বাংলাদেশের বিশিষ্ট ব্যক্তিত্বদের বর্তমান সময়ের অন্যতম একজন আলোচিত ব্যক্তিত্ব হচ্ছেন ড. আসিফ নজরুল। দীর্ঘদিন ধরেই বাংলাদেশের নানা ধরনের সব সমসাময়িক বিষয় নিয়ে কথা বলে থাকেন। এ ছাড়াও তার অন্যতম পেশা তিনি একজন নিয়মিত লেখক। লিখেছেন বেশ কয়েকটি বই। সম্প্রতি এ নিয়েই বেশ ক্ষুব্ধ হয়েছেন তিনি। নিজের ক্ষোভ নিয়ে দিয়েছেন একটি স্ট্যাটাস। পাঠকদের উদ্দেশ্যে তার সেই স্ট্যাটাসটি তুলে ধরা হলো হুবহু:-
এখানে কিছৃু আজব মানুষ আছে। দেখবেন, তারা আমার বইয়ের খবর দিলেই বলে টাকা কামানোর ধান্ধা!
আশ্চর্য লাগে মিথ্যে আর ভুল কথা বলায় এদের এনার্জী দেখলে। আমি শুধু এই পেজটা কোন একটা এজেন্সীকে বিজ্ঞাপনের জন্য দিলে বছরে ২০ লক্ষ টাকার মতো পেতে পারতাম। দিয়েছি কখনো?
যে সময়টা কোন বই লেখার জন্য দেই তা দিয়ে একটা কন্সালটেন্সী করলে পেতাম কমপক্ষে পাচলক্ষ টাকা।
বই প্রকাশ করে প্রকাশক, লাভ হলে হয় তাদের। আমরা লেখকরা একটা বই থেকে পাই হাজার ত্রিশেক টাকার মতো।
পেজ-এ অন্য বিজ্ঞাপন দিলে পেতাম ২০ লক্ষ টাকা, কন্সালটেন্সী করলে ৫ লক্ষ। এগুলো না করে বই লিখে পাচ্ছি মাত্র ৩০ হাজার। এখানে টাকার লোভ তাহলে হলো কিভাবে?
বই এর কথা বলি কারণ আমি চাই আমার বই পড়ুক মানুষ। আমি যদি উপন্যাসও লেখি সেখানে একটা ম্যাসেজ থাকে। আমার ম্যাসেজ মানুষের কাছে যাক, আমার বইটা পড়ে আনন্দ পাক, সামান্য কিছু হলেও জানুক এটা আমি চাইবো না কেন?
যাই হোক, এই নিন্দুকদের ’সৌজন্যে’ এখন থেকে আরো বেশী করে নিজের বইয়ের প্রচারণা করতে থাকবো।
ভাল হবে না?

বাংলাদেশের নানা ধরনের সব সমসাময়িক বিষয় নিয়ে লেখালেখি করে থাকেন তিনি। এ ছাড়াও ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের অধ্যাপক হিসেবে কর্মরত রয়েছেন। রাজনৈতিক বিশ্লেষক হিসেবেও তার রয়েছে বেশ নাম।

আরো পড়ুন

Error: No articles to display