বাংলাদেশ স্বাস্থ্য অধিদপ্তর নিয়ে দীর্ঘদিন ধরেই চলছে নানাবিধ আলোচনা ও সমালোচনা। এই করোনা কালে স্বাস্থ্য অধিদপ্তরের যতসব দূর্নীতি-অনিয়ম কর্মকাণ্ড নিয়ে মূলত এই আলোচনার সূত্রপাত। এদিকে এবার জানা গেল স্বাস্থ্য অধিদপ্তরে ঘটে গেছে বড় রকমের রদবদল। জানা গেছে মহাপরিচালকের পদত্যাগের পর এবার স্বাস্থ্য অধিদপ্তরের ২৮ কর্মকর্তাকে রদবদল করা হয়েছে।
সোমবার (২৭ জুলাই) সকালে এ রদবদলের খবর পাওয়া গেছে।

করোনাকালে স্বাস্থ্য খাতের বিভিন্ন দুর্নীতি রিজেন্ট ও জেকেজির ঘটনায় সরকারের ভাবমূর্তি ক্ষুণ্ণ হওয়ায় শীর্ষপর্যায় থেকে স্বাস্থ্য অধিদপ্তর সংস্কারের নির্দেশনা দেয়া হয়েছে। ইতোমধ্যে একাধিক গোয়েন্দা সংস্থার প্রতিবেদনের ভিত্তিতে স্বাস্থ্য অধিদপ্তরের বেশ কয়েকজন কর্মকর্তার তালিকা তৈরি করা হয়েছে বলে সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে।

এর আগে বুধবার (২২ জুলাই) সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেকও একই ধরনের ইঙ্গিত দিয়েছিলেন। তিনি বলেন, কেবল পরিচালক (হাসপাতাল) নয়, যে শাখাগুলো বেশি সমালোচিত হয়েছে সেগুলো ভালোভাবে খতিয়ে দেখে সরকার শক্ত ব্যবস্থা নিবে।

স্বাস্থ্য বিশেষজ্ঞ ও চিকিৎসক সংগঠনের নেতারা বলছেন, করোনাকালে স্বাস্থ্য খাতের যে দৈন্যদশা ফুটে উঠেছে তাতে মহাপরিচালকের বিদায় নেয়াটা অবধারিতই ছিল। তবে মহাপরিচালক পদত্যাগ করার মধ্যেই স্বাস্থ্য খাতের দুর্নীতি শেষ হবে না। এর জন্য প্রয়োজন শুদ্ধি অভিযান।

করোনার সঙ্কটকালে করোনা নিয়েই চলছে নানাবিধ জালিয়াতি প্রতারণা। আর সব প্রতারণার দায়ে জর্জরিত পুরো স্বাস্থ্য অধিদপ্তর। দেশে করোনার ভুয়া সার্টিফিকেট প্রদান থেকে শুরু করে করোনা চিকিৎসায় অনিয়মের কর্মকাণ্ড জড়িয়ে পড়েছিল স্বাস্থ্য অধিদপ্তর। আর এসব বিষয় প্রকাশ আসার পর থেকেই স্বাস্থ্য অধিদপ্তর এর দিকে আঙ্গুল তোলে সবাই।

আরো পড়ুন

বিচার না পাওয়ার বর্ষপূর্তি,চামড়া আর বালিশের নীচে রাখা বন্দুকের নাটকে ভুলিয়ে দেয়া হয়েছে:তুহিন মালিক

31 July, 2021 | Hits:237

আজ ১ বছর পূর্ণ হলো বাংলাদেশের গেল বছরের সব থেকে আলোচিত একটি ঘটনা। বলছিলাম মেজর সিনহার ঘটনার কথা।যে ঘটনায় একেবারেই স্থবির...