বাংলাদেশের জাতীর স্থপতি বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমান। যার কারনেই আজ বাংলাদেশ স্বাধীন রাষ্ট্র হিসেবে মাথা উচু করে দাড়িয়ে আছে বিশ্বের দরবারে। অথচ সদ্য স্বাধীন হওয়া এই দেশটির স্থপতিকেই সেদিন নি\’/র্ম\’/ম ভাবে পরপারে পাঠিয়ে দেয়া হয়েছিল। যা বাংলাদেশের ইতিহাসে একটি কালো অধ্যায় হয়ে থাকবে সারা জীবন। এ দিকে বঙ্গবন্ধুর ঘটনার আরেক দোষী পলাতক রাশেদ চৌধুরী বঙ্গবন্ধুর খু\’/নে\’/ র সঙ্গে সরাসরি জড়িত বিষয়টি বোঝাতে সক্ষম হওয়ার পর তার রাজনৈতিক আশ্রয় পর্যালোচনার ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র সরকার।
এমনটাই মনে করেন বিশ্লেষকরা। এছাড়া কৌশলগত কারণেই ট্রাম্প প্রশাসন এ সিদ্ধান্ত নিয়েছে বলেও মত তাদের। সময় লাগলেও রাশেদ চৌধুরীকে ফেরত পাওয়ার বিষয়েও আশাবাদী তারা।

গত বছর জাতিসংঘের সাধারণ অধিবেশন চলাকালে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে নিজেই একটি ফাইল তুলে দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ফাইলে কি আছে তা নিয়ে চলে নানা জল্পনা কল্পনা। যদিও পরে এক ব্রিফিংয়ে প্রধানমন্ত্রী জানান,যুক্তরাষ্ট্র নিশ্চয় বঙ্গবন্ধুর খু\’/নি\’/কে আশ্রয় দিবে না।

এর প্রায় একবছর পর রাশেদ চৌধুরীর রাজনৈতিক আশ্রয় পর্যালোচনার ঘোষণা দিয়ে পুরনো নথি তলব করেছে যুক্তরাষ্ট্রের অ্যাটর্নি জেনারেল অফিস। বঙ্গবন্ধুর পলাতক খু\’/নি\’/দে\’/র ফিরিয়ে আনার প্রচেষ্টার সঙ্গে জড়িত এই কূটনৈতিক বলছেন, এই খু\’/ নি সম্পর্কে এতদিন ভুল ধারণা ছিলো যুক্তরাষ্ট্রের।

ওয়ালিউর রহমান বলেন, \’আমি মনে করবো যে রাশেদ চৌধুরীকে তার একটা ফাইনাল বিচার করবে এবং সেই বিচারের প্রেক্ষাপটে আমরা তাকে ফেরত পাবো।\’

সে দেশের আইন বিশেষজ্ঞদের বরাত দিয়ে রাজনৈতিক বিষয়ক সংবাদমাধ্যম পলিটিকো বলছে, দীর্ঘদিন পর রাজনৈতিক আশ্রয়ের বিষয়টি পর্যালোচনা সিদ্ধান্ত পরিষ্কার তাকে ফেরত দেয়া হবে। হয়ত এ কারণেই রায় কার্যকরের আশা দেখছেন আইন বিশেষজ্ঞরা।

আপিল বিভাগের সাবেক বিচারপতি নিজামুল হক নাসিম বলেন, \’আমার বিশ্বাস এখন উনি রিভিউ করে নিঃসন্দেহে উনি পাবেন যে সে এই ঘটনার সাথে জড়িত ছিলো।\’

তবে রাশেদ চৌধুরীর রাজনৈতিক আশ্রয় পর্যালোচনার বিষয়ে সিদ্ধান্ত জানা যাবে সেপ্টেম্বরের শুরুর দিকে।

এ বছরের এপ্রিলে জাতির পিতার খু\’/ নি মাজেদকে গ্রেফতার করে ফাঁ\’/সি কার্যকর করে সরকার। রাশেদ চৌধুরী ছাড়া পলাতক নূর চৌধুরী কানাডায় অবস্থান করছেন। আর আব্দুর রশিদ, শরিফুল হক ডালিম ও মোসলেম উদ্দিনের অবস্থান এখনো জানা যায়নি।

১৯৭৫ সাল তখন পৃথিবীর বুকে সদ্য বাংলাদেশ নামক একটি দেশ নাম লিখিয়েছে ইতিহাস গড়ে। স্বাধীনতার মাত্র ৪ গত হয়েছে সবে। আর ঠিক সেই সময়ই দেশের কিছু বিপথগামী জোয়ানদের হাতে শেষ নিশ্বাস ত্যাগ করেন দেশের স্থপতি বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমান। আর ক্ষমতায় আসার পর থেকে তার ঘটনার সব দোষীদের খুজে বের করতে মরিয়া হয়ে উঠেছে বর্তমান সরকার।

আরো পড়ুন

বিচার না পাওয়ার বর্ষপূর্তি,চামড়া আর বালিশের নীচে রাখা বন্দুকের নাটকে ভুলিয়ে দেয়া হয়েছে:তুহিন মালিক

31 July, 2021 | Hits:238

আজ ১ বছর পূর্ণ হলো বাংলাদেশের গেল বছরের সব থেকে আলোচিত একটি ঘটনা। বলছিলাম মেজর সিনহার ঘটনার কথা।যে ঘটনায় একেবারেই স্থবির...