয়ের আগের দিন যাদের বুক ধাক ধাক করে সাবরিনা তাদের চিকিৎসা দিতেন, ধড়'ফড়ানির ডাক্তার

12 July, 2020 | Hits:1024

সাবরিনা খাতুন মিষ্টি, পেশায় তিনি একজন ডাক্তার। তবে এখন দেশের মানুষ একেবারেই দ্বিধা-দ্বন্দের মধ্যে পড়ে তাকে ডাক্তার ভাববে...

দুপুরে গ্রে'ফতার, রাতে যেখানে রাখা হচ্ছে ডা. সাবরিনাকে

12 July, 2020 | Hits:998

জাতীর করোনা সংকটকালে জাতীকে ঠকিয়ে যারা ইতিমধ্যে ফুলে ফেপে উঠেছে তাদের মধ্যে অন্যতম বড় একটি নাম হলো ড...

কর্মীদের খুশি রাখতে আবাসিক হোটেলে পাঠাতো সাবরিনা-আরিফ,চাঞ্চল্যকর প্রতিবেদন প্রকাশ

11 July, 2020 | Hits:913

সারা বিশ্ব এখন করোনায় তছনছ। করোনার কারনে পুরো বিশ্ব করোনার কারনে হয়ে আছে স্তব্ধ। করোনার কারনে ভেঙে গেছে বিশ্বে...

একেবারেই স্বল্প মূল্যে করোনার ভ্যাকসিন, এক কাপ কফির থেকেও দাম কম

11 July, 2020 | Hits:361

পৃথিবীতে আজ থেকে প্রায় ৮ মাস আগে ছড়িয়েছে করোনা নামক এই প্রা’/ণ’/ঘা’/ তি ভাইরাস। এর পর থেক...